SSC: ধর্মতলায় হামাগুড়ি চাকরিপ্রার্থীদের, ‘চাকরি না হলে এবার রাজপথে আমরা খেলব’

SSC: যদিও নিয়োগ নিয়ে প্রথম থেকেই সরকারের তরফে জানানো হয়েছে, তাদের নিয়োগের সদিচ্ছা থাকলেও আইনি জটিলতার কারণে তারা নিয়োগ করতে পারছে না।

SSC: ধর্মতলায় হামাগুড়ি চাকরিপ্রার্থীদের, ‘চাকরি না হলে এবার রাজপথে আমরা খেলব’
এভাবেই চলছে প্রতিবাদ।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 2:50 PM

কলকাতা: ধর্মতলায় চাকরি চেয়ে রাস্তায় হামাগুড়ি দিলেন চাকরিপ্রার্থীরা (Job Seeker Protest)। শহর কলকাতার প্রাণকেন্দ্রের এই ছবি সোমবার দুপুরের। এর আগে চাকরির দাবিতে চাকরি প্রার্থীরা নানাভাবে নিজেদের প্রতিবাদ ব্যক্ত করেছেন। রাস্তায় শুয়ে পড়া থেকে শুরু করে পথনাটিকা কিংবা লক্ষ্মী-সরস্বতী সেজে ধরনা মঞ্চে তীব্র প্রতিবাদ জানিয়েছেন। এবার রাস্তায় হামাগুড়ি দিতে দেখা গেল আপার প্রাইমারি বা উচ্চ প্রাথমিকের চাকরি প্রার্থীদের। সরকারের দৃষ্টি আকর্ষণ করতেই এই পথ তাঁরা বেছে নিয়েছেন বলে দাবি চাকরি প্রার্থীদের। এরইমধ্যে একজন অসুস্থও হয়ে পড়েন বলে চাকরি প্রার্থীরা দাবি করেন। আরেক চাকরি প্রার্থীর বক্তব্য, “আমাদের ৯ বছরের যন্ত্রণা। তা আর সহ্য করা যাচ্ছে না। এভাবে দিনের পর দিন রাস্তায় বসে অসুস্থ হয়ে পড়ছি আমরা।” চাকরির দাবিতে ওয়াই চ্যানেলে বিক্ষোভে বসেছেন চাকরি প্রার্থীরা। তাদেরই একাংশ হামাগুড়ি দিয়ে এদিন রাজপথে প্রতিবাদ জানান। এক প্রতিবাদী বলেন, “৯ বছর ধরে একটা আপার প্রাইমারি প্রসেস শেষ করতে পারল না। এই সরকারকে ধিক্কার জানাই। হয় আমাদের স্কুলে যাওয়ার ব্যবস্থা করুন, না হলে এই রাজপথে আমরা খেলব।”

এই আন্দোলনকারীরা স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধেও ক্ষোভ উগরে দেন। তাঁদের বক্তব্য, “এই স্কুল সার্ভিস কমিশন অপদার্থ। ওদের তীব্র ভর্ৎসনা জানাই। আদালতের নির্দেশ রয়েছে। তারপরও ২০২২ সালের নভেম্বর মাস থেকে আজ পর্যন্ত প্যানেল প্রকাশ করেনি। ২০১৪ সাল থেকে ২০২৩ সাল থেকে বঞ্চিত আমরা।” মালদহ থেকে এই প্রতিবাদে সামিল হওয়া এক মহিলা চাকরি প্রার্থী বলেন, ৯ বছর ধরে প্যানেল প্রকাশের অপেক্ষায়। দু’বার ইন্টারভিউ দেওয়ার পরও প্যানেল প্রকাশের কোনও বালাই নেই।

যদিও নিয়োগ নিয়ে প্রথম থেকেই সরকারের তরফে জানানো হয়েছে, তাদের নিয়োগের সদিচ্ছা থাকলেও আইনি জটিলতার কারণে তারা নিয়োগ করতে পারছে না। তবে এ ক্ষেত্রে এসএসসি সূত্রে খবর, আদালতের নির্দেশ থাকলেও সময় নিয়ে প্যানেল প্রকাশ করছে তারা। কারণ, তারা চায় না এই প্যানেল নিয়ে আর কোনও জটিলতা তৈরি হোক। তবে সেই সময়টা এতটাই দীর্ঘ হতে শুরু করেছে যে অস্থির হয়ে পড়ছেন চাকরি প্রার্থীরা।