Congress: কংগ্রেস সভাপতি করা হোক রাহুলকেই, প্রস্তাব পাশ অধীর-প্রদীপদের

Congress: প্রদেশ কংগ্রেসের তরফ থেকে এদিন রাহুল গান্ধীকে এআইসিসি সভাপতি পদে নিয়োগ করার প্রস্তাবের ঘোষণা আনুষ্ঠানিকভাবে করেন প্রাক্তন বিধায়ক দেবপ্রসাদ রায়। তাঁকে সমর্থন করেন সাংসদ প্রদীপ ভট্টাচার্য।

Congress: কংগ্রেস সভাপতি করা হোক রাহুলকেই, প্রস্তাব পাশ অধীর-প্রদীপদের
রাহুল গান্ধীকে সভাপতি হিসেবে চাইছেন প্রদেশ কংগ্রেসের নেতারা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 11:05 PM

কলকাতা: রাহুল গান্ধীকে ফের এআইসিসি সভাপতি চাই – দলের কাউন্সিল বৈঠকে সোমবার এই প্রস্তাব পাশ হল। তার সঙ্গেই দলের সর্বভারতীয় সভাপতির হাতেই প্রদেশ সভাপতি নির্বাচনের ভার ছেড়ে দিল বঙ্গের কংগ্রেস কমিটি। নতুন করে প্রদেশ নেতাদের এআইসিসি সদস‌্যপদ বিলির ভার কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীর উপর ন‌্যস্ত করা হয়েছে এদিনের বৈঠকে থেকে। মধ‌্য কলকাতার সুবর্ণ বণিক সমাজ হলে এই বৈঠকে যাঁরা অংশ নিয়েছিলেন তাঁদের প্রত্যেকেই ইতিমধ্যে প্রদেশ কংগ্রেসের সদস‌্য হয়েছেন। এবার পর্যায়ক্রমে এআইসিসি সভাপতি থেকে পরপর ধাপে সমস্ত পদের মনোনয়ন অথবা নির্বাচন হবে।

প্রদেশ কংগ্রেসের তরফ থেকে এদিন রাহুল গান্ধীকে এআইসিসি সভাপতি পদে নিয়োগ করার প্রস্তাবের ঘোষণা আনুষ্ঠানিকভাবে করেন প্রাক্তন বিধায়ক দেবপ্রসাদ রায়। তাঁকে সমর্থন করেন সাংসদ প্রদীপ ভট্টাচার্য। এদিনের বৈঠকে হাজির ছিলেন প্রদেশ সভাপতি অধীর রঞ্জন চৌধুরী সহ অন্য সদস‌্যরাও। এই প্রস্তাবে হাত তুলে সমর্থন করেন তাঁরা। তবে প্রদেশের সদস‌্যপদ সংগ্রহ নিয়ে বিতর্কও সামনে এসেছে। সূত্রের খবর, ভিনরাজ্য তো বটেই, ভিনদেশে দিন গুজরান করা কয়েকজনও বঙ্গ প্রদেশ কংগ্রেসের সদস‌্যপদ পেয়েছেন। আর তা মিলেছে পারিবারিক সূত্রে। দলের মধ্যে সদস‌্যপদ বাড়ানোর এই পদ্ধতি নিয়ে প্রশ্ন উঠেছে বলে সূত্রের খবর।

এর মাঝেই ভারত জোড়ো কর্মসূচিতে রাজ্য কংগ্রেসের কো-অর্ডিনেটর করা হয়েছে প্রদীপ ভট্টাচার্যকে। আজ প্রদেশ সভাপতির সঙ্গে তাঁর বৈঠক হয়। যেখানে এই কর্মসূচির রুট নিয়ে আলোচনা হয়। শারদীয়ার পরে এই কর্মসূচি শুরু করবে প্রদেশ কংগ্রেস। ১৭ অক্টোবর এআইসিসি সভাপতি পদে নাম চূড়ান্ত হওয়ার কথা। নির্বাচনের পরিস্থিতি হলে শশী থারুর বা অশোক গেহলট এআইসিসি সভাপতি পদে প্রার্থী হতে পারেন। সেক্ষেত্রে নির্বাচনের ফল প্রকাশ হবে ১৯ অক্টোবর। তারপরে একে একে বাকি পদের দায়িত্ব বণ্টন বা নির্বাচন হবে।

উল্লেখ্য,  এর আগে রাজস্থান ও ছত্তীসগঢ়েও কংগ্রেসের তরফে এই রকম প্রস্তাব পাশ করানো হয়েছিল। এবার সেই তালিকায় যুক্ত হল বাংলাও। রাহুল গান্ধীকে কংগ্রেসের নতুন সভাপতি চেয়ে সরব এই তিন রাজ্য।