করোনায় আর কমবে না অক্সিজেনের মাত্রা, জলে গুলে খেতে হবে একটি গুঁড়ো ওষুধ! নয়া আবিষ্কারে স্বস্তিতে চিকিৎসকরা

কোভিডের (COVID) চিকিৎসাতে এখন বড় সমস্যা অক্সিজেন। রোগীর অক্সিজেন নির্ভরতা কমিয়ে দিতে পারে এমন ওষুধে সবুজ সঙ্কেত মেলায় আশার আলো দেখছেন চিকিৎসকরা। ওষুধের নাম টু ডিজি (2 DG)।

করোনায় আর কমবে না অক্সিজেনের মাত্রা, জলে গুলে খেতে হবে একটি গুঁড়ো ওষুধ! নয়া আবিষ্কারে স্বস্তিতে চিকিৎসকরা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 12, 2021 | 7:31 AM

কলকাতা: কোভিডের (COVID) চিকিৎসাতে এখন বড় সমস্যা অক্সিজেন। রোগীর অক্সিজেন নির্ভরতা কমিয়ে দিতে পারে এমন ওষুধে সবুজ সঙ্কেত মেলায় আশার আলো দেখছেন চিকিৎসকরা। ওষুধের নাম টু ডিজি (2 DG), যা আসলে ল্যাবে তৈরি কৃত্রিম গ্লুকোজ। গুঁড়ো ওষুধ, তাই খেতে হবে জলে গুলে।

করোনা রোগীদের চিকিৎসায় এখন সারা দেশে প্রায় ৭০ টি ওষুধের ট্রায়াল চলছে। তার মধ্যে ২ ডিজি নামে একটি ওষুধে ছাড়পত্র দিয়েছে ডিসিডিআই। ডিআরডিও এটি তৈরি করেছে। পরীক্ষামূলক প্রয়োগের সময় দেখা যায়, এটি করোনা রোগীর অক্সিজেন নির্ভরতা কমাচ্ছে। ফলে শ্বাসকষ্ট কমছে, রোগীর উন্নতি হচ্ছে। ধীরে ধীরে রোগী কোভিড নেগেটিভ হচ্ছেন। ৬৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রেও কাজে আসছে জলে গুলে খাওয়ার এই গুঁড়ো ওষুধ। আপাতত নির্দেশ দেওয়া হয়েছে, মাঝারি থেকে তীব্র উপসর্গের রোগীদের ক্ষেত্রে এই নতুন ওষুধ দেওয়া যাবে।

গত বছর এপ্রিলে এই ওষুধটি নিয়ে গবেষণা শুরু হয়। চূড়ান্ত পর্যায়ে ১০টি রাজ্যে ২৭ টি হাসপাতালে ১২০ জন রোগীর ওপর পরীক্ষা চলে। তাতে সাফল্য আসায় মিলল ডিসিডিআই-এর ছাড়পত্র। গবেষকরা জানাচ্ছেন, ২ ডিজি আসলে কৃত্রিমভাবে তৈরি গ্লুকোজ অণু।

আরও পড়ুন: করোনা আবহে শিশুদের চিকিৎসা কীভাবে? প্রোটোকল জারি করে জানাল স্বাস্থ্যভবন

ভাইরাস আক্রান্ত কোষগুলির শক্তি তৈরির চাহিদা বেশি থাকায় সেইগুলি দ্রুত এই গ্লুকোজকে টেনে নেয়। কিন্তু কৃত্রিম গ্লুকোজ ২ ডিজি কোষের মধ্যে ঢুকে তার শক্তি তৈরির প্রক্রিয়াটিকেই বন্ধ করে দেয়। ফলে ভাইরাসের বংশবৃদ্ধিও থেমে যায়। ক্রমশ ভাইরাস নিষ্ক্রিয় হয়ে পড়ে। কেউ করোনা আক্রান্ত কিনা, তা কেবলমাত্র বুকের এক্স রে করেই বোঝা যাবে, এমন একটি যন্ত্রও তৈরি করেছে ডিআরডিও। এর ফলে সিটি স্ক্যানের যন্ত্রগুলি নন কোভিড রোগীদের জন্য বেশি ব্যবহার করা যাবে।