Unemployment Rate: চার মাসে প্রথমবার শহুরে বেকারত্বের হার পৌঁছল ২ অঙ্কে

Unemployment Rate: গত সপ্তাহে শিল্প উৎপাদন স্থির ছিল। অর্থমন্ত্রক সপ্তাহন্তে জানিয়েছিল, দেশের সার্বিক বৃদ্ধি (GDP)সেপ্টেম্বরের ত্রৈমাসিকে ৮.৪ শতাংশ বেড়েছিল, এই অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে আরও বেশি বাড়বে। কারণ নভেম্বরের রিপোর্টেই দেখা গিয়েছে, গত ত্রৈমাসিকে কমপক্ষে ২২ অর্থনৈতিক সূচকের মধ্যে ১৯টিই দারুণ উন্নতি করেছে।

Unemployment Rate: চার মাসে প্রথমবার শহুরে বেকারত্বের হার পৌঁছল ২ অঙ্কে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2021 | 1:54 PM

নয়া দিল্লি: দেশে বেকারত্বের হার নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে সেন্টার ফর মানিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE)। ওই সংস্থার রিপোর্ট অনুযায়ী, দেশের শহরে বেকারত্বের হার ১৭ সপ্তাহে প্রথমবার দু’অঙ্ক ছুঁল। ১২ ডিসেম্বর শেষে ১০.০৯ শতাংশ হয়েছে শহরের বেকারত্বের হার। ফের আরও একবার বেকারত্ব মাথাচাড়া দিয়ে উঠেছে। গত ৯ সপ্তাহে সর্বোচ্চ ৮.৫৩ শতাংশে পৌঁছেছে মোট বেকারত্ব। গ্রামীণ বেকারত্বের হারও ৯ সপ্তাহের সর্বোচ্চ ৭.৪২ শতাংশে পৌঁছেছে।

CMIE-এর অধিকর্তা মহেশ ব্যাসের বক্তব্য, চাকরির চাহিদা বৃদ্ধি আর পর্যাপ্ত সংখ্যায় কর্মসংস্থান তৈরি না হওয়ায় ফের বেকারত্ব মাথা তুলছে। এতে অর্থনীতির দুর্বলতাই প্রকাশ পায়। তবে আশার আলো যে, কর্মসংস্থান ক্রমশ বৃদ্ধি পাচ্ছে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে।

ভারতে চাকরির গুণমান কমেছে

শহরের বেকারত্বের হার গত কয়েক সপ্তাহে বেড়েইছিল অন্যদিকে নভেম্বর মাসে এই হার ক্রমবর্ধমান ছিল। নভেম্বর মাসে শহরের কর্মসংস্থানের ৯ লাখ কমেছিল, অন্যদিকে গ্রামীণ এলাকায় অক্টোবর মাসের তুলনায় কর্মসংস্থানের হার ২৩ লাখ বেড়েছিল। সম্প্রতি একটি লেখায় মহেশ ব্যাস লিখেছেন, শহরের চাকরি নিশ্চিতভাবেই ভাল বেতন দেয়, আর সংগঠিত অংশে তার বেশি অংশীদারি থাকে। শহরের কর্মসংস্থান কমার মানে ভারতে চাকরির সামগ্রিক গুণমান কমছে।

গত সপ্তাহে শিল্প উৎপাদন স্থির ছিল। অর্থমন্ত্রক সপ্তাহন্তে জানিয়েছিল, দেশের সার্বিক বৃদ্ধি (GDP)সেপ্টেম্বরের ত্রৈমাসিকে ৮.৪ শতাংশ বেড়েছিল, এই অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে আরও বেশি বাড়বে। কারণ নভেম্বরের রিপোর্টেই দেখা গিয়েছে, গত ত্রৈমাসিকে কমপক্ষে ২২ অর্থনৈতিক সূচকের মধ্যে ১৯টিই দারুণ উন্নতি করেছে। এই সূচকগুলি কোভিডপূর্বের (২০২০ অর্থবর্ষের এই মাসে) স্তর পার করে ফেলেছিল। CMIE প্রকাশিত চাকরির পরিসংখ্যানের বিরোধিতা করেছিল অর্থমন্ত্রক।

এই ক্ষেত্রগুলিতে কমেছে চাকরি

সাম্প্রতিককালে ট্রাভেল এবং হসপিটালিটি ক্ষেত্রে শহরের বেকারত্বের হার বাড়ার পাশাপাশি শিক্ষাক্ষেত্রে চাকরি কমেছে। তবে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে চাকরির হার অনেকটাই বাড়তে দেখা যাচ্ছে। গ্রামীণ বেকরত্বের হার বাড়ার মধ্যেই, মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ রোজগার গ্যারান্টি যোজনার (MG-NREGS) অধীনে রোজগার সৃজনের হারও কমেছে।

MG-NREGS ড্যাশবোর্ড থেকে জানা যায়, সরকারের প্রধান যোজনার অধীনে উৎপন্ন কার্য দিবস জুন মাসের ৪৫ কোটির সর্বোচ্চ স্তর থেকে কমে এই বছর অক্টোবর-নভেম্বর মাসে ২১-২২ কোটি হয়েছে। চলতি মাসের প্রথম ১৩ দিনেও এটা আরও কমে মাত্র ১.৫ কোটি হয়েছে।

আরও পড়ুন: Petrol Price Today: অপরিশোধিত তেলের দাম কমল, দেশের বাজারে কমবে পেট্রোল ডিজেলের দাম