Remove Makeup: চটজলদি মেকআপ উঠবে রান্নাঘরের এই সহজ ও তুচ্ছ জিনিস দিয়েই!

Kitchen Ingredients: সংবেদনশীল ত্বকের জন্য এই ধরনের পণ্য একেবারেই উচিত নয়। প্রাকৃতিক ভাবেও মেকআপ তোলা সম্ভব। রান্নাঘরের অত্যন্ত প্রয়োজনীয় এই জিনিসগুলি দিয়েই খুব সহজে মেকআপ তোলা সম্ভব।

Remove Makeup: চটজলদি মেকআপ উঠবে রান্নাঘরের এই সহজ ও তুচ্ছ জিনিস দিয়েই!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 11:13 AM

মুখের ত্বকে কোনও রকম খুঁত লুকিতে গিয়ে অনেকেই অল্পসল্প মুখের মেকআপ করেন। এছাড়া বিয়ের অনুষ্ঠানে চড়া মেকআপের পর সেই মেকআপ তুলতে গিয়ে হিমশিম খেতে হয়। সারাদিনের ক্লান্তি সরিয়ে অনেকেই মেকআপ অপসারণ করতে অনীহা প্রকাশ করেন। কিন্তু এই সামান্য ভুলেই দীর্ঘমেয়াদি ত্বকের সমস্যা সৃষ্টি হয়। মনে রাখবেন, অল্প মেকআপ করলে অবশ্যই সেই মেকআপ তুলে শুতে যাওয়া উচিত। স্বাস্থ্যকর ত্বকের জন্য এই ছোট্ট পদক্ষেপ অবশ্যই জরুরি। মেকআপের বিভিন্ন প্রোডাক্টের মধ্যে নানা ধরনের রাসায়নিক পদার্থ থাকে, যা ত্বকের জন্য একেবারেই উপযুক্ত নয়। ত্বককে সুস্থ রাখতে তাই কখনও মেকআপ নিয়ে ঘুমাতে যাবেন না। বাজারে নামী-দামি বিভিন্ন প্রসাধনী পণ্য রয়েছে, যা ত্বককে ক্ষতিগ্রস্ত করে তুলতে পারে। এমন অনেক প্রোডাক্ট রয়েছে, যা অনেক চেষ্টার পরও মুখ পরিষ্কার করা যায় না। সংবেদনশীল ত্বকের জন্য এই ধরনের পণ্য একেবারেই উচিত নয়। প্রাকৃতিক ভাবেও মেকআপ তোলা সম্ভব। রান্নাঘরের অত্যন্ত প্রয়োজনীয় এই জিনিসগুলি দিয়েই খুব সহজে মেকআপ তোলা সম্ভব।

শসার রস – শসার প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা সংবেদনশীল ত্বক বা ব্রণ-প্রবণ ত্বককে প্রশমিত করতে সাহায্য করে। মেকআপ অপসারণ করতে শসার রস প্রয়োগ করার জন্য, একটি ব্লেন্ডারে শসা ম্যাশ করুন যতক্ষণ না সেটি মসৃণভাবে পেস্ট হয়ে যায়। পছন্দের সামান্য পরিমাণে তেল যোগ করে ক্লিনজার হিসাবে ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়।

বেকিং সোডা এবং মধু – এই সংমিশ্রণটি যে কোনও ধরণের মেকআপের জন্য দারুণ কাজ করে। একটি পরিষ্কার কাপড়ে সামান্য মধু ও বেকিং সোডা নিয়ে মুখ পরিষ্কার করতে এটি ব্যবহার করুন। বেকিং সোডা ও মধুর সংমিশ্রণ একটি চমৎকার ক্লিনজারের পাশাপাশি এক্সফোলিয়েটর হিসেবেও কাজ করে।

দুধ – দুধ তার স্বাস্থ্য উপকারিতা এবং ত্বকের জন্য একটি চমৎকার উপাদান হিসেবে পরিচিত। পুরো দুধে পাওয়া প্রয়োজনীয় চর্বি এবং প্রোটিন আমাদের ত্বককে আর্দ্রতা ধরে রাখতে এবং ক্ষতিগ্রস্ত কোষগুলিকে মেরামত করতে দেয়। দুধের শক্তিশালী ব্লিচিং বৈশিষ্ট্য রয়েছে এবং এটি ত্বককে উজ্জ্বল করার জন্য একটি প্রাকৃতিক উপাদান।

স্টিম – মেকআপ অপসারণের জন্য স্টিমিংও একটি প্রাকৃতিক উপায়। এটি সবচেয়ে প্রশান্তিদায়ক ক্লিনজারগুলির মধ্যে অন্যতম, যা ত্বককে ভিতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে। স্টিম ব্যবহার করার পর কটন প্যাড দিয়ে মুখ মুছে ফেলুন। এরপর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। যদি ভারী বা ওয়াটার প্রুফ মেকআপ পরে থাকেন তাহলে উপরের যে কোনও উপায়ই প্রয়োগ করতে পারেন। তবে সবচেয়ে কার্যকরী করার জন্য স্টিম নেওয়া অত্যন্ত জরুরি। এতে ত্বকের ছিদ্রপথগুলিতে ময়লাগুলি নির্মূল হয়ে যায় সহজেই।

নারকেল তেল – নারকেল তেলে তিনটি অপরিহার্য ফ্যাটি অ্যাসিড রয়েছে, ত্বকের ভিতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে। এতে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যে থাকায় পুরো মুখ ও শরীরের জন্য একটি চমৎকার ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করা যায়। যদি ব্রেকআউটের প্রবণতা থাকে তাহলে চোখের মেকআপ অপসারণ করতে নারকেল তেল ব্যবহার করতে পারেন।