কলকাতায় করোনার জাল রিপোর্ট চক্রের পর্দাফাঁস, নামী ল্যাবের নাম ভাঁড়িয়ে রমরমিয়ে চলত ব্যবসা

কলকাতায় (Kolkata) জাল কোভিড-রিপোর্ট (COVID Fraud Case) চক্রের পর্দাফাঁস। নামী একটি ল্যাবের নাম ভাঁড়িয়ে চলছিল রমরমা জালিয়াতি। কিন্তু শেষ রক্ষা হল না। এন্টালির (Entally) একটি বাসিন্দাদের তৎপরতায় হল পর্দাফাঁস।

কলকাতায় করোনার জাল রিপোর্ট চক্রের পর্দাফাঁস, নামী ল্যাবের নাম ভাঁড়িয়ে রমরমিয়ে চলত ব্যবসা
আবাসনের প্রতারিত বাসিন্দা
Follow Us:
| Updated on: May 20, 2021 | 1:46 PM

কলকাতা: কলকাতায় (Kolkata) জাল কোভিড-টেস্ট (COVID Test Fraud Case) চক্রের পর্দাফাঁস। নামী একটি ল্যাবের নাম ভাঁড়িয়ে চলছিল রমরমা জালিয়াতি। কিন্তু শেষ রক্ষা হল না। এন্টালির (Entally) একটি বাসিন্দাদের তৎপরতায় হল পর্দাফাঁস। পুরনো রিপোর্টে কারচুপি করে তৈরি করা হচ্ছিল নতুন আরটিপিসিআর রিপোর্ট।

গত ১০ তারিখ এন্টালির এক আবাসনের এক বাসিন্দার মৃত্যু হয়। তারপর ওই আবাসনের ২১ জন বাসিন্দা এক সঙ্গে কোভিড টেস্ট করান। পার্কসার্কাসের একটি ল্যাব থেকে কর্মী আবাসনে আসেন। আবাসন থেকেই তাঁদের স্যাম্পেল নিয়ে যাওয়া হয়। তিন দিন পর রিপোর্ট আসে। দেখা যায়, প্রত্যেকেরই রিপোর্ট নেগেটিভ। সন্দেহ হয় তাঁদের। এরপর তাঁরা প্রত্যেকেই রিপোর্টটি ভাল করে খতিয়ে দেখেন। নামের পাশে যে OR কোড রয়েছে, সেটি স্ক্যান করে অনলাইনে রিপোর্টটি ডাউনলোড করে দেখা যায় তাতে অন্য ব্যক্তির নাম রয়েছে। আবাসনের ২১ জন বাসিন্দার ক্ষেত্রেই একই বিষয় হয়।

আরও পড়ুন: আপনি কোন পেশার সঙ্গে যুক্ত? দেখে নিন সপ্তাহের কোন দিনে পাবেন ভ্যাকসিন! শুক্রবার থেকেই টিকাকরণে বড় বদল

২০২০ সালের রিপোর্টের OR Code ব্যবহার করেই এই কাজ চলছিল। ল্যাবের যে কর্মী নমুনা সংগ্রহ করতে এসেছিলেন, তাঁকেই ডেকে পাঠান আবাসনের কর্মীরা। এরপর তাঁকে পুলিশের হাতে তুলে দেন তাঁরা। ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। দেখা গিয়েছে, পার্কসার্কাসে ওই নামে আদৌ কোনও ল্যাব নেই। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ফটোশপের মাধ্যমে রিপোর্ট বানিচ্ছিলেন ওই কর্মীরা। বাকিদের খোঁজে তল্লাশি চালাচ্ছে এন্টালি থানার পুলিশ।