Coconut Oil for Skin: হাইড্রেট রাখতে এই প্রাকৃতিক তেলে রয়েছে হাজারো পুষ্টিগুণ!

কীভাবে আপনার ত্বকের জন্য নারকেল তেল ব্যবহার করবেন, কোন ধরনের ত্বকের জন্য এটি সর্বোত্তম, তা বিস্তারিত জানতে এখানে নজর রাখুন...

Coconut Oil for Skin: হাইড্রেট রাখতে এই প্রাকৃতিক তেলে রয়েছে হাজারো পুষ্টিগুণ!
নারকেল তেল ত্বকের জন্য কতটা উপকারী, তা জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 9:06 AM

প্রাকৃতিক গুণ সমৃদ্ধ নারকেল তেল স্বাস্থ্য ও ত্বকের জন্য জাদুকরী অমৃত সমান। রান্নাঘর ও বাথরুম, উভয় ক্ষেত্রেই বিভিন্ন ব্যবহারের জন্য এই প্রাকৃতিক তেল ব্যবহার করা হয়। চুলের যত্ন থেকে শুরু করে প্রাকৃতিকভাবে ত্বকের যত্ন নিতে এই নারকেল তেলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ত্বকের জন্য নারকেল তেল কতটা উপকারী, ত্বকের জন্য সেরা নারকেল তেল ব্যবহার, কীভাবে আপনার ত্বকের জন্য নারকেল তেল ব্যবহার করবেন, কোন ধরনের ত্বকের জন্য এটি সর্বোত্তম, তা বিস্তারিত জানতে এখানে নজর রাখুন…

নারকেল তেলের উপকারীতা

হাইড্রেট করতে সাহায্য করে- মাঝারি চেইন ফ্য়াটি অ্য়াসিড রয়েছে, যা শুষ্ক ত্বককে হাইড্রেট করতে সাহায্য় করে। আর্দ্রতা ধরে রাখার জন্য নারকেল তেলের ব্যবহার প্রাচীন ভারতের একটি প্রচলিত উপায়।

ত্বককে সুরক্ষিত রাখে- নারকেল তেল ত্বককে প্রতিদিনের দূষণ, ময়লা ও অন্যান্য. দুর্গন্ধযুক্ত জিনিস থেকে রক্ষা করে।

ত্বককে মসৃণ করে- স্ক্রাব হিসেবে নারকেল তেল অত্যন্ত কার্যকরী। ত্বকে জেল্লা আনতে ও মসৃণ-নরম করে তুলতে নিয়মিত অল্প পরিমাণে নারকেল তেল মুখের ত্বকে ব্যবহার করতে পারেন। ত্বকের টেক্সচার উন্নত করতে সাহায্য করে এই প্রাকৃতিক তেল।

বলিরেখা দূর করতে সাহায্য করে- নিয়মিত নারকেল তেল ব্যবহার করলে ত্বকের মধ্যে অকাল বার্ধক্যজনিত লক্ষণগুলি হ্রাসপায়। ত্বকের মধ্যে বলিরেখাগুলি হ্রাস করতে দারুণ ভূমিকা পালন করে।

অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে- নারকেল তেলে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও ফাইটোনিউট্রিয়েন্ট উপাদান। মুখের ত্বকের জন্য নারকেল তেলের পুষ্টির উপাদানগুলি অত্যন্ত উপকারী।

সহজে শোষণ করতে সাহায্য করে- নারকেল তেল সহজে ও দ্রুত ত্বককে মসৃণ করে তোলে। সহজে ত্বকের পোরসগুলিতে প্রবেস করে জেল্লা বৃদ্ধি করে।

জ্বালা ধরা থেকে রক্ষা করে- ত্বকের মধ্যে জ্বালাভাব বা সংবেদনশীল ত্বক হলে নারকেল তেল বেশ উপকারী। এতে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি। নারকেল তেল ত্বকের অস্বস্তি দূর করতে ও জ্বালাভাব কমাতে সাহায্য করে।

দুর্দান্ত গন্ধ- গ্রীষ্মকালে নারকেল তেলের সুবাস বেশ মিষ্ট লাগে। এই তেলের এটি অনবদ্য ও অতিরিক্ত গুণ বলা যেতে পারে।

প্রসঙ্গত অনেকেরই মনে প্রশ্ন জাগতে পারে, আদৌও নারকেল তেল ত্বকের জন্য ভাল কী না? সেক্ষেত্রে বলা যেতে পারে, এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, ময়েশ্চার করতে, বার্ধক্যের লক্ষণ কমাতে , ত্বকের পুষ্টি বৃদ্ধি করতে ও ত্বককে রক্ষা করতে নারকেল তেলের কোনও বিকল্প নেই। নারকেল তেল দিয়ে মুখ পরিস্কার করতে হলে. প্রথমে ত্বকে তেল লাগিয়ে ঘষুন ও কয়েক মিনিট অপেক্ষা করুন। একপর হালকা গরম জলে ভেজানো সুতির কাপড় দিয়ে ভাল করে মুখ মুছে ফেলুন। চোখের উপর আলতো করে মুছে ফেলুন।

আরও পড়ুন: Home Remedies: মুখের অবাঞ্ছিত লোম দূর করতে এই একটিমাত্র ঘরোয়া উপায়ই যথেষ্ট!