Emergency Medicine: মুমূর্ষু রোগী নিয়ে এমার্জেন্সিতে আর ভোগান্তি নয়, রাজ্যের ১১ মেডিক্যাল কলেজে চালু হচ্ছে নতুন বিভাগ

Medicine: দিল্লির এইমসে এমার্জেন্সি মেডিসিনের এমডি রয়েছেন। এ রাজ্যে এমার্জেন্সি মেডিসিনের পঠনপাঠন এসএসকেএমে শুরু হয়েছে।

Emergency Medicine: মুমূর্ষু রোগী নিয়ে এমার্জেন্সিতে আর ভোগান্তি নয়, রাজ্যের ১১ মেডিক্যাল কলেজে চালু হচ্ছে নতুন বিভাগ
মেডিক্যাল কলেজে মিলবে নতুন পরিষেবা।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 9:39 PM

কলকাতা: রাজ্যের ১১টি মেডিক্যাল কলেজে নতুন বিভাগ শুরু করতে চলেছে স্বাস্থ্য ভবন। নতুন বিভাগের নাম এমার্জেন্সি মেডিসিন। এর জন্য ১১টি মেডিক্যাল কলেজে ১৩২টি পদ তৈরির প্রস্তাব মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠিয়েছে স্বাস্থ্য ভবন। মন্ত্রিসভার অনুমোদন পেলে চালু হয়ে যাবে নতুন বিভাগ।

কী এই এমার্জেন্সি মেডিসিন?

জরুরি বিভাগে নানা ধরনের রোগী আসেন। কিন্তু মুমূর্ষু রোগীকে তৎক্ষণাৎ কোন‌ও বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে আনার কোন‌ও ব্যবস্থা এখন নেই। তাই এমার্জেন্সি মেডিসিন হল এমন একটি বিষয় যেখানে প্রায় সব বিষয়েই প্রাথমিক পর্বে বিশেষজ্ঞ চিকিৎসকের পরিচর্যা পাবেন রোগীরা। হাড়ের সমস্যা হোক বা শ্বাসকষ্ট। কিডনির অসুখ হোক বা ডায়াবিটিস। বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবে চিকিৎসার গোল্ডেন আওয়ার যাতে নষ্ট না হয় তা নিশ্চিত করবেন এমার্জেন্সি মেডিসিনের চিকিৎসকেরা।

দিল্লির এইমসে এমার্জেন্সি মেডিসিনের এমডি রয়েছেন। এ রাজ্যে এমার্জেন্সি মেডিসিনের পঠনপাঠন এসএসকেএমে শুরু হয়েছে। সারা দেশেই জনপ্রিয় হচ্ছে মডার্ন মেডিসিনের এই নতুন বিভাগ। সারা দেশের সঙ্গে পাল্লা দিয়ে রাজ্যের ১১টি মেডিক্যাল কলেজে খুলতে চলেছে এই নতুন বিভাগ। তার জন্য প্রতিটি মেডিক্যাল কলেজে একজন করে প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর, অ্যাসিসট্যান্ট প্রফেসরের পাশাপাশি ন’জন সিনিয়র রেসিডেন্ট থাকবেন। তাছাড়া রোগীকে মৃত্যুর মুখ থেকে বাঁচাতে শয্যার অভাবে ফিরিয়ে না দিয়ে এই বিভাগের আওতায় ভর্তি করাও সম্ভব হবে।

যে ১১টি মেডিক্যাল কলেজে এই পরিষেবা পাওয়া যাবে

১. কলকাতা মেডিক্যাল কলেজ

২. আর জি কর

৩. এন‌আর‌এস

৪. কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ

৫. বর্ধমান মেডিক্যাল কলেজ

৬. মেদিনীপুর মেডিক্যাল কলেজ

৭ বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ

৮. উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ

৯. মালদহ মেডিক্যাল কলেজ

১০. মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ

১১. সাগর দত্ত হাসপাতাল