১৫ দিন পর বাংলায় কমল দৈনিক সংক্রমণ, ভাবাচ্ছে সেই মৃত্যুর হারই!

কিছুটা আশার আলো। রাজ্যে নিম্নমুখী দৈনিক সংক্রমণের গ্রাফ (West Bengal Corona Update)।

১৫ দিন পর বাংলায় কমল দৈনিক সংক্রমণ, ভাবাচ্ছে সেই মৃত্যুর হারই!
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 23, 2021 | 10:17 AM

কলকাতা: কিছুটা আশার আলো। রাজ্যে নিম্নমুখী দৈনিক সংক্রমণের গ্রাফ (West Bengal Corona Update)। গত এক দিনে আক্রান্ত ১৮, ৮৬৩ জন। বেশ কিছু দিন ধরেই দৈনিক মৃত্যু ছিল দেড়শোর ওপর। গত এক দিনে রাজ্যে মৃত্যু হয়েছে ১৫৪ জনের। কলকাতায় নতুন করে আক্রান্ত ৩ হাজার ৩,২১২। মৃত্যু হয়েছে ৪১ জনের।

তবে খানিক কমেছে উত্তর ২৪ পরগনার দৈনিক সংক্রমণ। শেষ বুলেটিন অনুযায়ী, জেলায় নতুন করে আক্রান্ত ৩,৮০০-র কিছু বেশি। উত্তর ২৪ পরগনায় মৃত্যু হয়েছে ৪৩ জনের। সব মিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যে ১৪ হাজার ২০৮ জনের কোভিড মৃৃত্যু হল বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

তবে এসবের মধ্যে একটি বিষয় উল্লেখ্য, দিন পনেরো ধরে নতুন আক্রান্তের সংখ্যা ১৯ হাজার পার করছিল। গত ২৪ ঘণ্টায় সেই সংখ্যাটা কিছু হলেও নিম্নমুখী। যদিও দৈনিক সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ২৮.৩৫ শতাংশে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, লকডাউনের জেরে দৈনিক আক্রান্তের সংখ্যা কিছুটা হলেও কমেছে। সেই সঙ্গে চলছে কোভিড টেস্ট ও টিকাকরণ। টিকাকরণে গতি আনতে গত শুক্রবার থেকেই নয়া পদ্ধতি নিয়েছে কলকাতা পুরসভা। পেশার ভিত্তিতে দিন নির্ধারিত করে টিকা দেওয়া হচ্ছে।

সমাজের যে সব পেশার মানুষরা সবচেয়ে বেশি মানুষের কাছাকাছি আসেন, যেমন হকার, সবজি ও মাছ বিক্রেতা, নিউজ পেপার বিক্রেতা, মুদি দোকানদার- তাঁদের প্রত্যেককেই অগ্রাধিকারের তালিকায় রাখা হয়েছে। তাঁদেরকে সুপার স্প্রেডার হিসাবে চিহ্নিত করা হয়েছে। তাঁদের রক্ষাকবচ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, মঙ্গল-বুধ ও রবিবার কোনও টিকাকরণ হবে না।

আরও পড়ুন: আমফানের দুর্যোগকেও ছাপিয়ে যাবে ‘ইয়াস’, কোন কোন জেলার কপালে বেশি বিপদ? কতটা ক্ষতিগ্রস্ত হবে কলকাতা?

কোভিড পরিস্থিতি পর্যালোচনা নিয়ে বৃহস্পতিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বৈঠক নিস্ফলা বলেই ক্ষোভ উগরে দেন মমতা। মোদীর টিকাকরণ নীতিতেও গলদ রয়েছে বলে অভিযোগ করেন তিনি। স্বাস্থ্য বিশেষজ্ঞরা যখন বলছেন, দ্বিতীয় ঢেউকে প্রতিহত করার একমাত্র পথ ভ্যাক্সিনেশন, তখন মমতা বন্দ্যোপাধ্যায় করলেন বিস্ফোরক অভিযোগ। তাঁর বক্তব্য, মোদীর নীতিতে দেশে টিকা দিতে ১০ বছর লাগবে। বেলাগাম করোনা সংক্রমণের জন্য কেন্দ্রের নীতিকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী।