West Bengal Assembly: বিধানসভা অধিবেশনে কোন পথে এগোবে বিজেপি, রাজ্যপালের ভাষণের আগেই বৈঠক

Assembly: অধিবেশনে বিধায়কদের ব্যবহার, রীতিনীতি সম্পর্কে অবগত করতে একটি ওরিয়েন্টেশন ক্লাস বা ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে।

West Bengal Assembly: বিধানসভা অধিবেশনে কোন পথে এগোবে বিজেপি, রাজ্যপালের ভাষণের আগেই বৈঠক
পশ্চিমবঙ্গ বিধানসভা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 8:07 PM

কলকাতা: আগামী ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে বিধানসভার অধিবেশন (West Bengal Assembly)। এদিন বেলা ২টোয় রাজ্যপালের ভাষণ। ভাষণ দেবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তার আগে চলতি অধিবেশনে বিজেপির ভূমিকা কী হতে চলেছে, তা নির্ধারণ করতে বৈঠকে বসছে বিজেপি। সূত্রের খবর, আগামী ৮ ফেব্রুয়ারি দুপুর ১টায় সমস্ত বিধায়ককে নিয়ে আসা হবে বিধানসভায়। যে সমস্ত বিধায়ক ত্রিপুরায় যাচ্ছেন বা আছেন, তাঁদেরও ফিরিয়ে আনা হবে। যাতে সকলেই সেদিনের বৈঠকে অংশ নেন। দুপুর দেড়টায় বিধানসভায় বৈঠক করবে বিজেপির পরিষদীয় নেতৃত্ব। সেই বৈঠকেই রণকৌশল স্থির করা হবে। এটি বাজেট অধিবেশন। এই অধিবেশনে বিরোধীদের ভূমিকা কী হবে, তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

অধিবেশনে বিধায়কদের ব্যবহার, রীতিনীতি সম্পর্কে অবগত করতে একটি ওরিয়েন্টেশন ক্লাস বা ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে। বিধানসভার সমস্ত রীতিনীতি শেখাতে ৬ ফেব্রুয়ারি নবীন-প্রবীণ সকল বিধায়ক নিয়ে এই ওরিয়েন্টেশন ক্লাস হবে। তবে সেখানে বিজেপির ক’জন বিধায়ক থাকতে পারবেন, তা নিয়ে প্রশ্ন থাকছে।

এ নিয়ে বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পল বলেন, “আমরা প্রায় ৩০ জন বিধায়ক, সাংসদ, স্টেট এক্সিকিউটিভ সদস্য বিজেপির হয়ে ত্রিপুরায় যাব। ওই রাজ্যে ভোট আছে। তাই আমরা ৬ তারিখ অনেকেই থাকতে পারব না। কেউ কেউ হয়ত থাকবেন। আমার বিশেষ করে এই ওরিয়েন্টেশন ক্লাসে থাকার খুব ইচ্ছা ছিল। এটা সত্যি হয়ত জানার মতো একটা বিষয় হবে। অনেক কিছু জানি না। সেগুলো জানার ইচ্ছা থাকবে। তবে আমি থাকতে পারছি না। পার্টি থেকে বলা হয়েছে, যারা যারা পশ্চিমবঙ্গে থাকবেন, ওরিয়েন্টেশন প্রোগ্রামে উপস্থিত থাকবেন।”

এই ওরিয়েন্টেশন ক্লাস প্রসঙ্গে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই জানিয়েছেন, বিধানসভার অনেক বিধায়কই জানিয়েছিলেন বাজেট অধিবেশনের আগে একটা ওরিয়েন্টেশন পর্ব হোক। সেইমতোই ৬ তারিখ সকাল পৌনে ১১টা থেকে শুরু হবে এই পর্ব। বিকেল সাড়ে ৪টে পর্যন্ত তা চলবে। বিভিন্ন বিষয়ের উপর বক্তারা বলবেন।