মুকুল কোন দলের বিধায়ক? প্রশ্ন তুলে মনোনয়ন বাতিলের দাবিতে চিঠি বিজেপির

পিএসি-র মনোনয়নের জন্য ২০ টি নাম জমা পড়ার পর বৃহস্পতিবার স্ক্রুটিনি পর্ব চলাকালীন এই চিঠি জমা পড়ে।

মুকুল কোন দলের বিধায়ক? প্রশ্ন তুলে মনোনয়ন বাতিলের দাবিতে চিঠি বিজেপির
অলংকরণ: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 6:42 PM

কলকাতা: বিধানসভায় পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান মনোনয়ন নিয়ে তুঙ্গে উঠেছে স্নায়ুযুদ্ধ। পিএসি-তে বিজেপি ত্যাগী নেতা মুকুল রায়ের মনোনয়ন গৃহীত হল কেন? এই নিয়ে আপত্তি তুলে এ বার বিধানসভার সচিবকে চিঠি দাগলেন বিজেপির দুই বিধায়ক। পিএসি-র মনোনয়নের জন্য ২০ টি নাম জমা পড়ার পর বৃহস্পতিবার স্ক্রুটিনি পর্ব চলাকালীন এই চিঠি জমা পড়ে।

এই চিঠি দিয়েছেন কল্যাণী ও কার্শিয়ঙের বিজেপি বিধায়ক অম্বিকা রায় এবং বিষ্ণুপদ শর্মা। চিঠিতে সরাসরি জানতে চাওয়া হয়েছে, মুকুল রায় কোন দলের বিধায়ক? বিধানসভা কর্তৃপক্ষকে সেই বিষয়টি স্পষ্ট করতে হবে। বিধানসভা কর্তৃপক্ষ যদি সেটা স্পষ্ট না করে, সেক্ষেত্রে মুকুলের মনোনয়ন বাতিল করার দাবি তোলা হয়েছে।

দুুই বিজেপি বিধায়কের লেখা চিঠি

মুকুলের মনোনয়ন বাতিল করা নিয়ে বিজেপির যুক্তি, বিধানসভার কমিটিতে আনুপাতিক হারে সদস্য সংখ্যা নির্ধারণ করা হয়। এ বার আনুপাতিক হারে কমিটিতে শাসকদলের তরফে ১৪ বিধায়ক এবং ৬ বিধায়ক থাকছেন বিরোধীদের তরফ থেকে। ঠিক এই জায়গায় বিজেপির বক্তব্য, তাদের তরফ থেকে ইতিমধ্যেই ৬ বিধায়কের নাম দিয়ে দেওয়া হয়েছে। এবং মুকুল এখনও খাতায় কলমে বিজেপির বিধায়ক। বিজেপি যদি মুকুলে নাম প্রস্তাব না করে, তাহলে সেই নাম জমা পড়ল কী ভাবে? ঠিক এই প্রশ্ন তুলেই বিধানসভার সচিবকে চিঠি দিয়েছেন বিজেপির দুই বিধায়ক।

আরও পড়ুন: কসবার ক্যাম্পে জাল টিকা নিয়েছেন মিমিরা! গুঁড়ো পাউডার মিশিয়ে তৈরি হয়েছিল ভ্যাকসিন

প্রসঙ্গত, বুধবারই পিএসি-র সদস্য হিসাবে বিধানসভায় মনোনয়ন জমা দেন মুকুল রায়। মুকুলের নামের প্রস্তাবক ছিলেন কালিম্পঙের বিধায়ক রুদেন সাদা লেপচা, এবং তাঁকে সমর্থন করেন এগরার তৃণমূল বিধায়ক তরুণ মাইতি। সে কথাও আজকের চিঠিতে উল্লেখ করেছেন বিজেপির দুই বিধায়ক। এই চিঠির ফলে মুকুলের বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন প্রয়োগের যে দাবি বিজেপি লাগাতার তুলছে, তা আরও জোরাল হবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন: ‘আপনার সঙ্গে বিজেপির সম্পর্ক রয়েছে, অনুরোধ করছি সরে যান’, সরাসরি বিচারপতিকে বাণ মমতার আইনজীবীর