EURO 2020 : ইউরোর দর্শকভর্তি গ্যালারি দেখে করোনা আশঙ্কায় হু

ডেনমার্কের যেই শহরে হচ্ছে ইউরো কাপের ম্যাচ, সেই কোপেনহেগেনে নতুন করে ২৯জন করোনায় আক্রান্ত হয়েছে। আর কোপেনহেগেনের পার্কেন স্টেডিয়ামে করোনা বিধি মেনে দর্শক সংখ্যা হওয়ার কথা ১৬ হাজার। কিন্তু বেলজিয়াম বনাম ডেনমার্ক ম্যাচে সেই সংখ্যা হয়েছে ২৫ হাজার। অতিরিক্ত দর্শক সংখ্যা কেন স্টেডিয়ামে? প্রশ্ন তুলেছে হু।

EURO 2020 : ইউরোর দর্শকভর্তি গ্যালারি দেখে করোনা আশঙ্কায় হু
তিনি বলেন, "যে বিজ্ঞানীরা করোনা নিয়ে জ্ঞান দিয়েছিলেন তাঁরা কোথায়? ভাইরাসকে নির্মূল করতে তাঁরা কোনও ওষুধ আবিষ্কার করতে ব্যর্থ হয়েছেন। ভ্যাকসিন নেওয়ার পরও মানুষের মৃত্যু হচ্ছে। এই রোগের উপর একমাত্র প্রকৃতির নিয়ন্ত্রণ রয়েছে এবং প্রকৃতিই পারে একে মুছে ফেলতে। আমরা প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধ শুরু করেছিলাম, এখন প্রকৃতি আমাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দিয়েছে।"
Follow Us:
| Edited By: | Updated on: Jun 23, 2021 | 7:42 AM

গ্লাসগোঃ ইউরোতে (EURO 2021)দর্শক সংখ্যা দেখে মাথায় হাত বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-র(WHO)। যেভাবে দর্শকরা গোলের(GOAL) পর সেলিব্রেশনে মাতছেন বা যেভাবে দর্শকরা(SPECTATORS) পাশাপাশি বসে খেলা দেখছেন, তাতে আশঙ্কিত হু। ইউরোপে (EUROPE)নিয়ন্ত্রিত করোনা(COVID19) ফের বাড়তে পারে বলে আশঙ্কা করছে হু। কেন মানা হচ্ছে না দর্শকদের জন্য বিধিনিষেধ? এবার ইউরোকে প্রশ্ন করতে চলেছে হু।

হুইউরোপের হু-র রিজিওনাল অফিসের এক্সিকিউটিভ ডিরেক্টর রব বাটলার আশঙ্কা করে বলেছেন, “আয়োজক দেশগুলি যেভাবে মাঠে আসা দর্শকদের সংখ্যা নিয়ে শিথিল মনোভাব দেখাচ্ছে, তাতে চিন্তিত হু।” শুধু তাই নয়, রব বাটলারের অভিযোগ, “কিছু স্টেডিয়ামে দেখা যাচ্ছে দর্শক সংখ্যা প্রতিদিনই বাড়ানো হচ্ছে। যা আশঙ্কিত করছে।” কিন্তু কেন এই দাবি হু-র?

ডেনমার্কের যেই শহরে হচ্ছে ইউরো কাপের ম্যাচ, সেই কোপেনহেগেনে নতুন করে ২৯জন করোনায় আক্রান্ত হয়েছে। আর কোপেনহেগেনের পার্কেন স্টেডিয়ামে করোনা বিধি মেনে দর্শক সংখ্যা হওয়ার কথা ১৬ হাজার। কিন্তু বেলজিয়াম বনাম ডেনমার্ক ম্যাচে সেই সংখ্যা হয়েছে ২৫ হাজার। অতিরিক্ত দর্শক সংখ্যা কেন স্টেডিয়ামে? প্রশ্ন তুলেছে হু। শুধু তাই নয়, হাঙ্গেরিরর পুসকাস অ্যারেনায় যেখানে ইউরো কাপের ম্যাচ হচ্ছে, সেখানেও দর্শক কানায় কানায় পূর্ণ। ৬৮ হাজার দর্শক ধরে এই স্টেডিয়ামে।

শুধু তাই নয়, যেই ওয়েম্বলি স্টেডিয়ামে হওয়ার কথা ইউরো কাপের সেমিফাইনাল ও ফাইনাল, সেখানে করোনা বিধি মানলে দর্শক সংখ্যা হওয়ার কথা ৪০ হাজার। কিন্তু ব্রিটিশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁরা সেমিফাইনাল ও ফাইনালে বিক্রি করবে ৬০ হাজার টিকিট। ২০ হাজার অতির্কিত দর্শক কেন ঢোকানো হচ্ছে? বিপদ বাড়ছে এই সিদ্ধান্তে। দাবি হু-র।

গত ২ মাসে লক ডাউন ও টিকাকরণের মাধ্যমে ইউরোপের এই শহরগুলিতে করোনা নিয়ত্র্ণের চেষ্টা করা হয়েছে। যা থেকে সাফল্যও মিলেছে। কিন্তু যেভাবে আয়োজকরা লাফিয়ে লাফিয়ে মাঠে দর্শক সংখ্যা বাড়াচ্ছেন, তাতে সিঁদুরে মেঘ দেখছে হু।