Bratya Basu: এসএসসির নিয়োগ জটে আদৌ কি জটিলতা কাটল? শিক্ষামন্ত্রীর বক্তব্যে জিইয়ে রইল ধোঁয়াশা

SSC: ইতিমধ্যেই মেয়ো রোডে এই চাকরি প্রার্থীদের অবস্থান ৫০০ দিন পার করেছে। নিয়োগপত্র পেলে তার পরই আন্দোলন প্রত্যাহার করবেন বলে জানান এদিন।

Bratya Basu:  এসএসসির নিয়োগ জটে আদৌ কি জটিলতা কাটল? শিক্ষামন্ত্রীর বক্তব্যে জিইয়ে রইল ধোঁয়াশা
শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ছবি অমিত দাস।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 6:43 PM

কলকাতা: সোমবার বিকাশ ভবনে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠক করেন এসএসসির চাকরি প্রার্থীরা। সেই বৈঠক থেকে বেরিয়ে তাঁরা জানান, আলোচনা সদর্থক হয়েছে। ইতিমধ্যেই মেয়ো রোডে এই চাকরি প্রার্থীদের অবস্থান ৫০০ দিন পার করেছে। নিয়োগপত্র পেলে তার পরই আন্দোলন প্রত্যাহার করবেন বলে জানান এদিন। যদিও এই বৈঠকের পর বিকেলে সাংবাদিক সম্মেলন করেন ব্রাত্য বসু। তিনি বলেন, “ওনারা ওনাদের দাবির কথা জানালেন। যাঁরা মেধা তালিকায় আছেন, তাঁদের সকলকে যাতে নিয়োগ করা হয় সে কথাই বললেন। আমরা বললাম বিষয়টা আইনিভাবে খতিয়ে দেখা হবে। এর জন্য আরও পদ তৈরি করতে হবে। সে পদ তৈরি করা তো আমাদের হাতে নয়।”

ব্রাত্য বসু জানান, “এই অতিরিক্ত পদ তৈরিতে মন্ত্রিসভার অনুমোদন লাগবে, অর্থ দফতরের অনুমোদন লাগবে। আমরা এসএসসিকে বলেছি, এই দাবি খতিয়ে দেখে, অতিরিক্ত কত পদ তৈরি করা দরকার তা জানাতে। যেহেতু ওনারা এতদিন ধরে আন্দোলন করছেন, ওনারা বঞ্চিত, ওনাদের প্রতি আমাদের সরকারের, আমাদের মুখ্যমন্ত্রীর সম্পূর্ণ সহানুভূতি আছে। আইনি প্রক্রিয়া খতিয়ে দেখে, পদ অতিরিক্ত কী সৃষ্টি করতে হবে দেখে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠাব। কিন্তু এটা শিক্ষা দফতরের উপর নির্ভর করে না। আরও অন্যান্য দফতরের যোগ আছে। এই সমস্ত দফতরের সঙ্গে সমন্বয় করে মন্ত্রিসভা সিদ্ধান্ত নেবে। আমাদের দিক থেকে আশ্বাস দেওয়া হয়েছে, যত দ্রুত এই সংখ্যা নির্ণয় এবং পাঠানোর ক্ষেত্রে যত দ্রুত পারি করব।”

সোমবার বিকাশ ভবনে এসএসসির চাকরি প্রার্থীদের আটজনের এক প্রতিনিধি দল যায়। শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসে তারা। নিয়োগ সংক্রান্ত জট কাটাতেই এই বৈঠক ছিল। সেখান থেকে বেরিয়ে এক চাকরি প্রার্থী শহিদুল্লাহ জানান, তাঁরা বৈঠক নিয়ে আশাবাদী। শিক্ষামন্ত্রী সমস্তরকমভাবে বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন। বিকাশ ভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে শহিদুল্লাহ বলেন, “২১৭৯টি আসন তৈরি হয়ে আছে। তা ছাড়া মেধা তালিকার সমস্ত প্রার্থীকে নিয়োগ করার জন্য যা আসন প্রয়োজন, সেই আসন তৈরি করতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে শিক্ষামন্ত্রী জানাবেন। এ বিষয়ে আশ্বস্ত করলেন।”