Skin care: শীতেও ত্বকের তরতাজা ভাব বজায় রাখুন এই ৫ প্রাকৃতিক উপায়ে

Winter skin care: শীতে নিয়মিত ত্বক পরিষ্কার রাখা খুবই জরুরি। বাড়িতে ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারলে আরও ভালো

Skin care: শীতেও ত্বকের তরতাজা ভাব বজায় রাখুন এই ৫ প্রাকৃতিক উপায়ে
ঘরে থাকা উপকরণেই নিন ত্বকের যত্ন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 7:06 PM

শীত মানেই ত্বকের দফারফা। শীত পড়তে শুরু করতেই টান ধরেছে হাত-পায়ে। ঠোঁট ফাটতে শুরু করেছে। এমনকী হাতের চামড়াও বেশ খসখস করছে। শীতের সময়ে রুক্ষতা বাড়ে বহু গুণ। ত্বক ফাটার সমস্যা তো চিরন্তন। এর পাশাপাশি ত্বক ফেটে, স্কিন ফ্লেকিং, এগজিমার মতো সমস্যাও দেখা যায়।

কিন্তু শীত পড়ার আগেই যদি ত্বকের খেয়াল রাখা যায়, তা হলে ত্বক ফাটা এবং সেই জাতীয় নানা শীতকালীন সমস্যা থেকে অনেকটাই রেহাই পাওয়া যাবে। ত্বক ফাটার সম্ভাবনা তৈরি হলে, ত্বকে টান ধরার উপক্রম হলে আগে থাকতেই ময়শ্চারাইজার ব্যবহার করা জরুরি। এ ক্ষেত্রে ওয়াটার বেসড কোনও ময়শ্চারাইজার না ব্যবহার করে অয়েল বেসড ময়শ্চারাইজারের ওপরে ভরসা করা যেতে পারে।

যাঁরা সারা দিনের কোনও সময়ে ময়শ্চারাইজার ব্যবহার করতে স্বচ্ছন্দ বোধ করেন না, তাঁরা নির্দ্বিধায় কোনও অয়েল বেসড নাইট ক্রিম লাগাতে পারেন। তবে শীতে আমন্ড, সিয়া বাটার এসব কিন্তু খুব ভালো কাজ করে। এসব ছাড়াও প্রাকৃতিক কিছু টোটকাও কাজে লাগাতে পারেন। ঘরে থাকা সামন্য উপকরণেই কিন্তু কাজ সারতে পারেন।

মধু ও লেবু- মধু আর লেবু এই দুই উপকরণ ত্বকের জন্য খুবই ভালো। লেবু আমাদের ত্বককে উজ্জ্বল রাখে। সেই সঙ্গে লেবুতে থাকা ভিটামিন সি ত্বকের জন্য খুব উপকারী। মধু ত্বকের প্রাকৃতিক ময়েশ্চার বজায় রাখে। মধু আর লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এবার তা মিুখে, ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

হলুদ- হলুদ প্রাকৃতিক ভাবে অ্যান্টিসেপটিকের কাজ করে। কাঁচা হলুদের সঙ্গে মধু আর লেবুর রস মিশিয়ে নিন। এবার প্যাক বানিয়ে মুখে ভালো করে লাগান। এতেও ভালো উপকার পাবেন। প্রয়োজনে বেসনও মেশাতে পারেন।

চন্দন পাউডার- চন্দন পাউডার আর গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিন। এবার তা মুখে ভালো করে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিতে হবে।

আলু-শসার রস- এক চামচ শসার রস আর এক চামচ আলুর রস একসঙ্গে মিশিয়ে নিন। এবার একটা তুলোয় করে তা মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। শুকিয়ে গেলে ধুয়ে নিন। রাতে ঘুমনোর আগে লাগালে ভালো ফল পাবেন।

মধু আর গ্লিসারিন- অনেকের শীতে পায়ের পাতা খুব বেশি ফেটে যায়। গোড়ালি খসখস করে। এক্ষেত্রে পা ধুয়ে পরিষ্কার করে মিধু আর গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে নিন। ভালো ফল পাবেন। যাঁদের হাতের চামড়া খসখসে হয়ে যাওয় তাঁরাও এই টোটকা মানতে পারেন।

আরও পড়ুন: Ice Therapy: শীতকালে ত্বককে সতেজ রাখতে আইস থেরাপি ট্রাই করতে পারেন!