Vande Bharat: বন্দে ভারতে পাথর ছোড়া নিয়ে এবার হাইকোর্টে মামলা, দোষীদের কড়া শাস্তির দাবি

Calcutta High Court: বুধবার ছাড়া সপ্তাহে ৬ দিন বন্দে ভারত এক্সপ্রেস চলছে হাওড়া-এনজেপি রুটে। ১ জানুয়ারি থেকে সাধারণ যাত্রী নিয়ে ছুটছে গাড়ি।

Vande Bharat: বন্দে ভারতে পাথর ছোড়া নিয়ে এবার হাইকোর্টে মামলা, দোষীদের কড়া শাস্তির দাবি
বন্দে ভারতে পাথর ছোড়া নিয়ে মামলা।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 3:14 PM

কলকাতা: বন্দে ভারত এক্সপ্রেসে (Vande Bharat Express) যারা পাথর ছুড়েছে, তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হোক। এই আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। কলকাতা হাইকোর্টে এই সংক্রান্ত মামলা দায়ের হয় সোমবার। মামলাকারীর বক্তব্য, ট্রেন জাতীয় সম্পত্তি। তার উপর হামলায় কড়া ব্যবস্থা নেওয়া হোক। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের এজলাসে এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে। গত ১ জানুয়ারি থেকে সাধারণ যাত্রী নিয়ে এ রাজ্যে ছুটছে বন্দে ভারত এক্সপ্রেস। সেমি হাইস্পিড এই ট্রেনের রুট হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি। এই রুটে ট্রেন চালু হওয়ার পর থেকে একাধিকবার ট্রেনটিতে পাথর ছোড়ার অভিযোগ ওঠে। যা নিয়ে বিভিন্ন মহলে জোর চর্চা হয়। জাতীয় সম্পত্তিতে এই ধরনের ঘটনা আইনের চোখেও অপরাধ বলেই জানিয়েছিল রেল।

বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়ার ঘটনায় তিনজনকে পাকড়াও করে পথিয়া পুলিশ। রেলের প্রকাশ করা ফুটেজ হাতে পেতেই তদন্তে নামে তারা। ৩ জানুয়ারি পাথর ছোড়ার ঘটনায় তাদের ধরা হয়। যেহেতু তিনজনই নাবালক, তাই তাদের জুভেনাইল কোর্টে তোলা হয়। তবে পুলিশসুপারের বক্তব্য, ওই নাবালকরা জিজ্ঞাসাবাদে জানিয়েছিল, নিছক খেলার ছলে ওই পাথর তারা ছোড়ে।

বন্ধুরা খেলা করছিল রেল লাইনের ধারে। সেই সময় ওই ঝা চকচকে ট্রেন দেখে পাথর ছোড়ে তারা। তবে জুভেনাইল জাস্টিস বোর্ডের হাতেই পুলিশ সিদ্ধান্ত গ্রহণের বিষয়টি ছেড়ে দেয়। এই ঘটনার পর সিপিআরও (এনএফ রেলওয়ে) সব্যসাচী দে’র বক্তব্য ছিল, “মানুষকে সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে যেন এই ঘটনা না ঘটে। অনবোর্ড আরপিএফ স্টাফ বাড়ানো হয়েছে। আরপিএফ প্যাট্রলিং চলবে কুমারগঞ্জ এলাকায়। এটা কিন্তু আসলে সাধারণ মানুষেরই সম্পত্তি। তাই এই ধরনের অপরাধমূলক কাজ যেন না করা হয়। এটা একটা শাস্তিযোগ্য অপরাধ। দ্বিতীয়ত, এটার ক্ষতি মানে মানুষেরই ক্ষতি।”

বুধবার ছাড়া সপ্তাহে ৬ দিন বন্দে ভারত এক্সপ্রেস চলছে হাওড়া-এনজেপি রুটে। হাওড়া থেকে সকাল ৫টা ৫৫য় এই ট্রেন ছেড়ে বেলা ১টা ২৫য়ে এনজেপি ঢুকছে। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে বেলা ৩টে ৫য়ে ছেড়ে হাওড়ায় ঢুকছে রাত ১০টা ৩৫য়ে। হাওড়া-এনজেপির মাঝে বোলপুর, মালদহ টাউন, বারসোই স্টেশনে স্টপেজ রয়েছে এই ট্রেনের।

বাংলার মধ্যে এই ট্রেন চলাচল করলেও বিহারের একাংশ ঘেঁষেই এই ট্রেন এনজেপি ঢুকছে। তাই দুই রাজ্যের পুলিশ ও রেল পুলিশ সতর্ক। তবে পুলিশি সতর্কতার পাশাপাশি মানুষকেও সতর্ক হতে হবে। এই ধরনের ঘটনা যে অপরাধ তা বোঝাতে অপরাধীদের শাস্তি হওয়া দরকার বলেও মনে করেন কলকাতা হাইকোর্টে মামলাকারী ব্যক্তি।