Vitamin C Skin Care Tips: ত্বকের যত্ন নিতে ভিটামিন সি মারাত্মক গুরুত্বপূর্ণ, কীভাবে এই সিরাম বানাবেন জেনে নিন…

কোলাজেনের বৃদ্ধি ঘটিয়ে ত্বককে টানটান সতেজ রাখতে জুড়ি নেই ভিটামিন সি-এর । তাই জেল্লাদার মসৃণ ত্বকও আপনি যেমন পাবেন, একইসঙ্গে আপনার ত্বকের তরতাজা ভাবও বজায় থাকে।

Vitamin C Skin Care Tips: ত্বকের যত্ন নিতে ভিটামিন সি মারাত্মক গুরুত্বপূর্ণ, কীভাবে এই সিরাম বানাবেন জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 8:10 AM

সুন্দর ও কোমল ত্বক পাওয়ার জন্য ত্বকে ভিটামিন সি-এর (Vitamin C) ভূমিকা অনেক। বিশেষ করে যদি আপনার স্কিন কেয়ার প্রোডাক্টে (Skin Care Products) ভিটামিন সি থাকে, তাহলে তো আর কোনও কথাই নেই। এছাড়াও বিভিন্ন ফেস প্যাকে (Face Packs) বা মুখের যত্ন নেওয়ার জন্য কমলালেবু ও পাতিলেবুর ব্যবহার দেখা যায়। কারণ এইগুলি হল ভিটামিন সি-এ ঠাসা।

ভিটামিন সি কেন আপনার ত্বকের জন্য় ভাল:

ভিটামিন সি -এর মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস থাকে, যা ত্বকের জন্য খুবই ভাল। শুধু তাই নয়, কোলাজেনের বৃদ্ধি ঘটিয়ে ত্বককে টানটান সতেজ রাখতেও জুড়ি নেই ভিটামিন সি-এর । তাই জেল্লাদার মসৃণ ত্বকও আপনি যেমন পাবেন, একইসঙ্গে আপনার ত্বকের তরতাজা ভাবও বজায় থাকে। এই জন্যই অনেকে ত্বকের যত্ন নেওয়ার জন্য ভিটামিন সি ফেস সিরামের ব্যবহার করেন।

কীভাবে মাখবেন ভিটামিন সি?

অল্প পরিমাণে ভিটামিন সি নিলেই কিন্তু আপনার কাজে দেবে। তাই প্রচুর পরিমাণে ভিটামিন সি নেওয়ার কোনও প্রয়োজন নেই। মুখ পরিষ্কার করে ধুয়ে নেবেন। তারপর টোনার লাগিয়ে নিন। এরপর লাগিয়ে নিন ভিটামিন সি যুক্ত ফেস সিরাম। এরপর ময়শ্চারাইজার বা নাইট ক্রিম লাগিয়ে নিতে পারেন। হাতে কয়েক ফোঁটা ভিটামিন সি সিরাম নেবেন। তারপর সেটি সারা মুখে ফোঁটা ফোঁটা করে লাগিয়ে নিয়ে হাতের সাহায্য়েই সারা মুখে ভাল করে মাসাজ করে নেবেন। সকালে উঠে মুখ ধুয়ে ফেলবেন।

Vitamin C Serum for Skin

কীভাবে বানাবেন ভিটামিন সি সিরাম:

উপকরণ:

  • ১টি ভিটামিন ই ক্যাপসুল
  • ১ চা চামচ গ্লিসারিন
  • ১/৪ আই-অ্যাসকর্বিক অ্যাসিড পাউডার (এটি আপনি ই-কমার্স ওয়েবসাইটে পেয়ে যাবেন। বিশ্বাসযোগ্য ব্র্যান্ডের নেবেন। না হলে ভিটামিন সি ট্যাবলেটও গুঁড়ো করে নিতে পারেন আপনি।)
  • একটি কাচের শিশি ড্রপার যুক্ত
  • ২ চামচ গোলাপ জল

পদ্ধতি:

কাচের শিশি নিন। শিশিতে ভিটামিন সি-এর গুঁড়ো আগে ঢেলে দিন। এরপর তার মধ্যেই গোলাপ জল মিশিয়ে নিন। ভিটামিন ই ক্যাপসুলটা কাঁচি দিয়ে কেটে নিন। ওষুধটি শিশির মধ্য়ে ঢেলে দিন। এরপর গ্লিসারিন মিশিয়ে দেবেন। ভাল করে ঝাঁকিয়ে নেবেন। এয়ারটাইট করে অন্ধকার জায়গায় রাখবেন।

কয়েকটি বিষয়ে খেয়াল রাখবেন:

প্রথম প্রথম ব্যবহারের সময় ত্বক সামান্য জ্বালা করতে পারে। প্রথমে প্রতিদিন ব্যবহার না করে দুইদিন অন্তর ব্যবহার করতে পারেন। আপনি মুখে সরাসরি লাগানোর আগে হাতে লাগিয়ে দেখে নিন। যদি ত্বকে কোনও সমস্যা না হয় তবেই মুখে লাগাবেন। ত্বকে কোনও বিশেষ সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন।

তথ্যসূত্র: পপএক্সো

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Wet Hair Mistakes: ভেজা চুলে আয়রন করছেন! স্নানের পর চুল দেখভাল করতে যে যে ভুলগুলি এড়িয়ে যাবেন, জানুন