Asha Worker: আশাকর্মীদের ডেপুটেশন ঘিরে তুলকালাম স্বাস্থ্য়ভবনচত্বর

Asha Worker: আশাকর্মীদের দাবি, তাঁদের যাঁরা কোভিড আক্রান্ত হয়েছিলেন, তাঁদের ১ লক্ষ টাকা দিতে হবে। সাতদিনের মধ্যে এই টাকা দিতে হবে।

Asha Worker: আশাকর্মীদের ডেপুটেশন ঘিরে তুলকালাম স্বাস্থ্য়ভবনচত্বর
আশাকর্মীদের ডেপুটেশন ঘিরে উত্তেজনা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 2:03 PM

কলকাতা: আশাকর্মীদের আন্দোলনকে কেন্দ্র করে ধুন্ধুমার সল্টলেক স্বাস্থ্যভবন চত্বর। আশাকর্মীদের সঙ্গে পুলিশের বচসাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় মঙ্গলবার। এদিন বিভিন্ন জেলা থেকে আশাকর্মীরা জমায়েত করেন স্বাস্থ্যভবনের সামনে। ১২ দফা দাবিতে বিক্ষোভ দেখান তাঁরা। পশ্চিমবঙ্গ আশাকর্মী ইউনিয়নের ব্যানারে তাঁরা বিক্ষোভ দেখাতে থাকেন। এই ঘটনাকে কেন্দ্র করে স্বাস্থ্যভবন চত্বরে উত্তেজনা ছড়ায়। আটকে যায় যানচলাচল। এরপরই তুলকালাম পরিস্থিতি তৈরি হয়। পুলিশ পরিস্থিতি মোকাবিলায় নামলে ঝামেলা চরমে ওঠে। বিক্ষোভকারীদের আশাকর্মীরা জানান, “আমাদের প্রধান দাবি হল ২১ হাজার টাকা বেতন দিতে হবে। স্থায়ী স্বাস্থ্যকর্মীর মর্যাদা দিতে হবে। এছাড়া কেন্দ্রীয় যে বাজেট হয়েছে, সেখানে আমাদের বঞ্চনা করা হয়েছে। আমাদের দিকটা কেন্দ্রকে দেখতে হবে। একের পর এক কাজের বোঝা আমাদের মাথার উপর চাপিয়ে দিচ্ছে। এসব চলবে না।”

আশাকর্মীদের দাবি, তাঁদের যাঁরা কোভিড আক্রান্ত হয়েছিলেন, তাঁদের ১ লক্ষ টাকা দিতে হবে। সাতদিনের মধ্যে এই টাকা দিতে হবে। একাধিক দাবি নিয়ে এদিন সমবেত হয়েছেন তাঁরা। এদিকে এই গোলমালের মাঝে এক আশাকর্মী অসুস্থ হয়ে পড়েন। তিনি বলেন, “আমরা শান্তিপূর্ণভাবেই বসতে চেয়েছিলাম। কেন্দ্র আমাদের বাজেটে কিছুই দিল না। আজ আমরা স্বাস্থ্যভবনে ডেপুটেশন দিতে এসেছিলাম। কথা বলছি, ভিতরে যাওয়ার জন্য টিম তৈরি করছি, আমাদের আটকে দিল। প্রথম থেকেই আটকে দেওয়ার মনোভাব পুলিশের।” এরপরই রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখান তাঁরা। আশাকর্মীদের দাবি, পুলিশি অনুমতি ছিল তাঁদের। তাই তাঁরা এই ডেপুটেশন দিতে আসেন।

আশাকর্মীদের অভিযোগ, দিনের পর দিন তাঁদের দিয়ে নানারকম কাজ করানো হয়। করোনা পরিস্থিতিতে তাঁরা সারাদিন মাঠেঘাটে থেকে কাজ করেছেন। দায়িত্ব থেকে তাঁরা পিছু হঠেননি। এমনকী সম্প্রতি আবাস যোজনার কাজেও তাঁদের ব্যবহার করা হয়েছে। স্বাস্থ্যদফতরের কাজের জন্য আশাকর্মী। অথচ সেই দফতরের বাইরে গিয়েও কাজ করতে হচ্ছে বলে দাবি তাঁদের। অথচ তারপরও বঞ্চনার থেকে মুক্তি মেলেনি। এরপরই এদিন স্বাস্থ্যভবনে স্মারকলিপি প্রদান কর্মসূচি। আর তা ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে স্বাস্থ্যভবনচত্বর।