Petrol Price Today: দেশের এই শহরে প্রতি লিটার পেট্রোলের দাম ৮২.৯৬ টাকা, জানুন কলকাতায় দাম কত

Petrol Price Today: পেট্রোল ডিজেলের দাম কম করার জন্য সরকার নতুন পরিকল্পনা তৈরি করছে। ভারত অপরিশোধিত তেলের দাম কম করার জন্য অন্যান্য প্রধান দেশগুলির সঙ্গে আলোচনা সাপেক্ষে নিজেদের তেল ভান্ডার থেকে ৫০ লক্ষ ব্যারেল তেল বাজারে আনার পরিকল্পনা করেছে।

Petrol Price Today: দেশের এই শহরে প্রতি লিটার পেট্রোলের দাম ৮২.৯৬ টাকা, জানুন কলকাতায় দাম কত
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2021 | 12:40 PM

কলকাতা: প্রতিদিনের মতো এদিনও সরকারি তেল কোম্পানিগুলির তরফে পেট্রোল ডিজেলের দাম প্রকাশিত হয়েছে। এই নিয়ে মোট ২২দিন অপরিবর্তিত রইল পেট্রোল ডিজেলের দাম। এদিন কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। প্রসঙ্গত দীপাবলির একদিন আগেই কেন্দ্রীয় সরকারের তরফে পেট্রোল এবং ডিজেলের উপর এক্সাইজ ডিউটি কম করা হয়েছিল। সরকারি তরফে পেট্রোলের উপর ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা এক্সাইজ ডিউটি কম করা হয়েছিল। তারপর থেকে অনেকটাই কমেছিল পেট্রোল ডিজেলের দাম। পাশাপাশি বেশকিছু রাজ্য সরকারের তরফেও পেট্রোল ডিজেলের উপর তাদের ভ্যাট কম করেছিল।

আরও সস্তা হতে পারে পেট্রোল ডিজেল

পেট্রোল ডিজেলের দাম কম করার জন্য সরকার নতুন পরিকল্পনা তৈরি করছে। ভারত অপরিশোধিত তেলের দাম কম করার জন্য অন্যান্য প্রধান দেশগুলির সঙ্গে আলোচনা সাপেক্ষে নিজেদের তেল ভান্ডার থেকে ৫০ লক্ষ ব্যারেল তেল বাজারে আনার পরিকল্পনা করেছে।

দেশের প্রধান শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

>> রাজধানী দিল্লিতে এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.৯৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। >> মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। >> চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা প্রতি লিটার। >> কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। >> রাজস্থানের শ্রীগঙ্গানগরে পেট্রোলের দাম প্রতি লিটার ১১৪.০১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা। >> পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা আর ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: SSC Recruitment: গ্রুপ ডি নিয়োগ নিয়ে আবার মামলা! ফের ডিভিশন বেঞ্চে গেল কমিশন