‘জেড ক্যাটাগরি নিরাপত্তাও যথেষ্ট নয় শুভেন্দুর?’ হাইকোর্টে প্রশ্ন রাজ্যের

কেন তুলে নেওয়া হল পাইলট কার, এই প্রশ্ন তুলেই হাইকোর্টে মামলা করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু (Suvendu Adhikari)।

'জেড ক্যাটাগরি নিরাপত্তাও যথেষ্ট নয় শুভেন্দুর?' হাইকোর্টে প্রশ্ন রাজ্যের
নিজস্ব চিত্র।
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 6:40 PM

কলকাতা: কেন নিরাপত্তা তুলে নিল রাজ্য সরকার। সেই প্রশ্ন তুলেই হাইকোর্টে মামলা করেছিলেন শুভেন্দু অধিকারী। আর সেই মামলার শুনানিতে রাজ্য সরকারের পক্ষের যুক্তি জেড ক্যাটাগরি নিরাপত্তা ধাকা সত্ত্বেও কেন শুভেন্দু নিরাপত্তার অভাবে ভুগছেন? রাজ্য সরকারের পক্ষে আজ বৃহস্পতিবার এই সওয়াল করেন অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত।

এ দিন মামলার শুনানিতে রাজ্য সরকারের পক্ষে বলা হয়, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জেড ক্যাটাগরির নিরাপত্তা পান শুভেন্দু। পাশাপাশি, বিরোধী দলনেতা হিসেবেও তিনি নিরাপত্তা পাচ্ছেন বলে জানিয়েছে রাজ্য। অ্যাডভোকেট জেনারেল প্রশ্ন করেন, ‘এরপরেও ওনার নিরাপত্তা যথেষ্ট নয় বলছেন কেন?’ শুভেন্দুর নিরাপত্তা তুলে নেওয়ার তথ্য সম্পূর্ণ সঠিক নয় বলেও দাবি করেছে রাজ্য। জানানো হয়েছে, এস্ককর্ট, প্রশিক্ষণপ্রাপ্ত ড্রাইভার সবই দেওয়া হয় শুভেন্দু। আদালতে সেই রিপোর্টও দিতে চায় রাজ্য।

পাইলট কার কেন তোলা হয়েছে, সেই প্রশ্ন করেই মামলা করেছিলেন শুভেন্দু অধিকারী। বিভিন্ন জনসভায় তাঁকে নিরাপত্তা দেওয়া হচ্ছে না, মাঝপথে পাইলট কার তুলে নেওয়া হচ্ছে, এমনটাই অভিযোগ তাঁর। শুভেন্দুর পক্ষের আইনজীবীর দাবি আইন শৃঙ্খলা রাজ্যের দায়িত্ব। তাই কেন্দ্রের নিরাপত্তার পরেও ক্যাবিনেট মেম্বার হিসেবে নিরাপত্তা দেওয়া প্রয়োজন।

আরও পড়ুন: মুকুল রায় তো বিজেপির সদস্য, অসুবিধার কী আছে: মমতা

আবেদনপত্রে শুভেন্দু জানিয়েছেন, গত ১৮ মে তাঁর রাজ্য পুলিশের নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হয়। যদিও কেন্দ্রীয় বাহিনীর জেড ক্যাটাগরি শ্রেণির নিরাপত্তা পান তিনি। কেন তাঁর নিরাপত্তা প্রত্যাহার করা হল, তা নিয়েই প্রশ্ন তুলেছেন শুভেন্দু। পাইলট কার, রুট লাইনিং ও সভাস্থলে নজরদারির জন্য রাজ্য পুলিশের সহযোগিতাও চেয়েছেন তিনি।