TET 2022: টেটের প্রশ্নপত্রে ‘বিভ্রান্তি’? পরীক্ষার্থী নম্বর পাবেন কি না জানিয়ে দিলেন পর্ষদ সভাপতি

TET 2022: বহরমপুর থেকে ছাতিনাকান্দির ওই স্কুলে পরীক্ষা দিতে এসেছিলেন শুভজিৎ সাহা। তিনি উল্লেখিত সেটের প্রশ্ন পান।

TET 2022: টেটের প্রশ্নপত্রে 'বিভ্রান্তি'? পরীক্ষার্থী নম্বর পাবেন কি না জানিয়ে দিলেন পর্ষদ সভাপতি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2022 | 11:07 PM

কলকাতা: ২০১৭ সালের পর ২০২২ সাল। পাচঁ বছর পর রাজ্যে টেট (Primary TET 2022) হল রবিবার। রেকর্ড সংখ্য়ক পরীক্ষার্থী প্রাথমিকের টেট দেন এবার। সবথেকে বেশি পরীক্ষার্থী ছিল যে জেলায়, সেই জেলা থেকেই রবিবার প্রশ্নপত্রে বিভ্রান্তির অভিযোগ ওঠে। প্রশ্নপত্রের এক জায়গায় বিভ্রান্তি রয়েছে বলে অভিযোগ তোলেন মুর্শিদাবাদের কান্দির ছাতিনাকান্দি স্কুলে সিট পড়া এক পরীক্ষার্থী। তিনি দাবি করেন, তাঁর হাতে যে প্রশ্নপত্রটি এসেছে, সেখানে একটি প্রশ্নের চারটি অপশনে ‘A,B,C,D’-র বদলে রয়েছে ‘A,A,C,C’। শুধু তাই নয়, দু’টি A অপশনে উত্তরও একই, C অপশনেও একই বিকল্প রয়েছে। যা নিয়ে বিতর্ক দানা বাঁধে। বিরোধীরা প্রশ্ন তোলে, কোনওভাবেই কি পর্ষদ নির্ভুল প্রশ্নপত্র তৈরি করতে পারে না? সোমবার টিভি নাইন বাংলাকে দেওয়া সাক্ষাৎকারে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল এই ভুল কার্যত মেনে নেন। তিনি জানান, ওই প্রশ্নে অ্যাড হক কমিটি সিদ্ধান্ত নিলে প্রত্যেকে নম্বর পাবেন।

এদিন প্রাথমিক পর্ষদ সভাপতি গৌতম পাল বলেন, “একটি সেটে ১০৪ নম্বর যে প্রশ্ন, তার কনটেন্টে কোনও ভুল নেই। ইংরেজিতে প্রশ্ন ও অপশন দুই-ই ঠিক আছে। বাংলাতেও প্রশ্ন ঠিকই আছে। তবে তার উত্তরের জন্য যে চারটি অপশন মার্ক অর্থাৎ এ, বি, সি, ডি থাকে, তাতে এ, সি, এ, সি হয়েছে। আমরা এই প্রশ্নের ব্যাপারে, যেসব পরীক্ষার্থী 04D সিরিজ পেয়েছেন, তাঁরা যাতে বঞ্চিত না হন সে ব্যাপারে অবহিত। পর্ষদ সে ব্যাপারে যথাযথ সিদ্ধান্ত নেবে।”

বহরমপুর থেকে ছাতিনাকান্দির ওই স্কুলে পরীক্ষা দিতে এসেছিলেন শুভজিৎ সাহা। তিনি উল্লেখিত সেটের প্রশ্ন পান। তাঁর কথায়, “পর্ষদ পরীক্ষায় এত কড়াকড়ি করল। তবু ভুল থেকে গেল। আমাদের প্রশ্নপত্রে ১০৪ নম্বর প্রশ্নে যে চারটি অপশন দেওয়া হয়েছে, সেগুলির উত্তরে অপশন একই– A,A,C,C এবং উত্তরগুলি রয়েছে ৭, ৭, ২, ২। সেখানে আমরা সংশয়ে পড়ে গিয়েছিলাম, কোন অপশনটি করলে ঠিক হবে। আমরা যে কোনও একটি করে দিয়েছি। এখন পর্ষদ দেখবে, কী করবে তারা। তবে পদ্ধতির ক্ষেত্রে একটি প্রশ্নচিহ্ন থেকে গেল।” এ নিয়ে মুর্শিদাবাদ জেলা ডিপিএসসি আগেই জানিয়েছিল, যা বলার বোর্ডই বলবে। পরীক্ষার ২৪ ঘণ্টার মধ্যে পর্ষদ বিষয়টি স্পষ্ট করল।