আপনি কোন পেশার সঙ্গে যুক্ত? দেখে নিন সপ্তাহের কোন দিনে পাবেন ভ্যাকসিন! শুক্রবার থেকেই টিকাকরণে বড় বদল

ক্রবার থেকে নতুন পদ্ধতিতে টিকাকরণ কলকাতা পুর এলাকায় (Kolkata Municipal Corporation)। পেশার নিরিখে সুপার স্প্রেডার চিহ্নিত করে টিকাকরণ কর্মসূচি (COVID Vaccination) নিয়েছে রাজ্য সরকার।

আপনি কোন পেশার সঙ্গে যুক্ত? দেখে নিন সপ্তাহের কোন দিনে পাবেন ভ্যাকসিন! শুক্রবার থেকেই টিকাকরণে বড় বদল
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 20, 2021 | 1:20 PM

কলকাতা: শুক্রবার থেকে নতুন পদ্ধতিতে টিকাকরণ কলকাতা পুর এলাকায় (Kolkata Municipal Corporation)। পেশার নিরিখে সুপার স্প্রেডার চিহ্নিত করে টিকাকরণ কর্মসূচি (COVID Vaccination) নিয়েছে রাজ্য সরকার। সেই সঙ্গে বদলে গিয়েছে কোভিড ফ্রন্ট লাইন ওয়ার্কসের (COVID Front Line Workers) সংজ্ঞাও। যার প্রেক্ষিতে টিকার জোগানের কথা মাথায় রেখে টিকাকরণ কর্মসূচিকে ২ ভাগে ভাগ করা হয়েছে।

রাজ্য স্বাস্থ্য ভবন সূত্রে জানা গিয়েছে, আগামী শুক্রবার থেকে টিকাকরণ পদ্ধতিতে কিছু বদল আসবে। এক নজরে দেখে নেওয়া যাক, কোন দিন কোন পেশার কোন ভ্যাকসিন পাবেন?

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সোমবার টিকা পাবেন ৪৫ ঊর্ধ্বরা।

বৃহস্পতিবার-শুক্র ও শনিবার টিকা পাবেন হকার, রিকশাচালক, টোটোচালক, নিউজপেপার বিক্রেতা, সবজি বিক্রেতারা টিকা পাবেন।

হকার, রিকশাচালক, টোটোচালক, নিউজপেপার বিক্রেতাদের টিকা নিতে হলে আধার কার্ডের ফটোকপিতে স্থানীয় থানার স্ট্যাম্প লাগবে।

সবজি বিক্রেতাদেরও একই পদ্ধতিতে স্বীকৃতি দেবে বাজার কমিটি।

পরিবহণকর্মীদের নথি হল আধার কার্ড ও ড্রাইভিং লাইসেন্স।

সমাজের যে সব পেশার মানুষরা সবচেয়ে বেশি মানুষের কাছাকাছি আসেন, যেমন হকার, সবজি ও মাছ বিক্রেতা, নিউজ পেপার বিক্রেতা, মুদি দোকানদার- তাঁদের প্রত্যেককেই অগ্রাধিকারের তালিকায় রাখা হয়েছে। তাঁদেরকে সুপার স্প্রেডার হিসাবে চিহ্নিত করা হয়েছে। তাঁদের রক্ষাকবচ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, মঙ্গল-বুধ ও রবিবার কোনও টিকাকরণ হবে না।

আরও পড়ুন: এবার বাড়িতে নিজেই করে ফেলতে পারবেন করোনা পরীক্ষা! বাজারেই মিলছে স্পেশ্যাল ‘কিট’, কীভাবে করবেন, জেনে নিন

উল্লেখ্য, রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১৯ হাজারের ওপর। কলকাতায় ১ দিনে করোনা আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৬১৮, মৃত ৩১। উত্তর ২৪ পরগনায় সংখ্যাটা ৪,১৭৭। মঙ্গলবারের তুলনায় রাজ্যে দৈনিক সংক্রমণের হার কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার হয়েছে ২৭.৭০ শতাংশ। আবার মোট সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ১০.২৩ শতাংশে। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ। বেলাগাম সংক্রমণ রুখতেই এবার নয়া পদ্ধতিতে টিকাকরণের সিদ্ধান্ত পুরসভার।