BSF issue in Assembly: বিজেপি বিধায়কের হাত-পা ভেঙে দেওয়ার হুমকি, বিধানসভায় অধ্যক্ষের ভর্ৎসনার মুখে উদয়ন

BSF issue in Assembly: বিএসএফের ক্ষমতাবৃদ্ধির ইস্যুতে এ দিন বাদানুবাদ শুরু হয় দু পক্ষের। তৃণমূল বিধায়ক উদয়ন গুহ এ দিন বলেন, 'মিহির গোস্বামী নিজের এলাকায় যান। হাত-পা ভেঙে দেব।’

BSF issue in Assembly: বিজেপি বিধায়কের হাত-পা ভেঙে দেওয়ার হুমকি, বিধানসভায় অধ্যক্ষের ভর্ৎসনার মুখে উদয়ন
উদয়ন গুহ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 3:43 PM

কলকাতা : ‘মিহির গোস্বামী নিজের এলাকায় যান। হাত-পা ভেঙে দেব।’ বিধানসভায় এই ভাষাতেই কথা বললেন তৃণমূল (TMC) বিধায়ক উদয়ন গুহ (Udayan Guha)। বিএসএফের ক্ষমতাবৃদ্ধির ইস্যুতে বিতর্ক চলাকালীন এমনটাই বলেন তিনি। শুধু তাই নয়, বিএসএফের নির্যাতনের বর্ণনা দিতে গিয়ে উদয়ন গুহ ‘ভারত মাতা কি জয়’ স্লোগানের উল্লেখও করেন। আর এতেই ক্ষুব্ধ হন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)। বিজেপি- তৃণমূল দুই পক্ষকেই সংযত হওয়ার কথা বলেন তিনি। আলোচনার ক্ষেত্র যাতে বিঘ্নিত না হয়, সব সদস্যদের সেটা দেখার আবেদন জানান তিনি।

বিএসএফের এলাকাবৃদ্ধি (BSF Border) নিয়ে মঙ্গলবার বিধানসভায় সরকারি প্রস্তাব আনা হয়। কেন্দ্রের বিএসএফের এলাকাবৃদ্ধির সিদ্ধান্ত আদতে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপরে আঘাত বলে উল্লেখ করা হয়। এই মর্মেই সরকারি প্রস্তাব আনা হয় এ দিন। মঙ্গলবার বিধানসভার দ্বিতীয়ার্ধে সরকার পক্ষের তরফে এই প্রস্তাব নিয়ে বলেন উদয়ন গুহ, তাপস রায় সহ তৃণমূল বিধায়কেরা।

এ দিন তাপস রায় বলেন, ২১ টি বিধানসভা কেন্দ্রে বিএসএফকে দাঁড় করিয়ে ভোট করাতে চায় বিজেপি। তাঁর কথায়, বিজেপি-বিএসএফ এক হয়ে গিয়েছে। এ কথা শুনে বিজেপি বিধায়কেরা প্রত্যুত্তরে বলেন, বিএসএফ তো আইন লাগু করে না, বিএসএফ পুলিশের হাতেই তুলে দেয়। বিএসএফ ও পুলিশ সমন্বয় সাধন করেই যখন কাজ হয়, তখন কেন বিরোধিতা করা হচ্ছে, সেই প্রশ্নও তোলেন বিরোধীরা।

অন্যদিকে, এই ইস্যুতে কথা বলতে গিয়ে কোচবিহার দক্ষিণের বিজেপি বিধায়ক মিহির গোস্বামীকে আক্রমণ করেন উদয়ন। এ দিন তিনি বর্ণনা দেন, বিএসএফ কী ভাবে অত্যাচার করে। তিনি বলেন, ‘১৫০০ কিলোমিটার কাঁটা তারের বেড়া রয়েছে। এরপরও গরু, ছাগল কোনও ভাবেই প্রবেশ করতে পারে না। আর যদি সেটা হয়, তবে বুঝতে হবে এতে বিএসএফ-এর মদত আছে।’

তিনি আরও বলেন, ‘১০ টি জেলার ৬৫টি ব্লক বিএসএফ-এর অধীনে রয়েছে। ওদের অত্যাচার যে দেখেনি, সে জানে না। সাতটি জেলা শহরকে বিএসএফ-এর অধীনে নিয়ে আসার চক্রান্ত চলছে। এখানে সাম্রাজ্যবাদের দালাল, সাম্প্রদায়িক শক্তি প্রভাব বিস্তার করতে চাইছে। বাংলার ক্ষেত্রে ১৫ কিলোমিটারকে বাড়িয়ে ৫০ কিলোমিটার করা হচ্ছে। নিজেদের শাসন যেখানে আছে, সেখানে এলাকা কমানো হচ্ছে।’ তৃণমূল বিধায়ক বলেন, ‘তল্লাশির নাম করে সন্তানের সামনে মায়েদের গোপনাঙ্গে হাত দিয়ে তল্লাশি চালাচ্ছে। ছেলের সামনে বাবাকে কান ধরাচ্ছে।’ তাঁর কথায়, এমনটা করলে সন্তান মানুষ হতে পারে না, যতই ভারত মাতা কি জয় বলা হোক। উদয়ন গুহর মন্তব্যের বিরুদ্ধে কক্ষের অন্দরেই চিৎকার শুরু করলেন বিজেপি বিধায়করা। রীতিমতো উত্তপ্ত হয়ে ওঠে বিধানসভা কক্ষ।

বিজেপি বিধায়ক শ্রীরুপা মিত্র, সুব্রত ঠাকুররা এই প্রসঙ্গে জানান, একসময় গুজরাটেও বিএসএফ-এর অধীনস্থ এলাকা বাড়িয়ে ১০০ কিলোমিটার পর্যন্ত করে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: Post Poll Violence: মামলা রুজুর পরেই নাবালিকা ধর্ষণ-কাণ্ডে দ্বিতীয়বার নবগ্রামে ‘স্পটভিজিট’ সিবিআইয়ের