Hair Care: রাতে চুলে তেল মেখে ঘুমোচ্ছেন? চুলে তেল দেওয়ার সঠিক নিয়মটা কী জানেন?

Hair Care: রাতে চুলে তেল মেখে ঘুমোচ্ছেন? চুলে তেল দেওয়ার সঠিক নিয়মটা কী জানেন?

Benefits of Oiling The Hair: তেল অল্প গরম করে মাথার স্ক্যাল্পে মাসাজ করলে চুল থাকে স্বাস্থ্যকর ও মজবুত, এমনটাই মনে করা হয়। কিন্তু অনেকেই মনে করেন , চুলে তেল দেওয়া ঠিক নয়।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 15, 2022 | 1:34 PM

ছোটবেলায় ঠাকুমা-দিদারা মাথায় আচ্ছায় করে তেল মাখিয়ে (Hair Oil) তারপর স্নান করিয়ে দিতেন। গরমের ছুটি মামার বাড়ি বা দেশের বাড়ি গেলে এমন কাণ্ড অধিকাংশই উপলব্ধি করেছেন। তাঁদের মত, মাথা ঠান্ডা রাখতে চুলে তেল লাগানো উচিত। শুধু তাই নয়, চুলে তেল (Hair Care Tips) লাগালে চুল থাকে নরম, ঘন, কালো ও স্বাস্থ্যকর। তেল গরম করে মাথার স্ক্যাল্পে মাসাজ করলে চুল থাকে স্বাস্থ্যকর ও মজবুত, এমনটাই মনে করা হয়। কিন্তু অনেকেই মনে করেন , চুলে তেল দেওয়া ঠিক নয়। তবে যাঁরা পুরনো দিনের কথা মনে করে চুলে তেল দেন, তাঁদের জন্য এখানে রইল কিছু সহজ টিপস (Easy Tips)। সহজ উপায়ে মাথায় তেল প্রয়োগ করা বা গরম তেলের মাসাজ করার একটি ঘরোয়া পদ্ধতি রয়েছে। চুলে তেল দেওয়ার সঠিক উপায় কী, সেই নিয়ে এখানে আলোচনা।

চুলে তেল দেওয়ার উপকারিতা

– তেল চুলকে চকচকে করে তোলে। কারণ চুলকে পুষ্টিকর করে তুলতে মাথার স্ক্যাল্পকে ময়েশ্চারাইজড করে ও কিউটিকলে প্রবেশ করে আরও স্বাস্থ্যকর করে তোলে।

– তেলগুলি মাথার ত্বকে প্রবেশ করে আর্দ্রতার ভারসাম্য বজায় রাখে এবং শিকড়গুলিকে মজবুত করে।

– অলিভ অয়েল, বাদাম তেল ইত্যাদি তেল ব্যবহার করলে চুল অকালে ঝরে যাওয়া থেকে রক্ষা করে।

– তেল মাখলে মাথার ত্বকের রক্ত ​​সঞ্চালনও বৃদ্ধি পায়। ফলে চুলের গোড়া মজবুত করে তোলে।

– নিয়মিত তেল লাগালে শুষ্ক ও রুক্ষ চুলও নিয়ন্ত্রণে আসে।

কীভাবে সঠিক উপায়ে চুলে তেল দেবেন

– ক্যাস্টর অয়েল, নারকেল তেলের মতো শীতকালীন তেলগুলি সাধারণত হালকা ঘন হয়, তাই এগুলিকে কিছুটা গরম করলে তেল মাথার ত্বকে খুব সহজে প্রবেশ করে এবং সহজেই শুষে নেয়।

– সামনের অংশের পার্টিশন তৈরি করুন এবং আঙুলের ডগা ব্যবহার করে মাথার ত্বকে তেল লাগান, তারপরে মাথার ত্বকে সামান্য ম্যাসাজ করুন।

– পুরো মাথার ত্বকের জন্য একই কাজ করুন। চুলের বিভাজন মাথার ত্বকে তেল প্রয়োগের জন্য আরও ভাল উপায় তৈরি করবে। একবার পুরো মাথার ত্বকে তেল লাগিয়ে নিন। এরপর বৃত্তাকারে মাসাজ করুন।

– অনেকে তাড়াতাড়ি করতে গিয়ে কঠিনভাবে মাথার ত্বকে মাসাজ করুন। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে যদি চুল ঝরে যাওয়ার সমস্যা তৈরি হ যখন চুল পড়ার সাথে লড়াই করছেন তখন এই কঠোরভাবে ম্যাসাজ করলে চুলের গোড়া দুর্বল হয়ে যাবে। এভাবে খুব আলতোভাবে ম্যাসাজ করুন, কখনোই বেশি ঘষবেন না।

-এরপর আরও কিছু তেল নিয়ে চুলে লাগান। হাত দিয়ে চুলে সব তেল মেখে নিন। যদি লম্বা চুল থাকে তাহলে চুল বেণি করে নিতে পারেন বা খোঁপা করে রাখুন।

– এভাবে সারারাত চুলে তেল লাগিয়ে রাখা ভাল। যদি সারারাত তেল রেখে থাকেন তবে বালিশের উপরে একটি প্লাস্টিকের শিট রাখুন, তাহলে আর এতে বালিশে দাগ পড়বে না। অথবা একটি গাঢ় বালিশের কভার ধুয়ে ফেললে আর দাগ থাকবে না। অন্যথায় তেলের দাগ সম্পূর্ণভাবে যেতে ৩-৪ বার ধুতে লাগে।

এই খবরটিও পড়ুন

– চুলের ভালর জন্য সারারাত তেল রাখা বাঞ্ছনীয়। সময় নিয়ে এটি করতে হবে। অল্প কিছুক্ষণের জন্য চুলে তেল প্রয়োগ করবেন না। এতে আপনার মাথার ত্বক নোংরা হয়ে যাবে কারণ তৈলাক্ত চুল সহজেই ধুলো এবং ময়লা আকর্ষণ করে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA