Weather Update: ছাতা, রেনকোট নিয়ে তৈরি হোন এবার, আজ থেকেই ‘ট্রেলার’ শুরু

Weather Update: মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার এবং বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস শুনিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গলবার সারাদিনই আকাশ মেঘলা থাকবে। তবে বৃষ্টি হলেও থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

Weather Update: ছাতা, রেনকোট নিয়ে তৈরি হোন এবার, আজ থেকেই 'ট্রেলার' শুরু
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2024 | 7:02 AM

কলকাতা: উত্তরবঙ্গে বর্ষা এসেছে আগেই। এবার ‘সুখবর’ দক্ষিণবঙ্গবাসীর জন্যও। মঙ্গলেই বর্ষামঙ্গলের নান্দীমুখ। অর্থাৎ এদিন থেকেই শুরু হয়ে যাবে প্রাক বর্ষার বৃষ্টি। সোমবার রাতে বৃষ্টি হয়েছে কলকাতা, উত্তর ২৪ পরগনা-সহ একাধিক জেলায়। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার সকাল থেকেই কলকাতা-সহ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে যাবে।

আর এরপরই আসবে ‘সে’। আগামী তিনদিনের মধ্যে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে বর্ষা। বিহার থেকে অসম পর্যন্ত রয়েছে অক্ষরেখা। বাতাসে রয়েছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পও। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অনুকূল পরিবেশ তৈরি হয়েছে রাজ্যে। আর তাতেই ধারাপাত শুরু হবে এবার।

মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার এবং বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস শুনিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গলবার সারাদিনই আকাশ মেঘলা থাকবে। তবে বৃষ্টি হলেও থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সন্ধ্যার দিকে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অন্যদিকে উত্তরবঙ্গে দুর্যোগের দুর্ভোগ আরও বাড়বে। সিকিম থেকে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি বাড়বে। তার প্রভাবে পার্বত্য ও সংলগ্ন জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে আগামী পাঁচদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির কথা শুনিয়েছে হাওয়া অফিস। সঙ্গে থাকবে হাওয়ার দাপটও।