Wet Hair Mistakes: ভেজা চুলে আয়রন করছেন! স্নানের পর চুল দেখভাল করতে যে যে ভুলগুলি এড়িয়ে যাবেন, জানুন

ডার্মা মিরাকল ক্লিনিকের প্রতিষ্ঠাতা এবং পরিচালক ডঃ নবনীত হারোর পরামর্শ, কীভাবে এই সাধারণ ভেজা চুলের সঙ্গে যে যে ভুলগুলি এড়াতে পারেন তার কিছু সহজ টিপস রয়েছে। ভেজা চুলের সাধারণ ভুলগুলি অবশ্যই এড়ানো প্রয়োজন।

Wet Hair Mistakes: ভেজা চুলে আয়রন করছেন! স্নানের পর চুল দেখভাল করতে যে যে ভুলগুলি এড়িয়ে যাবেন, জানুন
ভেজা চুলের দেখভাল কীভাবে করবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 3:21 PM

যে কোনও অবস্থাতেই চুল অত্যন্ত সংবেদনশীল। চুল পড়া (Hairfall), খুশকি (dandraff), অকালে পেকে যাওয়া, পাতলা হয়ে যাওয়া, চিড় ধরে যাওয়া, শুষ্কতা… তালিকাটি অনেক দীর্ঘ। তবে জানেন কী, ভেজা চুলের (Wet Hair) কখনও চুল আঁচড়ানো উচিত নয়। অনেকেই স্নান সেরে মাথায় চিরুনি দিয়ে জোড়ে জোড়ে চুল আঁচড়ান। এতে চুলের গোড়া খুব সহজেই ছিঁড়ে যায়। ভেজা চুলের সহ্গে এমন অনেক কিছুই করা হয়, যেগুলি একেবারেই করা উচিত নয়। ভেজা চুলের দেখভাল (Wet Hair Care) কীভাবে করবেন, বিভিন্ন ক্ষতি থেকে রক্ষা করবেন, তার জন্য রয়েছে বেশ কিছু টিপস। ডার্মা মিরাকল ক্লিনিকের প্রতিষ্ঠাতা এবং পরিচালক ডঃ নবনীত হারোর পরামর্শ, কীভাবে এই সাধারণ ভেজা চুলের সঙ্গে যে যে ভুলগুলি (Hair Mistakes) এড়াতে পারেন তার কিছু সহজ টিপস(Easy tips) রয়েছে। ভেজা চুলের সাধারণ ভুলগুলি অবশ্যই এড়ানো প্রয়োজন।

চুল ভেজা অবস্থায় ঘষা বা আঁচড়ানো এড়িয়ে চলুন

সবচেয়ে খারাপ জিনিসগুলির মধ্যে একটি হল ভেজা চুলে আঁচড়ান। যদি ভেজা চুলে চিরুনি দিতেই হয়, তাহলে খুব সাবধানে ও হালকাভাবে চুল আঁচড়ান। তাতে চুলের ভাঙন ও গোড়া থেকে উপড়ে আসবে কম। যদি প্রচুর গিঁট বা জট পড়ে যায় তাহলে চুল সম্পূর্ণ শুকানো না হওয়া পর্যন্ত কিছু ব্যবহার করবেন না। জট বা গিঁট ছাড়াতে আপনার আঙ্গুলের পরিবর্তে একটি চিরুনি ব্যবহার করার চেষ্টা করুন।

একটি তোয়ালে ভেজা চুল জড়িয়ে রাখুন

একটি জনপ্রিয় উপায় যা অনেকেই তাদের চুল ধোয়ার পরে শুকানোর জন্য বেছে নেন একটি তোয়ালেকে। স্নানের পর চুল তোয়ালে দিয়ে মুড়ে রাখা বেশ কার্যকরী। তারপর ২০ মিনিট অপেক্ষাব করুন। যদিও এই পদ্ধতিটি অন্যান্য পদ্ধতির তুলনায় দ্রুত এবং সহজ হতে পারে, এটি খুব মোটামুটিভাবে করা হলে এটি আপনার চুলের প্রান্তের ক্ষতি এবং ভাঙ্গনের কারণও হতে পারে।

