Weather Update: চার জেলায় ঘনিয়ে আসছে দুর্যোগ, পুজোর মধ্যেই সতর্কবার্তা আবহাওবিদদের

Weather Update: অষ্টমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Weather Update: চার জেলায় ঘনিয়ে আসছে দুর্যোগ, পুজোর মধ্যেই সতর্কবার্তা আবহাওবিদদের
পুজোতেও নামবে বৃষ্টি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 14, 2021 | 10:27 AM

কলকাতা: আশঙ্কা সত্যি করেই দক্ষিণবঙ্গে এল বৃষ্টি (Weather Update)। নবমী-দশমীতে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। পুজোর পর কিছু জেলায় দুর্যোগের আশঙ্কা থাকছে। দ্বাদশীতে চার জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে নিম্নচাপ। দ্বাদশীর দিন ভারী বৃষ্টির আশঙ্কা থাকছেই।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, দ্বাদশীতে ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে। অন্তত দ্বাদশী পর্যন্ত বৃষ্টি হতে পারে কলকাতায়। দ্বাদশীতে বইতে পারে ঝোড়ো বাতাসও। এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

পুজোয় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। উত্তর আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হয়েছিল। নিম্নচাপের অভিমুখ ছিল ওড়িশা-অন্ধ্র উপকূল। তার সরাসরি প্রভাব বাংলায় না পড়লেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা ছিল পুজোর দিনগুলোতে। আগেই তা জানিয়েছিল আবহাওয়া দফতর।

অষ্টমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতর সূত্রে খবর, ৬ অক্টোবর থেকে, উত্তর পশ্চিম ভারতে বর্ষা সাধারণত উল্টো পথে হাঁটতে শুরু করে। তবে বাংলা থেকে বর্ষা কবে বিদায় নেবে, তা এখনও বলতে পারছেন না আবহাওয়াবিদরা।

অষ্টমী থেকেই বৃষ্টির ভ্রূকুটি রাজ্যের বিভিন্ন জেলায়। বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। কপালে ভাঁজ উপকূলবর্তী জেলাগুলির বাসিন্দাদের। চন্দ্রকোণার মানুষ বেশিরভাগ ক্ষেত্রেই ত্রাণ শিবির, রাজ্য সড়কের ওপর ত্রিপল খাটিয়ে রয়েছেন। আরও বৃষ্টি হলে সেখানেও জল বাড়বে। ফলে পরিস্থিতি আরও খারাপ হবে।  এদিকে, হুগলির খানাকুল, আরামবাগ, আমতার মানুষের অবস্থাও শোচনীয়।  মাস খানেক ধরেই জল যন্ত্রণায় ভুগছেন তাঁরা।  উপকূলবর্তী এলাকাগুলিতে মূলত বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি। নবমী ও দশমীতে কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তেমনই বলছে আলিপুর আবহাওয়া দফতর। কিন্তু উত্তরবঙ্গের আবহাওয়া মোটামুটি ভালই থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

আলিপুর আবহাওয়া দফতর তারিখ ধরে কোন কোন জেলায় কবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে, তার একটি তালিকা প্রকাশ করেছে।

আবহাওয়াবিদরা বলছেন,

১৪ অক্টোবর নবমীতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বজ্রবিদ্যুত্-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলির বিস্তীর্ণ অংশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

১৫ অক্টোবর- দশমীতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। সঙ্গে বইতে পারে ঝোড়ো বাতাস।

উত্তরবঙ্গের ক্ষেত্রে নবমী পর্যন্ত বৃষ্টির সেরকম কোনও পূর্বাভাস নেই। দশমীতে মালদা ও দক্ষিণ দিনাজপুরের বেশ কিছুটা অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Durga Puja 2021: পুজোয় অশনিসঙ্কেত ! সপ্তমী পর্যন্ত লাফিয়ে বাড়ল পজিটিভিটি রেট আর অষ্টমীতে???

আরও পড়ুন: Durga Puja 2021: ‘রঙ্গবতী’র ‘রঙ্গে’ উদ্দাম ফূর্তি! অষ্টমীতে এক মণ্ডপেই তিনশো মানুষ অনাকাঙ্খিত সত্যের মুখোমুখি