এয়ার ড্রাই নাকি ব্লো ড্রাই- কোনটা চুলের জন্য পারফেক্ট!

শুকনো বাতাসের কারণে মাথার ত্বক যথেষ্ট ক্ষতির শিকার হয়। চটজলদি চুল শুকানোর জন্য কোনও রকম সরঞ্জামের দরকার পড়ে না।

এয়ার ড্রাই নাকি ব্লো ড্রাই- কোনটা চুলের জন্য পারফেক্ট!
এয়ার ড্রাই নাকি ব্লো ড্রাই
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Aug 08, 2021 | 9:12 AM

স্নান করার পর মাথার চুল শুকানোর জন্য সবচেয়ে ভাল উপায় কী তা নিয়ে ভাবনার শেষ নেই। অনেকেই মনে করেন, স্নানের পর ভিজে চুল শুকানোর জন্য ৩০-৪০ মিনিটের জন্য গামছা বা নরম তোয়ালে দিয়ে মুড়ে রাখলে দ্রুত চুল শুকিয়ে যায়। এবং এটা করেনও তাঁরা। স্যালোঁ বা বাড়ির কোনও বড় অনুষ্ঠানের সময় হেয়ার স্টাইলের জন্য হেয়োরা ব্লো ব্যবহার করা হয়। তবে বর্তমানে চুলের স্টাইলের জন্য প্রতিদিন স্ট্রেটনার, কার্লিং রড ও ব্লো ড্রাই ব্যবহার করছেন সব প্রজন্মই। তবে চুল চুকানোর জন্য এয়ার ড্রাই নাকি ব্লো ড্রাই কোনটি ভাল, তা নিয়ে বিভ্রান্ত রয়েছে অনেকের মনে।

বিশেষজ্ঞের মতে, কেরাটিন নামক একটি প্রোটিন দিয়ে চুল গঠিত হয়েছে। যা একটি কিউটিকল গঠন করে। এই কিউটিকলগুলিই একটির সঙ্গে একটি পরস্পরের সঙ্গে যুক্ত রয়েছে। আজকের দিনে সময় বাঁচাতে গিয়ে চুল শুকানোর জন্য ব্লো ড্রাই ব্যবহার করা হয়। অনেকেই হয়তো জানেন না যে বাইরে থেকে তাপ প্রয়োগ করে চুল শুকানো চুলের জন্য কতটা ক্ষতিকর। শুকনো বাতাসের কারণে মাথার ত্বক যথেষ্ট ক্ষতির শিকার হয়। চটজলদি চুল শুকানোর জন্য কোনও রকম সরঞ্জামের দরকার পড়ে না।

স্বাভাবিকভাবেই এবার এয়ার ড্রাইয়ের প্রসঙ্গ উঠে আসবে। মাথার ত্বকের মাত্র কয়েকঘণ্টার জন্য়ই আর্দ্রতা বজায় থাকে। মাথার স্ক্যাল্পের স্বাস্থ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হলে অতিরিক্ত আর্দ্রতার কারণে ব্যাকটেরিয়ার বৃদ্ধি পায়। ভেজা চুল শুকানোর জন্য বিশেষ তাপ প্রয়োগে চুলের স্বাস্থ্যের উপর দারুণ প্রভাব তৈরি হয়। শুষ্ক স্ক্যাল্পে নানারকম সমস্যা দেখা দিতে পারে। অকালে ছুল পড়া, চুল দুর্বল হয়ে যাওয়া, খুসকির প্রবণতা বৃদ্ধি পায়।

আপনাকে যদি ব্লো-ড্রায়ার ব্যবহার করতেই হয়, তাহলে গরম নয়, কম তাপমাত্রায় ব্যবহার করা অনেক ভাল। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় চুলকে বাতাসে শুকানোই স্বাস্থ্যকর। স্বাভাবিকভাবে চুল ও মাথার ত্বক শুকানো সবচেয়ে বেশি কার্যকর বলে মনে করা হয়। স্নানে পর চুল ভেজা অবস্থাতে কখনও চুলে ব্রাশ দেবেন না। কিংবা চুলে ভেজা অবস্থায় পনিটেল, খোঁপা এমন হেয়ারস্টাইলও করবেন না। উজ্জ্বল ও সুস্থ চুলের জন্য স্বাভাবিক নিয়ম মেনে চলাই ভাল।

আরও পড়ুন: ত্বকের যত্নে ফেসপ্যাকে মধু তো ব্যবহার করেন, কিন্তু এর উপকারিতা কী, তা জানেন?

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla