Skincare Tips: ত্বককে হাইড্রেট করতে ক্যাকটাসের নির্যাস কী সত্যিই সুরক্ষিত?

এই হাইড্রেটিং উপাদানটি প্রায় ৭৫০ বছরেরও বেশি সময় ধরে সৌন্দর্য বজায় রাখার রুটিনে বিরাজ করছে। শুষ্ক ত্বক-যুক্ত মহিলাদের জন্য বেশ কার্যকর ও শক্তিশালী উপাদান।

Skincare Tips: ত্বককে হাইড্রেট করতে ক্যাকটাসের নির্যাস কী সত্যিই সুরক্ষিত?
ক্যাকটাস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 3:34 PM

ত্বকের পরিচর্চার জন্য ঘরোয়া টোটকার পাশাপাশি বাজারচলতি পণ্যের উপরও ভরসা রাখি। কখনও অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করার জন্য, কখনও বা দীর্ঘসময়ের জন্য হাইড্রেট রাখতে পণ্যের ব্যবহার করে থাকি। স্কিনকেয়ারের ক্ষেত্রে ধৈর্য ধরে কয়েকটি কাজ আপনাকে করতেই হবে। তবে তার মধ্যে ক্যাকটাস-সমৃদ্ধ পণ্যে ব্যবহার কিন্তু নতুন কিছু নয়। এই হাইড্রেটিং উপাদানটি প্রায় ৭৫০ বছরেরও বেশি সময় ধরে সৌন্দর্য বজায় রাখার রুটিনে বিরাজ করছে। শুষ্ক ত্বক-যুক্ত মহিলাদের জন্য বেশ কার্যকর ও শক্তিশালী উপাদান।

রুক্ষ-শুষ্ক মরুভূমিতে থাকা কাঁটাযুক্ত উদ্ভিদটি ত্বকের আর্দ্রতা বজায় রাখার ক্ষমতা জন্য কতটা উপযুক্ত? চরম পরিস্থিতিতে সহ্য করার জন্য পরিচিত এই উদ্ভিদটি বিশেষ করে গ্রীষ্মকালে শুষ্ক বাতাসে এর ব্যবহার অনেক গুরুত্বপূর্ণ। স্কিনকেয়ারে ক্যাকটাসের উপকারিতা সম্পর্কে যে যে তথ্যগুলি জেনে রাখা প্রয়োজন, সেগুলি দেখুন…

শুষ্ক-রুক্ষ ত্বকের জন্য- এই গুল্মজাতীয় সাধারণত মেক্সিকোতে বেশি দেখা যায়। সেখানকার পাথুরে ও শুষ্ক এলাকায় বেশি জন্মায়। এই ধরণের উদ্ভিদ ত্বকের হাইড্রেট করতে , ত্বকের যাবতীয় সুরক্ষার জন্য ব্যবহার করতে পারেন।

ত্বকে জল সঞ্চয় করতে সাহায্য করে- ক্যাকটি পরিবারের উদ্ভিদ ত্বকে জল ধরে রাখতে সক্ষম। এটি একটি দুর্দান্ত উপাদান তো বটেই., একচি অপরিহার্য ফ্যাটি-অ্যাসিডের সমন্বয়ও বটে। ভিটামিন-ই ও ভিটামিন কে রয়েছে আর্দ্রতা প্রদান করার জন্য। ক্যাকটাসের নির্যাসে টোনার থাকে, তা গ্রীষ্মের দিনে সেগুলি স্প্রে করতে ব্যবহার করতে পারেন। এই টোনার ত্বককে ঠান্ডা রাখতে ও হাইড্রেট রাখতে সাহায্য করে।

অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে এতে- ত্বকের সুরক্ষার জন্য পর্যাপ্ত অ্যান্টি-অক্সিডেন্টের দরকার পড়ে। অকাল বার্ধক্য থেকে ফাইন লাইনস ও বলিরেখা রোধ করতে সাহায্য করে।

পিগমেন্টশনের চিকিত্‍সায় সাহায্য করে- ব্রণর দাগ, রোগে পোড়ার কারণে ত্বকের উপর পিগমেন্টশন হয়, তাহলে ক্যাকটাসের নির্যাস এই সমস্যাগুলির চিকিত্‍সায় সাহায্য করতে পারেয ত্বকের ট্যান দূর করতে সাহায্য করে।

আরও পড়ুন: Hair Care Tips: চুলের সব সমস্যা মেটাতে সপ্তাহে একবার লেবুর রস দিয়ে চুল ধুয়ে ফেলুন! ১৫ দিনেই মিলবে ফল