Oily Hair Care in Winter: শীতকালে তৈলাক্ত চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে কিছু বিশেষ টিপস মাথায় রাখতে হবে…

Oily Hair Care in Winter: শীতকালে তৈলাক্ত চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে কিছু বিশেষ টিপস মাথায় রাখতে হবে...

শীতকালে ঠিক কত ঘন ঘন শ্যাম্পু করা উচিত, তা নিয়ে বিভ্রান্ত হয়ে পড়েন অনেকে। ঘন ঘন শ্যাম্পু করলে যদিও চুল আরও শুষ্ক হয়ে যায়, এই ভয়ে অনেকেই সপ্তাহে ১-২দিন শ্যাম্পু করেন।

TV9 Bangla Digital

| Edited By: শোভন রায়

Jan 23, 2022 | 8:00 AM

ত্বকের মতো চুল ভাল অবস্থায় রাখাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর চুলের যত্ন (Hair Care) নেওয়ার সময় বাইরের যত্নের পাশাপাশি সুষম খাদ্যের মাধ্যমে ভিতরের যত্নও সমান জরুরি। তার সঙ্গে চুলের ধরন বুঝে সঠিক প্রোডাক্টও (Hair Care Products) ব্যবহার করতে হবে। তৈলাক্ত চুল (Oily Hair) ভাল রাখা যদিও খুব কঠিন। শ্যাম্পু করার সময় বারবার মনে হয় এটা বেশি হয়ে যাচ্ছে কি না। আবার তৈলাক্ত চুলে তেল দেওয়াও যায় না। হেয়ার মাস্ক লাগালেও চুল তৈলাক্ত হয়ে যায়। তখন মনে হয় চুল একটু শুষ্ক হওয়াই ভাল।

গরমে মাথার ত্বক ঘামে ও দূষণে চুল অনেক নোংরা হয়ে যায়। অন্যদিকে শীতে এ সমস্যা অনেকটাই কমে যায়। তবে ঠান্ডা আবহাওয়ায় চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায় চুলও কিছুটা রুক্ষ হয়ে যায়। তাই চুলে আর্দ্রভাব বজায় রাখতে সবাই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন। অনেকেই আছেন যাদের শীতেও চুল অতিরিক্ত তৈলাক্ত হয়ে যায়। তবে কিছু বিষয় মাথায় রাখলে এ সমস্যা থেকে মুক্তি মেলে।

Oily Hair Care in Winter

শীতকালে ঠিক কত ঘন ঘন শ্যাম্পু করা উচিত, তা নিয়ে বিভ্রান্ত হয়ে পড়েন অনেকে। ঘন ঘন শ্যাম্পু করলে যদিও চুল আরও শুষ্ক হয়ে যায়, এই ভয়ে অনেকেই সপ্তাহে ১-২দিন শ্যাম্পু করেন। তবে ভুলে যাবে না, শীতে কিনতু দূষণের পরিমাণও বাড়ে। তাই চুলে একটুতেই ধুলো জমে যায়। ঠিক সময়ে শ্যাম্পু না করলে চুল তৈলাক্ত হয়ে যেতে পারে।

আবার অনেকেই শীতে চুল আর্দ্র রাখতে বিভিন্ন হেয়ার মাস্ক ব্যবহার করেন। তবে সব ধরনের হেয়ার মাস্ক সবার চুলের জন্য প্রযোজ্য নয়। ভুল হেয়ার মাস্ক ব্যবহারের কারণেও চুল তৈলাক্ত হয়ে পড়ে। যদি কেউ মনে করেন, তৈলাক্ত চুলে কন্ডিশনারের প্রয়োজন নেই, তাহলে খুব বড় ভুল করবেন। যে কোনো ধরনের চুলের প্রয়োজন কন্ডিশনিংয়ের। এর জন্য ভরসা রাখুন ঘরোয়া টোটকায়। শীতে চুল নরম ও মোলায়েম করার সেরা উপায় হল নারকেলের দুধ। এজন্য নারকেল কোরা নিয়ে দুধ তৈরি করে নিন।

এতে একটি লেবুর রস মিশিয়ে তাতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলে লাগিয়ে রাখুন ৩-৪ ঘণ্টা। তারপর শ্যাম্পু করে নিন। এতে চুল তৈলাক্তও হবে না আবার নরমও থাকবে। এর পাশাপাশি সপ্তাহে অন্তত দু’দিন মাথায় তেল ম্যাসাজ করুন। এজন্য পেঁয়াজের রস আর নারকেল তেল মিশিয়ে নিতে পারেন। এরপর আধ ঘণ্টা লাগিয়ে রেখে শ্যাম্পু করে নিন।

তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Vitamin C Skin Care Tips: ত্বকের যত্ন নিতে ভিটামিন সি মারাত্মক গুরুত্বপূর্ণ, কীভাবে এই সিরাম বানাবেন জেনে নিন…

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA