বৃষ্টির দিনে চুলের সমস্যা মিটবে এক নিমেষে! ঘরেই বানিয়ে ফেলুন স্ক্যাল্প স্ক্রাব

বর্ষায় সবচেয়ে বেশি চুলের সমস্যার মুখোমুখি হতে হয়। খুসকি, তৈলাক্ত চুল, শুষ্ক চুলের জন্য বিশেষ পরিচর্চার প্রয়োজন হয়।

বৃষ্টির দিনে চুলের সমস্যা মিটবে এক নিমেষে! ঘরেই বানিয়ে ফেলুন স্ক্যাল্প স্ক্রাব
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 24, 2021 | 9:39 AM

বৃষ্টির দিনগুলিতে ভিজে মাটির সুমিষ্ট গন্ধ, সঙ্গে গরম ধোঁয়া ওঠা কফির মাগ হাতে নিয়ে রান্নাঘরের জানলার ফাঁক দিয়ে বৃষ্টিস্নাত প্রকৃতিকে দেখার যে উপলব্ধি, তা বর্ণনার অতীত। গরমকালে ত্বকের একরকম সমস্যা, বর্ষাকালে আবার তার ঠিক বিপরীত সমস্যা তৈরি হয়। বর্ষায় সবচেয়ে বেশি ভোগান্তি হয় চুল নিয়ে। চুলের গোড়া আলগা হওয়া, অকালে চুল ঝরে যাওয়া, খুসকি, তৈলাক্ত স্ক্যাল্প, কোনও কিছুই বাদ পড়ে না । নামী-দামী কেমিক্যাল মেসানো পণ্যের তুলনায় এই সময় ঘরোয়া উপকরণ দিয়ে চুলের যত্ন নিলে অনেকটা উপকার পাবেন। চুলের ধরন অনুযায়ী, কিছু ঘরোয়া উপায়ে সমস্যার সমাধানের টিপস দেওয়া রইল…

স্ক্যাল্প স্ক্রাব

তৈলাক্ত চুলের জন্য- বৃষ্টির দিনগুলিতে তেলতেলে চুলের পরিচর্চার জন্য কত কিছুই না করেন। তৈলাক্ত স্ক্যাল্পের জন্য দরকার প্রচুর পরিমাণে টিএসসি,কারণ এর কারণে আপনার কপালে জ্বালাভাব ও ফুসকুড়র মতো র্যাসেস বের হতে পারে। স্ক্যাল্পে চটচটে তেল হঠাতে লেবুর রসের সঙ্গে জলে ভেজানো মেথি বাটা মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে মাসাজ করুন। ২০ মিনিট রেখে তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

খুসকির জন্য – খুসকি নির্মূল করতে যতই পন্থা অবলম্বন করা হোক না কেন, বারে বারে ফিরে আসে । বর্ষার দিনে খুসকি তাড়াতে হিমালয়ন সল্টের সঙ্গে সামান্য পরিমাণে অ্যাপেল সিডার ভিনিগার ও কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে একটি পেস্ট তৈরি করুন। যদি অস্বাভাবিক রকমের খুসকির প্রবণতা থাকে, তাহলে ওই পেস্টের সঙ্গে তিন ফোঁটা টি ট্রি ওয়েল মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে মাসাজ করুন।

আরও পড়ুন: সুন্দর ত্বকের দেখভালের জন্য দরকার ফেসিয়াল যোগা!আপনি কোন যোগা করবেন, জানুন

ক্ষতিগ্রস্ত চুলের জন্য- বর্ষায় নিস্তেজ হয়ে যাওয়া চুলের সমস্যার মুখে পড়েন অধিকাংশই। এর জন্য কফি পাউডারের সঙ্গে কিছু পরিমাণ দই নিয়ে চুলের গোড়ায় ও গোটা চুলে ব্যবহার করুন। এই প্যাকের জন্য স্ক্যাল্পের গোড়া পরিস্কার হয়, মাথার ত্বকের ছিদ্রগুলি খুলে যায়। চুলের গোড়া শক্ত ও উজ্জবল ত্বকের জন্য এই প্যাক ব্যবহার করতে পারেন সপ্তাহে দুবার।

চ্যাটচ্যাটে চুলের জন্য- বর্ষাকালে এই সমস্যা অন্যতম। শক্তিশালী স্ক্যাল্প এক্সফোলিয়েটরের জন্য সি সল্ট, লেবুর রস, অলিভ ওয়েল সমপরিমাণ নিয়ে একচি দুর্দান্ত পেস্ট বানান। স্ক্যাল্প ও চুলের মাসাজের জন্য দুরন্ত উপায়।

শুষ্ক চুলের জন্য- বর্ষাতেও চুলের উজ্জ্বলতা ও ভলিউম সঠিক রাখার চেষ্টা করলেও রাখতে পারছেন কই! শুষ্ক চুলের জন্য কফি পাউডার, দুধ, কয়েক ফোঁটা পেপারমিন্ট অয়েল নিয়ে একটি উপকারী পেস্ট বানান। কফি চুলের ও স্ক্যাল্পের শুষ্কতা দূর করে ও চুলের গোড়ায় পুষ্টি জোগান দিয়ে চুলে যৌবন ফিরিয়ে আনে।