Hibiscus Flower: সেলফিতে ধরা পড়ছে বলিরেখা? রক্তজবার গুণে দূর হবে সব সমস্যা

Skin Care: চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে অনেকেই জবা ফুলের তেল, জবা ফুলের হেয়ার প্যাক ব্যবহার করা হয়। কিন্তু একই ভাবে জবা ফুলকে ত্বকের উপর ব্যবহার করার কথা ভেবেছেন?

Hibiscus Flower: সেলফিতে ধরা পড়ছে বলিরেখা? রক্তজবার গুণে দূর হবে সব সমস্যা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 11:15 AM

পুজোপার্বণে হোক বা চুলের যত্নে, বাঙালির একটা নিবিড় যোগ রয়েছে জবা ফুলের সঙ্গে। কম-বেশি প্রতিটা বাড়িতে একটা হলেও জবা ফুলের গাছ থাকে। এক ফালি বারান্দাতেও একটা রক্তজবার কাছ থাকেই। তাছাড়া এই ফুলের গুণাবলীও বেশ পরিচিত। বিশেষত চুলের ক্ষেত্রে। চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে অনেকেই জবা ফুলের তেল, জবা ফুলের হেয়ার প্যাক ব্যবহার করা হয়। কিন্তু একই ভাবে জবা ফুলকে ত্বকের উপর ব্যবহার করার কথা ভেবেছেন? জবা ফুলের মধ্যে এমন অনেক ওষুধি উপাদান রয়েছে যা ত্বকের জন্য খুব ভাল। চলুন জেনে নেওয়া যাক, এই ফুলের গুণাগুণ ও ব্যবহারের পদ্ধতি।

জবাফুলকে প্রাকৃতিক বোটক্সও বলা হয়। এর কারণ জবাফুলের মধ্যে পর্যাপ্ত পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এটি হল এমন একটি উপাদান যা ত্বককে টানটান রাখে, বলিরেখা বা বয়সের ছাপ মুখে পড়তে দেয় না। উপরন্ত জবাফুল ত্বকের উপর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ফেলে না। আসলে ইলাস্টিক নামক এনজাইম ত্বকের ইলাস্টিন ভেঙে দেয়। জবা ফুল সেই ইলাস্টিসের কার্যক্ষমতা নষ্ট করে ত্বককে টানটান রাখে।

রোদ বেরিয়ে ত্বকে মেলানিনের পরিমাণ বেড়ে যায়, এর ফলে ত্বক কালচে দেখাতে শুরু করে। এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে জবা ফুল। পাশাপাশি ত্বকের যাবতীয় কালো দাগ-ছোপ দূর করতে সাহায্য করে। আসলে এই ফুলের মধ্যে থাকা আলফা হাইড্রক্সি অ্যাসিড ত্বক এক্সফোলিয়েট করে মৃত কোষকে দূর করে দেয়। এতে ত্বকের নতুন কোষ বের হয়। এতে ত্বক উজ্জ্বল দেখায়।

এর জন্য আপনাকে সঠিকভাবে জবা ফুলকে ব্যবহার করতে হবে। সবচেয়ে ভাল হয় আপনি জবা ফুলের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। প্রথমে জবা ফুলের পাপড়িগুলো আলাদা করে রোদে শুকিয়ে নিন। এরপর পাপড়িগুলো গুঁড়ো করে নিন। এর পর আলাদা করে ওটস গুঁড়ো করে নিন। এর সঙ্গে মিশিয়ে নিন জবা ফুলের পাপড়ির গুঁড়ো। এতে এক চা চামচ অ্যালোভেরা জেল এবং এক চা চামচ টক দই মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি সারা মুখে লাগান এবং ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। এর পর হালকা গরম জলে মুখ ধুয়ে নিন।

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে বিশেষ সাহায্য করে জবা ফুল। জবা ফুলের ফেসপ্যাক ব্যবহার করলে চট করে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যায় না। এর জন্য আপনাকে তাজা জবা ফুলের পাপড়ি নিয়ে তাতে গোলাপ জল মিশিয়ে বেটে নিতে হবে। এতে এক চা চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এবার এই মিশ্রণটি ত্বকের উপর লাগান এবং ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এর পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এর পর ত্বকে টোনার ও ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।