চুল ভেজা থাকলে দ্রুত শুকিয়ে নিতে পারেন

চুল শুকানোর সেরা এবং সবচেয়ে পছন্দের উপায় হল একটি ডিফিউজার দিয়ে ব্লো-ড্রায়ারের ব্যবহার। এমনকি শীতকালেও এটি করতে পারেন। তোয়ালে দিয়ে ভেজা চুল শুকিয়ে নিতে বেশ সময়সাপেক্ষ। কিন্তু চটজলদি কিছু উপায় পেতে চান, তাহলে ড্রায়ার ব্যবহার করতেই পারেন। এই পদ্ধতিটি কম ক্ষতিকারকও বটে। যদি আপনার ব্লো-ড্রায়ারের জন্য ডিফিউজার সংযুক্তি না থাকে তবে কম সেটিং ব্যবহার করতে ভুলবেন না। শুকানোর জন্য আপনার মাথা থেকে ড্রায়ারের অগ্রভাগটি প্রায় ১২ ইঞ্চি দূরে রাখুন।

মাইক্রোফাইবার দিয়ে তৈরি তোয়ালে ব্যবহার করুন

আপনার চুলের জন্য মাইক্রোফাইবার তোয়ালে ব্যতীত অন্যান্য উপকরণ ব্যবহার করলে চুলের লকগুলি আপলকা হয়ে যেতে পারে। এছাড়া জট পড়ে চুলের খারাপ অবস্থাও হতে পারে। চুল চকচকে এবং কম ফ্রিজি রাখতে সিল্কের মতো উপকরণ ব্যবহার করার চেষ্টা করুন।

ভালমানের ব্রাশ ব্যবহার করুন-

চুল আঁচড়ানোর সময় একটি ভাল মানের ব্রাশ ব্যবহার করছেন কিনা তা দেখে নিন। কারণ অনেকসময় ভেজা চুলে কম দামি ও খারাপ মানের ব্রাশের কারণে চুলের অবস্থা জটিল হয়ে যায়। শুয়োরের ব্রিসল বা কাঠের তৈরি ব্রাশ ব্যবহার করা আপনার মাথার ত্বকের ও চুলের জন্য উপকারী।

তাপ এড়িয়ে চলুন

যদিও অনেক লোক তাদের চুল ভেজা অবস্থায় কার্লিং আয়রন বা স্ট্রেইটনার ব্যবহার করেন। এর কারণে চুলের কত বড় সর্বনাশ ডেকে আনেন, তা অনেকেই হয়তো জানেন না। তাড়াহুড়োয় চুল ড্রায়ার দিয়ে প্রায় ৮০ শতাংশ শুকানোর পরই চুল আয়রন করুন। বেশি তাপের কারণে চুলের মধ্যে ভাঙন দেখা যায়। আগা ফেটে গিয়ে চুলের বৃদ্ধি কমে যায়।

গোড়ার কাছাকাছি কন্ডিশনার ব্যবহার এড়িয়ে চলুন

চুল ধোয়ার সময় অনেকেই একটি ভুল করে থাকেন। তা হল শ্যাম্পু শুধুমাত্র তাদের গোড়ায় নয়, কন্ডিশনারও লাগান। আর এখানেই ভুলটা করে চুলের বারোটা বাজিয়ে দেন। এর কারণে চুলের তৈলাক্ততা বাড়ে। চুলের রুক্ষ ভাব ড়াতে চুলের গোড়ায় নয়, চুলে কন্ডিশনার লাগিয়ে প্রায় ১০ মিনিট অপেক্ষা করুন।

আরও পড়ুন: Post-party skin care Tips: আফটার-পার্টি স্কিনকেয়ার কেন প্রয়োজন? ত্বকের জেল্লা ও লাবণ্য় ফেরাতে মেনে চলুন এই ৫ সহজ টিপস

এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

তথ্য ও ছবি সৌজন্যে: Healthshots