চিনার পার্কের বিলাসবহুল হোটেলেই ভ্যাকসিনেশন! TV9 বাংলার স্টিং ক্যামেরায় ধরা পড়ল ছবি

চিনার পার্ক লাগোয়া (Kolkata Chinar Park) বিলাসবহুল হোটেল। বাইরে থেকে দেখে বোঝার উপায় নেই এখানে টিকাকরণ (COVID Vaccination) হতে পারে। কিন্তু, বাস্তব সেটাই।

চিনার পার্কের বিলাসবহুল হোটেলেই ভ্যাকসিনেশন! TV9 বাংলার স্টিং ক্যামেরায় ধরা পড়ল ছবি
ভ্য়াকসিন নিয়ে কালোবাজারি
শর্মিষ্ঠা চক্রবর্তী

|

Jun 01, 2021 | 11:36 AM

কলকাতা: চিনার পার্ক লাগোয়া (Kolkata Chinar Park) বিলাসবহুল হোটেল। বাইরে থেকে দেখে বোঝার উপায় নেই এখানে টিকাকরণ (COVID Vaccination) হতে পারে। কিন্তু, বাস্তব সেটাই। ক্রেতা সেজে হোটেলের রিসেপশনে টিকা পাওয়ার আর্জি জানাতেই হোটেলকর্মীদের কথায় উঠে এল বিস্ফোরক তথ্য। ভ্যাকসিন নিয়ে যে দেদার কালোবাজারি চলেছে, তা আরও একবার পর্দাফাঁস করল TV9 বাংলা।

TV9 বাংলার প্রতিনিধি ক্রেতা সেজে প্রথমে ওই হোটেলে যান। সেখানে তিনি বলেন, “আমারই এক পরিচিত এই হোটেল থেকে টিকা নিয়েছেন। আমাকে জানান। এখানে হচ্ছে জানি আমি, কীভাবে টিকা পাব বলুন।” ওই কর্মী তখন বলেন, “এখন টিকাকরণ বন্ধ রয়েছে। তবে টিকা এলে আবার শুরু হবে।  আপনি যদি টিকা পেতে চান তাহলে চিনার পার্কের কাছে যে বেসরকারি হাসপাতাল রয়েছে, সেখানে গিয়ে আপনাকে যোগাযোগ করতে হবে।”

তখন আমাদের প্রতিনিধি তাঁকে আরও একবার প্রশ্ন করেন, “এখানে কি টিকাকরণ হয়েছিল?” তখন ওই কর্মী নিশ্চিত করেন, “হ্যাঁ টিকাকরণ হয়েছে। হোটেলের তিন ও চার তলায় টিকাকরণ হয়।” তবে মেডিক্যাল টিম সেখানে থাকে কিনা, তার কোনও সদুত্তর তিনি দিতে পারেননি।

এরপর হোটেল কর্মী একটি সূত্র দেন। সেই সূত্র ধরেই TV9 বাংলার প্রতিনিধি যান বেসরকারি হাসপাতালের ভ্যাকশিনেসন ডেস্কে। সেখানে তাঁকে বলা হয়, ‘এখন এখানে কেউ নেই। রিসেপশনে গিয়ে কথা বলুন।’ রিসেপশনে যাওয়ার পর মেলে আরও একটি ফোন নম্বর। ভিআইপি টিকার চাবিকাঠি হিসাবেই মিলেছে এই ফোন নম্বরই। সঙ্গে সাত দিন পরে সেখানে যোগাযোগ করার পরামর্শ।

বেসরকারি হাসপাতাল থেকে ভ্যাকসিন নিলে মিলছে আকর্ষণীয় অফার। থাকছে বিলাসবহুল হোটেলে থাকার সুবিধা-  সম্প্রতি এ ধরনের অভিযোগ ওঠায় সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দেয় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। গত ২৯ মে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করা হয়। বলা হয়েছে, বিভিন্ন হোটেলের সঙ্গে যোগসাজশ করে কোনও কোনও বেসরকারি হাসপাতাল ভ্যাকসিনেশন প্যাকেজের প্রস্তাব দিচ্ছে। কেন্দ্রের কোভিড টিকাকরণের যে গাইডলাইন রয়েছে, এটি তার পরিপন্থী। বেসরকারি হাসপাতাল সঙ্গে বিলাসবহুল হোটেলের সঙ্গে যোগসাজশ করে আকর্ষণীয় অফার আদতে গাইডলাইনের বিরুদ্ধে।

কেন্দ্র স্পষ্ট বলে দিয়েছে টিকাকরণ হতে পারে ৪ টি কেন্দ্রে। সরকারি টিকাকরণ কেন্দ্র, বেসরকারি টিকাকরণ কেন্দ্র যা বেসরকারি হাসপাতাল পরিচালনা করবে, কর্মক্ষেত্রে টিকাকরণ- যা হতে পারে সরকারি বা বেসরকারি হাসপাতাল, আর কমিউনিটি সেন্টার, পঞ্চায়েত ঘর, স্কুলবাড়ি বা বৃদ্ধাশ্রমে টিকাকরণ করা যেতে পারে। সংশ্লিষ্ট কেন্দ্র বাদ দিয়ে অন্য কোনও কেন্দ্রে টিকাকরণের খবর হলে আইনানুগ পদক্ষেপ করা হবে বলেও স্পষ্ট করে দেয় কেন্দ্র।

আরও পড়ুন: আলাপন-প্রশ্নে একটি ধাপ এড়িয়ে গিয়েছিল কেন্দ্র আর ঠিক সেটি খুঁজে বার করেই ‘গোল’ দিলেন মমতা!

কিন্তু সরকারি নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে এখনও দেদার চলছে টিকাকরণের কালোবাজারি। আর চিনার পার্কের এই হোটেলেই মিলল তার প্রমাণ।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla