Jorasanko: জোড়াসাঁকোর ক্যাম্পাসে আপাতত কোনওরকম নির্মাণ নয়, নির্দেশ হাইকোর্টের

Jorasanko Campus: গ্রেড ওয়ান' হেরিটেজ জোড়াসাঁকো ভবন। মামলাকারী স্বদেশ মজুমদারের আইনজীবী শ্রীজীব চক্রবর্তীর অভিযোগ, রবীন্দ্রনাথের একটিও ছবি নেই সেই ঘরে। অথচ রাজনৈতিক দলের নেতাদের ছবি রাখা হয়েছে।

Jorasanko: জোড়াসাঁকোর ক্যাম্পাসে আপাতত কোনওরকম নির্মাণ নয়, নির্দেশ হাইকোর্টের
জোড়াসাঁকো ভবনে নির্মাণের অভিযোগ।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2022 | 9:16 PM

কলকাতা: রবীন্দ্রভারতীর জোড়াসাঁকো ক্যাম্পাসে (Rabindra Bharati University) হেরিটেজ স্বীকৃতি পাওয়া ভবনে নির্মাণের অভিযোগ জমা পড়ে আদালতে। সেই ভবনের একাংশ ভেঙে নির্মাণ হচ্ছে বলেও অভিযোগ ওঠে। আদালতের নির্দেশ হেরিটেজ ভাঙার কাজ যেন আর না ঘটে। কোনওরকম ভবনে ভাঙার কাজ হলে রাজ্যকে জবাবদিহি করতে হবে। বিষয়টিতে নজরদারির জন্য রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছে কলকাতা হাইকোর্টের তরফে। সোমবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয়।

জোড়াসাঁকোয় হেরিটেজের তকমা রয়েছে যে ভবনে, সেখানকার অব্যবহৃত ঘরে নির্মাণকাজ চালানোর অভিযোগ ওঠে। স্বদেশ মজুমদার নামে জনৈক এক ব্যক্তি এই মামলা দায়ের করেন। তাঁর আইনজীবী শ্রীজীব চক্রবর্তী অভিযোগ করেন, হেরিটেজ ভবন ভেঙে সেখানে নতুন নির্মাণ হয়েছে। যে ঘরে রবীন্দ্রনাথ প্রথমবার বঙ্কিম চন্দ্র চটোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন, সেই ঘরে তৃণমূলের শিক্ষাবন্ধু সমিতি নামে সংগঠনের অফিস করা হয়েছে।

‘গ্রেড ওয়ান’ হেরিটেজ জোড়াসাঁকো ভবন। মামলাকারী স্বদেশ মজুমদারের আইনজীবী শ্রীজীব চক্রবর্তীর অভিযোগ, রবীন্দ্রনাথের একটিও ছবি নেই সেই ঘরে। অথচ রাজনৈতিক দলের নেতাদের ছবি রাখা হয়েছে। হেরিটেজ ভবনের দু’টি ঘর ভাঙা হয়েছে বলেও অভিযোগ তোলা হয়েছে। সেই ঘরের দেওয়ালে রাজনৈতিক নেতাদের ছবি ঝুলছে বলে অভিযোগ মামলাকারীর। এই ঘটনায় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়কে ও রাজ্যকে রিপোর্ট পেশ করতে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আগামী ২১ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। এই সময়সীমার মধ্যে রিপোর্ট জানাবে রাজ্য। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও নিজেদের বক্তব্য আদালতকে জানাবে।