Buttermilk Skin Care: বাটারমিল্কের গুণে পুষ্ট হবে ত্বকও! ব্যবহারের উপায় জানা আছে তো?

Home Remedies: এক গ্লাস বাটারমিল্ক পান করলে স্বাস্থ্য ও ত্বক দুটোই ভাল থাকবে নিঃসন্দেহে। এর পাশাপাশি ফেসপ্যাক ব্যবহার করুন, আরও চমকপ্রদ ফল পাবেন ত্বকে।

Buttermilk Skin Care: বাটারমিল্কের গুণে পুষ্ট হবে ত্বকও! ব্যবহারের উপায় জানা আছে তো?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 1:52 PM

গরমে বাটারমিল্ক (Buttermilk) খাওয়ার উপকারিতা অনেক। এটি হল এমন একটি পানীয় যা গরমে শরীরে হাইড্রেটেড রাখার পাশাপাশি হজম ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। টক দই দিয়ে তৈরি হয় বলে এতে ভাল ব্যাকটেরিয়া ভরপুর। কিন্তু এই বাটারমিল্ক দিয়ে রূপচর্চার কথা কোনও দিন ভেবে দেখেছেন? ত্বকের যত্নের (Skin Care Tips) জন্য আমরা সব সময় সেরাটাই বেছে নিতে চাই। কিন্তু সেটা যে সব ক্ষেত্রে হয় তা নয়। তবু আমরা ঘরোয়া টোটকার (Home Remedies) উপর বেশি আস্থা রাখি। কারণ, এগুলো সহজলভ্য আর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া (Side Effects) ছাড়াই দারুণ ফল দেয়। একই ভাবে বাটারমিল্ক ল্যাকটিক অ্যাসিড, ভিটামিন এ, ডি, বি১২, আলফা হাইড্রক্সি অ্যাসিড, প্রোটিনের মতো হাজার একটা ভিটামিন ও মিনারেলে পরিপূর্ণ। এগুলো ত্বকের বার্ধক্য প্রতিরোধ করে মুখে উজ্জ্বলতা এনে দেয়। নিয়মিত এক গ্লাস বাটারমিল্ক পান করলে স্বাস্থ্য ও ত্বক দুটোই ভাল থাকবে নিঃসন্দেহে। এর পাশাপাশি বাটারমিল্কের ফেসপ্যাক ব্যবহার করুন, আরও চমকপ্রদ ফল পাবেন ত্বকে।

নিয়মিত বাটারমিল্ক ব্যবহার করলে পাবেন এই ৫ সুবিধা। এটি আপনার ব্রণর দাগকে দূর করবে, ত্বকে প্রাকৃতিক আভা এনে দেবে। সানবার্ন থেকে আপনার ত্বককে রক্ষা করবে। ত্বকের বার্ধক্য প্রতিরোধ করবে এবং ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে তুলবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক, ত্বকের যত্ন কীভাবে ব্যবহার করবেন বাটারমিল্ককে।

বাটারমিল্ক ও বেসনের ফেসপ্যাক- বাটারমিল্ক সরাসরি ত্বকে লাগানোর বদলে এর ফেসপ্যাক ব্যবহার করুন। এতে বেশি উপকার পাবেন। এর জন্য বাটারমিল্ক, বেসন, শসার রস ও হলুদ গুঁড়ো মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুন। এটি ১৫ মিনিটের জন্য ত্বকে লাগিয়ে রাখুন। তারপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

বাটারমিল্ক ও কমলালেবু খোসার গুঁড়ো- এই ফেসপ্যাকটি তৈরি করতে একটি পাত্রে ১ চা চামচ কমলালেবু খোসার গুঁড়ো নিন। তাতে ৩-৫ চামচ বাটারমিল্ক দিন। উপাদান দুটোকে ভাল করে মিশিয়ে নিন। এবার এটা মুখে ও ঘাড়ে লাগান। ১৫ মিনিট রেখে দিন। এরপর হালকা স্ক্রাব করে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের দাগ দূরে করতে সাহায্য করে।

বাটারমিল্ক ও মধুর ফেসপ্যাক- ১ চা চামচ বাটারমিল্কের সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান। ২০ থেকে ৩০ মিনিট এটা ত্বকে রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে সাহায্য করে। এবং ত্বকে প্রাকৃতিক উজ্জ্বল এনে দেয়।

View this post on Instagram

A post shared by Yog4Lyf (@yog4lyf)

সান ট্যান দূর করতে তৈরি করুন বাটারমিল্কের ফেসপ্যাক- একটি পাত্রে ১ চা চামচ বেসন আর ৩ চা চামচ বাটারমিল্ক নিন। এতে মিশিয়ে দিন এক চিমটে হলুদ। উপাদানগুলো ভাল করে একে অপরের সঙ্গে মিশিয়ে ত্বকের ওপর লাগান। শুকিয়ে না যাওয়া অবধি ত্বকের ওপর রাখুন। তারপর হালকা হাতে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। এতে সান ট্যান দূর হয়ে যাবে সহজে।