Sealdah Metro: প্রথম দিনই কঠিন প্রশ্নের মুখে শিয়ালদহ মেট্রো; যাত্রী বিপাকে পড়লে কার কাছে যাবে, এখনও জানে না রেল কিংবা কলকাতা পুলিশ

Sealdah Metro: শিয়ালদহ স্টেশনের এলাকা বিন্যাস নিয়ে কিছুটা জটিলতা রয়েছে অর্থাৎ প্ল্যাটফর্ম চত্বরে নিরাপত্তার দায়িত্ব সামলায় জিআরপি।

Sealdah Metro: প্রথম দিনই কঠিন প্রশ্নের মুখে শিয়ালদহ মেট্রো; যাত্রী বিপাকে পড়লে কার কাছে যাবে, এখনও জানে না রেল কিংবা কলকাতা পুলিশ
যাত্রী নিয়ে প্রথম দিন শিয়ালদহ থেক ছুটছে মেট্রো।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2022 | 11:43 AM

সুজয় পাল: মেট্রোয় যাত্রী নিরাপত্তা নিয়েও এবার তরজা শুরু। শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রোর উদ্বোধন হয়েছে গত মঙ্গলবার। বৃহস্পতিবার থেকে যাত্রী পরিষেবাও শুরু হয়ে গিয়েছে। কিন্তু এই পথে মেট্রোর যাত্রীরা যদি কোনওরকম অপরাধের শিকার হন তাহলে কোথায় গেলে সুবিচার পাবেন, কোথায় অভিযোগ করবেন তা নিয়ে এখনও ধোঁয়াশা কাটানো যায়নি।

শিয়ালদহ স্টেশনের এলাকা বিন্যাস নিয়ে কিছুটা জটিলতা রয়েছে অর্থাৎ প্ল্যাটফর্ম চত্বরে নিরাপত্তার দায়িত্ব সামলায় জিআরপি। প্ল্যাটফর্ম থেকে বেরোলে সেটা কলকাতা পুলিশের এন্টালি থানার অন্তর্গত। কিন্তু ভূগর্ভস্থ শিয়ালদহ মেট্রোয় যাত্রীদের নিরাপত্তার দায়িত্ব কে সামলাবে তা জানা নেই কলকাতা পুলিশ কিংবা জিআরপি’র।

এমনিতে আরপিএফ রয়েছে যারা সার্বিকভাবে মেট্রো ও মেট্রো স্টেশনের সুরক্ষার দায়িত্বে। যাত্রীদেরও তাঁরা রক্ষা করবেন। কিন্তু কোনও অপরাধ ঘটে গেলে তার তদন্ত কে বা কারা করবে, তা নিয়ে প্রশ্ন রয়েছে। সূত্রের খবর, এই ধোঁয়াশা কাটানোর জন্য মাস কয়েক আগে রাজ্য পুলিশের তরফে আরপিএফ ও মেট্রোরেল কর্তৃপক্ষকে প্রস্তাব দেওয়া হয়েছিল একটি সমন্বয় বৈঠকের জন্য।

যে বৈঠকে কলকাতা পুলিশ, জিআরপি, আরপিএফ, মেট্রো কর্তৃপক্ষ এবং কলকাতা ট্র্যাফিক পুলিশের প্রতিনিধিরা থাকবে। তাতেই ঠিক হবে কে কোনটা দেখবে। কিন্তু রাজ্যের তরফে এই প্রস্তাব দেওয়া হলেও আরপিএফ কিংবা মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে কোনও সাড়া মেলেনি বলে দাবি রাজ্য পুলিশের একটি সূত্রের। ফলে মেট্রো চালুর দিনেও পুলিশের কাছে ধোঁয়াশা রয়েই গিয়েছে, যাত্রীরা যদি কোনও অপরাধের শিকার হন তাহলে কে তদন্ত করবে, কে অভিযোগ নেবে।

মেট্রোয় যদি মোবাইল চুরি, পকেটমারি হয়, তাহলে কোথায় অভিযোগ করতে হবে, তা নিয়ে স্পষ্ট নির্দেশ পুলিশের কাছে আসেনি। তবে কেউ অভিযোগ করতে এলে ফেরানো হবে না বলেই জানাচ্ছে জিআরপি ও কলকাতা পুলিশ। কিন্তু এ ব্যাপারে স্পষ্ট নির্দেশ থাকা উচিত বলেই মত পুলিশের একাংশের।

এতো গেল শিয়ালদহ স্টেশনের কথা। বাইপাস পেরিয়ে বিধাননগরের দিকে যখন মেট্রো ছুটবে তখনও যদি কোনও সমস্যা হয়, তাহলে বিধাননগর পুলিশেরও বা ভূমিকা কী হবে সে সম্পর্কেও স্পষ্ট ধারণা নেই কর্তাদের। বিধাননগর পুলিশের এক কর্তা বলেন, “এখনও পর্যন্ত কোনও ঘটনা ঘটেনি। তবে কী করতে হবে সে ব্যাপারে স্পষ্ট কোনও নির্দেশও আসেনি। এলে সেই মতো ব্যবস্থা নেওয়া হবে।”

কলকাতা মেট্রোতে দমদম থেকে শেষ পর্যন্ত আরপিএফ থাকলেও কলকাতা পুলিশের বিশেষ বাহিনী রয়েছে ‘মেট্রো রেল পুলিশ’ নামে। যারা যাত্রীদের নিরাপত্তায় নজর রাখে এবং কোনও যাত্রী হয়রানির শিকার হলে সেই এলাকার থানায় অভিযোগ জানাতে পারে। এ ব্যাপারে কলকাতা পুলিশের কাছে স্পষ্ট নির্দেশ রয়েছে। ইস্ট ওয়েস্ট মেট্রো চালুর দিনেও কলকাতা পুলিশ ও জিআরপির কাছে কেন কোনও পুলিশের কাছে স্পষ্ট নির্দেশিকা নেই? সে ব্যাপারে উত্তর দিতে পারছেন না পুলিশের কোনও কর্তা। যাত্রীরাও এই প্রশ্নের উত্তর হাতরাচ্ছেন।