Henna For Hair: পুজোর আগে স্পা হয়নি? শেষলগ্নে হেনা করেই মান বাঁচান, সিল্কি থাকবে চুল

Hair Care Tips: হেনা সম্পূর্ণ ভাবে একটি প্রাকৃতিক উপাদান। যা ডিপ কন্ডিশনিং করতে ব্যবহার করা হয়। চুলকে ভাল রাখতেও কাজে আসে এই হেনা

Henna For Hair: পুজোর আগে স্পা হয়নি? শেষলগ্নে হেনা করেই মান বাঁচান, সিল্কি থাকবে চুল
চুলের যত্নে হেনার ব্যবহার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 9:54 AM

শুরু হয়েছে দেবীপক্ষ। পুজো যত কাছে এগিয়ে আসছে ততই যেন বাড়ছে কাজের চাপ। দম ফেলার সময় পাচ্ছেন না কেউই। চারিদিকে এখন তুমুল ব্যস্ততা। দোকানে শেষপর্বের কেনাকাটার ভিড়। আসলে সারাবছর ধরে কেনাকাটা হলেও পুজোর শপিং যেন শেষই হতে চায় না। প্রতি মুহূর্তে কিছু না কিছু কেনা, অর্ডার দেওয়া এসব চলতেই থাকে। পুজোয় নতুম জামা, নতুন জুতো আর প্রিয়জনের সঙ্গে একটা সেলফি তো চাই। নিয়ম করে বছরের এই সময়টা সকলেই বদলে ফেলেন সোশ্যাল মিডিয়ার ডিপি। কাজেই সুন্দর শাড়ি, জামার সঙ্গে নতুন হেয়াকরাট, সিল্কি আর শাইনি চুলও মাস্ট। নতুন হেয়ারকাটে নিজেকে যেমন অন্য ভাবে চেনা যায় তেমনই কিন্তু মনও ভাল থাকে। এদিকে পার্লারে সকাল-বিকেল যা লাইন পড়ছে তাতে অনেকেই মাথা গলাতে পারছেন না। দম ফেলার সময় নেই পার্লারের কর্মীদেরও। আর তাই এবার শেষ মুহূর্তের রূপটান দিন বাড়িতেই। কেমিক্যালোর পরিবর্তে ঘরোয়া টোটকা ব্যবহার করেই ফিরিয়ে আনুন চুলের উজ্জ্বলতা।

প্রাচীন কাল থেকেই চুল কালো রাখতে, চুলের উজ্জ্বলতা বজায় রাখতে হেনা ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন দিদা-ঠাকুমারা। প্রাকৃতিক এই হেয়ার প্যাকেই চুল থাকত স্বাস্থ্যোজ্জ্বল ও ঝলমলে। আলাদা করে কেরাটিন ট্রিটমেন্ট করার কোনও প্রয়োজন পড়ত না। হাতে থাকা এই ৭ দিনের মধ্যে ২ দিন অন্তর হেনা লাগালেই চুল হবে নরম। কমবে চুল পড়াও। সেই সঙ্গে ফিরে আসবে চুলের হারানো উজ্জ্বলতা।

হেনা সম্পূর্ণ ভাবে একটি প্রাকৃতিক উপাদান। যা ডিপ কন্ডিশনিং করতে ব্যবহার করা হয়। চুলকে ভাল রাখতেও কাজে আসে এই হেনা। সারাদিনের রোদ, দূষণ, ঘামে চুলের এমনিই দফারফা। আবার ভেজা চুলে বাইরে বেরোলে তাতে ধুলো-বালি বসে যাওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। দূষণ চুলের ভীষণই ক্ষতি করে। যে কারণে চুল খুব সহজেই রুক্ষ্ম হয়ে যায় ভেঙে যায়। এছাড়াও চুলে তেল লাগানোর অভ্যাস এখন অনেকের মধ্যেই নেই। যার কারণে চুল নষ্ট লহয়ে যাচ্ছে। এমনকী বৃদ্ধিও ঠিকমতো হচ্ছে না। আবার অনেকের কম বয়সে সাদা চুলের সংখ্যা বেশি হয়ে যাচ্ছে। চুল কালো করতে যদি বার বার রং ব্যবহার করতে হয় তাহলে ক্ষতি হবেই। এছাড়াও আজকালকার বাহারি রঙে চুলের ক্ষতি হয়। হেনার মধ্যে থাকে ভিটামিন ই। যা চুল নরম রাখতে কাজে লাগে। সেই সঙ্গে আছে অ্যান্টিঅক্সিডেন্টও।

যে ভাবে কাজে লাগাবেন হেনা 

যদি চুল পড়ার সমস্যা বেশি হয় তাহলে আগের রাতে কফি পাউডার গুলে ওর মধ্যে হেনা মেশান। পরদিন সকালে দু চামচ সরষের তেল, অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়ে তা চুলে লাগিয়ে রাখুন। ২ ঘন্টা রেখে শ্যাম্পু করে নিন।

চায়ের কড়া করে লিকার বানিয়ে ওতে হেনা পাউডার মেশান। পরদিন সকালে ওর মধ্যে টকদই, ডিম, মধু আর ছোট পাকা কলা মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এবার তা চুলে লাগিয়ে রাখুন অন্তত ২ ঘন্টা। এরপর শ্যাম্পু করে নিলেই চুল থাকবে নরম। বজায় থাকবে শাইনি ভাবও।