Dry Skin: শুষ্ক ত্বককে হাইড্রেট রাখতে রইল কিছু সহজ ও গুরুত্বপূর্ণ টিপস

ত্বকে ডিহাইড্রেশন শুরু হলে ফ্যাকাসে, নিস্তেজ ও শুষ্ক হতে পারে। শুষ্ক ত্বকের কয়েকটি লক্ষণ রয়েছে। সেগুলি মুখের মধ্যে প্রকাশ পেলে বুঝবেন, আপনার ত্বক ক্ষতিগ্রস্ত ও রুক্ষ হয়ে ওঠেছে।

Dry Skin: শুষ্ক  ত্বককে হাইড্রেট রাখতে রইল কিছু সহজ ও গুরুত্বপূর্ণ টিপস
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 12:53 PM

ইন্সটাগ্রামে ফিল্টার ছাড়াই আপনার সৌন্দর্য প্রকাশ করা সম্ভব। মানে উজ্জ্বল ও নিখুঁত ত্বকের জন্য সঠিক উপায়ে যত্ন নিতে এবার থেকে শুরু করে দিন। তবে উজ্জ্বল ও পুষ্টিকর ত্বক পেতে শুষ্ক ত্বক বাধা হয়ে দাঁড়ায়। ত্বককে সুস্থ রাখতে হাইড্রেট রাখা অত্যন্ত জরুরি। সঠিক হাইড্রেশন ছাড়া আপনার ত্বকে ক্ষতিগ্রস্ত তো হবেই, সঙ্গে চুলকানি ও আঁটসাঁট ও স্ফীত হতে পারে।

ত্বককে হাইড্রেট রাখাটাই হল মূল কথা। তাই পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া অত্য়ন্ত প্রয়োজন। ত্বকে ডিহাইড্রেশন শুরু হলে ফ্যাকাসে, নিস্তেজ ও শুষ্ক হতে পারে। শুষ্ক ত্বকের কয়েকটি লক্ষণ রয়েছে। সেগুলি মুখের মধ্যে প্রকাশ পেলে বুঝবেন, আপনার ত্বক ক্ষতিগ্রস্ত ও রুক্ষ হয়ে ওঠেছে।

-চুলকানি, লাল হয়ে যাওয়া, ফ্যাকাসে ত্বক, চামড়ায় জ্বালা ধরা ইত্যাদি হল ত্বক শুষ্ক হয়ে যাওয়ার গুরুত্বপূর্ণ লক্ষণ। আপনি যদি শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে চান. তাহলে হাইড্রেশনের পাশাপাশি ত্বকের আরও কিছু যত্ন নেওয়া দরকার, সেগুলি জেনে নিন একঝলকে…

প্রচুর পরিমাণে জল খাওয়া

ত্বকে হাইড্রেট রাখতে ও শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে দিনের বেলায় প্রচুর পরিমাণে জল পান করুন। প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস জল পান করার পরামর্শ দেন চিকিত্‍সকরা।

মুখ পরিস্কার করার পর ময়েশ্চারাইজার ব্যবহার করুন

স্কিনকেয়ার রুটিনে মুখ ধোওয়া ও স্নান করার পর অবিলম্বে ময়েশ্চারাইজার ব্যবহার করে উচিত। আপনার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতাকে ধরে রাখতে এই ময়েশ্চারাইজার অত্যন্ত কার্যকরী। তাই স্নান বা মুখ পরিস্কার কয়েক মিনিটের মধ্যে পছন্দের ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে পারেন।

গ্লিসারিন

গ্লিসারিন প্রায় সব ধরমের ত্বক বা সৌন্দর্যের জন্যই ব্যবহার করা হয়। গ্লিসারিনে হাইড্রেটিংয়ের বৈশিষ্ট্য রয়েছে, যা আপনার ত্বককে শুষ্ক ও চুলকানি থেকে মুক্তি পেতে সাহায্য করে। ত্বকের উপরিভাগে প্রাকৃতিকভাবে আর্দ্রতা বজায় রাখতে গ্লিসারিন ব্যবহার করতে পারেন।

হট শাওয়ার এড়িয়ে চলুন

কাজের চাপ থেকে মানসিক শান্তির জন্য অনেকেই হট শাওয়ার গ্রহণ করেন। কিন্ত তাতে ত্বকের চরম ক্ষতি হয়। ত্বকের আর্দ্রতা নষ্ট হয়ে যায়। স্নানের সময় ঘরের তাপমাত্রায় জল ব্যবহার করতে পারেন। এছাড়া হালকা গরম জল মিশিয়ে স্নান করতে পারেন।

সুগন্ধি-মুক্ত পণ্য ব্যবহার করুন

স্কিন কেয়ার পণ্যে নানারকম রাসানিক পদার্থ থাকে, যা শুষ্ক ও সংবেদশীল ত্বকের জন্য উপযুক্ত নয়। এছাড়া শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে সুগন্ধ-যুক্ত স্কিনকেয়ার পণ্য ব্যবহার করা এড়িয়ে চলতে পারেন। যে পণ্যের গায়ে সুগন্ধিবিহীন লেবেল রয়েছে, সেগুলি ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: Makeup Brush: মেকআপ করার পর ব্রাশ নোংরা করে রেখে দেন! কীভাবে পরিস্কার করবেন, জেনে নিন…