নিয়ন্ত্রণের বাইরে করোনা পরিস্থিতি, এবার স্কুলগুলিকে নিয়ে বড় পদক্ষেপ শিক্ষা দফতরের

স্কুলগুলিকে সেফ হোম (Safe Home) করার সিদ্ধান্ত নেওয়া হল। ইতিমধ্যেই জেলাশাসকদের কাছে চিঠি দিয়েছে শিক্ষা দফতর (Education Department)।

নিয়ন্ত্রণের বাইরে করোনা পরিস্থিতি, এবার স্কুলগুলিকে নিয়ে বড় পদক্ষেপ শিক্ষা দফতরের
জেলাশাসকদের নোটিস পাঠিয়েছে শিক্ষা দফতর
Follow Us:
| Updated on: May 18, 2021 | 10:26 AM

কলকাতা: ক্রমেই জটিল হচ্ছে কোভিড পরিস্থিত (West Bengal COVID Situation)। তা মোকাবিলায় বড় পদক্ষেপ করল প্রশাসন। স্কুলগুলিকে সেফ হোম (Safe Home) করার সিদ্ধান্ত নেওয়া হল। ইতিমধ্যেই জেলাশাসকদের কাছে চিঠি দিয়েছে শিক্ষা দফতর (Education Department)। অবিলম্বে স্কুলগুলিকে স্যানিটাইজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

পরিসংখ্যান বলছে, ২ সপ্তাহ আগে রাজ্যে আক্রান্তের সংখ্যা ছিল ১৭, ৫০১। সেখানে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১৯,০০৩। স্বাস্থ্য দফতর বলছে, ২ সপ্তাহ আগে বাংলায় মৃতের সংখ্যা ছিল ৯৮। গত ২৪ ঘণ্টায় সেই সংখ্যাটা ১৪৭। এই পরিস্থিতি বিভিন্ন স্টেডিয়াম, বন্ধ হাসপাতালগুলিকে সেফ হোম করা হচ্ছে। বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছিল, রাজ্যে বন্ধ সরকারি স্কুলগুলিকে কেন সেফ হোম হিসাবে ব্যবহার করা হচ্ছে না? অতিমারিতে এতগুলো স্কুলকে সেফ হোম হিসাবে ব্যবহার করা হলে, পরিস্থিতি মোকাবিলা করা একটু সহজ হবে। তারই ভিত্তিতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল রাজ্য শিক্ষা দফতর।

ইতিমধ্যেই শিক্ষা দফতরের তরফে জেলাশাসকদের কাছে চিঠি গিয়েছে। তাতে বলা হয়েছে, স্কুলগুলিকে দ্রুত স্যানিটাইজ করতে হবে। মূলত কয়েকটি বিষয়কে মাথায় রেখে রাজ্য সরকার এই পদক্ষেপ করছে। প্রতিদিন রাজ্যে আক্রান্তের সংখ্যা বাড়ছে। অনেকেই বাড়িতে রেখে রোগীর চিকিৎসা করাচ্ছেন। যখন হাসপাতালে নিয়ে যাচ্ছেন, তখন পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে। ফলে রোগীর মৃত্যু পর্যন্ত হচ্ছে। যাঁদের ছোট বাড়ি, সেখানে পরিবারে এক জন আক্রান্ত হলে বাকিদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। এগুলি মাথায় রেখে সেফ হোমের সংখ্যা বাড়ানো হচ্ছে।

আরও পড়ুন: ২ মন্ত্রী জেলে, হাসপাতালে মদন-শোভন! হেভিওয়েটদের স্বাস্থ্যে কড়া নজর রেখেই সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি সিবিআইয়ের

এপ্রসঙ্গে শর্মিলা সেনগুপ্ত নামে এক প্রধান শিক্ষিকা বলেন, “অবশ্যই খুব ভাল সিদ্ধান্ত। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই এই কাজে ব্যবহার করা যেতে পারে। তবে একটা অনিশ্চয়তা তৈরি হল। সেফ হোম তৈরি করার পর কোনও কাজের জন্য স্কুল খুলতে হলে, সে সময় কী পদক্ষেপ করা হবে!”