Face Shaving: মুখে শেভ করা কেন প্রয়োজন? এক্ষেত্রে কী কী বিষয় নজরে রাখবেন, জেনে নিন

ফেস শেভিংয়ের ক্ষেত্রে কয়েকটি ব্যাপারে অতিরিক্ত ভাবে সতর্ক থাকা প্রয়োজন। নয়তো মুখের চামড়া মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।

Face Shaving: মুখে শেভ করা কেন প্রয়োজন? এক্ষেত্রে কী কী বিষয় নজরে রাখবেন, জেনে নিন
ফেস শেভিং করা কেন প্রয়োজন?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2021 | 9:09 PM

হাত-পায়ে ওয়াক্সিং তো আমরা অনেকেই করি। আলাদা করে আন্ডার আর্ম এবং ভ্যাজাইনাল পোরশনেও ওয়াক্সিং বা শেভিং করেন অনেক মহিলা। তবে এইসবের পাশাপাশি ‘ফেস শেভিং’ বলেও একটি ব্যাপার রয়েছে। অনেকের ক্ষেত্রে গালে, ঠোঁটের উপরের অংশে, বিশেষ করে জুলপির আশপাশের এলাকায় লোম বা চুলের আধিক্য দেখা যায়। সেক্ষেত্রে এই অতিরিক্ত লোম বা চুল তুলে ফেলার জন্য অনেক মহিলাই শেভ করে থাকেন।

তবে ফেস শেভিংয়ের ক্ষেত্রে কয়েকটি ব্যাপারে অতিরিক্ত ভাবে সতর্ক থাকা প্রয়োজন। নয়তো মুখের চামড়া মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। সঠিক ভাবে ‘ফেস শেভিং’ করাও ত্বকের পরিচর্যারই অঙ্গ। তাই দেখে নিন কখনও ফেস শেভিং করলে কী কী করবেন আর কী কী করবেন না। মূলত ফেস শেভিং করলে মোলায়েম ত্বক পাওয়া সম্ভব।

১। ফেস শেভ করারা আগে ভাল করে মুখ পরিষ্কার করে নিতে হবে। প্রয়োজনে ক্লেনজার, ফেসওয়াস বা টোনার কিংবা কোনও ফেসপ্যাক বা ফেস স্ক্রাবার দিয়ে ভাল ভাবে মুখে ধুয়ে নিন। এরপরই ফেস শেভ করুন।

২। ফেস শেভিংয়ের ক্ষেত্রে ফোম বেসড শেভিং ক্রিম বা ফেস জেল ব্যবহার করুন। এর ফলে ত্বক আর্দ্র থাকবে। রেজারের ধারে কেটে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

৩। ভাল কোম্পানির রেজার ব্যবহার করুন অতি অবশ্যই। অন্যমনস্ক হয়ে ফেস শেভ করবেন না। এর ফলে বিপদ হতে পারে। তাই অবশ্যই সতর্ক থাকুন।

৪। একটিই দিক থেকে শেভিং করুন। অর্থাৎ সেম ডিরেকশনে শেভ করা প্রয়োজন। এদিক-ওদিক এলোপাথাড়ি রেজার চালালে ত্বকের ক্ষতি তো হবেই। সেই সঙ্গে চোট-আঘাতের সম্ভাবনাও বাড়বে।

৫। ফেস শেভ করার আগে ভাল করে রেজার পরিষ্কার করুন। তবেই রেজার মুখে লাগাবেন। পারলে সাবান জলে রেজার ধুয়ে নিন।

মুখে শেভিং করা হয়ে গেছে, তারপরেও কয়েকটি জিনিস অতি অবশ্যই করতে হবে।সেদিকেও নজর রাখা প্রয়োজন।

  • শেভিংয়ের পর ভাল করে মুখ ধুয়ে পরিষ্কার করে নিন।
  • নরম তোয়ালে দিয়ে আলতো হাতে মুখ মুছে নিন।
  • যত তাড়াতাড়ি সম্ভব মুখে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। নাহলে ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যাবে।

আরও পড়ুন- খুশকি ও চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে সাবুদানা-রোজমেরির হেয়ার মাস্ক লাগান! ১ সপ্তাহ পরই ফল পাবেন