Hair Care: কত দিন অন্তর শ্যাম্পু করা উচিত, বলে দেবে আপনার চুলই

Shampoo: বিশেষজ্ঞদের মতে, রোজ শ্যাম্পু করলে চুলের ক্ষতি হয় এবং এতে চুল বেশি পড়তে থাকে। এটা একদম ঠিক। কিন্তু সেটা সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়।

Hair Care: কত দিন অন্তর শ্যাম্পু করা উচিত, বলে দেবে আপনার চুলই
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2022 | 8:52 PM

সপ্তাহে কতবার শ্যাম্পু করা চুলের জন্য ভাল, এই নিয়ে মতবিরোধ রয়েছে। অনেকে বলেন, রোজ বাইরে বের হলে একদিন অন্তর শ্যাম্পু করা উচিত। আবার কারওর ধারণা ৩ থেকে ৪ দিন অন্তর শ্যাম্পু (Shampoo) করা ভাল। আবার কারওর মতে ঘন-ঘন শ্যাম্পু করলে নষ্ট হয়ে যেতে পারে চুলের টেক্সচার। এই সব কিছু না হয় বুঝলেন, কিন্তু কেন শ্যাম্পু করা জরুরি এটা কি জানেন? চুলের স্বাস্থ্য ভাল রাখতে তো অবশ্যই। এর পাশাপাশি মাথার স্ক্যাল্পে এবং চুলে ময়লা জমে। এতে চুলের কোষগুলো আটকে যায়। এতে চুলের বৃদ্ধি হয় না ঠিক মতো। এর পাশাপাশি চুলে জট পড়ে, চুল উঠতে থাকে, চুল রুক্ষ হয়ে যায়। তাই শ্যাম্পু করলে এই সব সমস্যা দেখা দেয় না। কিন্তু এর জন্য সপ্তাহে কতবার শ্যাম্পু করবেন আপনি?

বিশেষজ্ঞদের মতে, রোজ শ্যাম্পু করলে চুলের ক্ষতি হয় এবং এতে চুল বেশি পড়তে থাকে। এটা একদম ঠিক। কিন্তু সেটা সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়। যাঁরা প্রত্যেকদিন শরীরচর্চা করে ঘাম ঝরান কিংবা যাঁরা প্রতিদিন রাস্তায় বের হন বা দূষণের সংস্পর্শে আপনার চুল আসে, এই ক্ষেত্রে প্রতিদিন শ্যাম্পু না করলে উল্টে চুলের ক্ষতি হতে পারে। তাই কী ধরনের চুলে কত দিন অন্তর শ্যাম্পু করা জরুরি তা আগে জেনে নেওয়া উচিত।

তৈলাক্ত চুল- তৈলাক্ত চুলে ময়লা আগে জমে। যদি দূষণের সংস্পর্শে না যান তাহলে আপনি একদিন অন্তর শ্যাম্পু করতে পারেন। আর যদি তা না হয়, তাহলে রোজ শ্যাম্পু করুন। এই ক্ষেত্রে ভেষজ শ্যাম্পু ব্যবহার করুন। এতে চুলের ক্ষতি হবে না।

শুষ্ক চুল- আপনার চুল যদি অতিরিক্ত শুষ্ক বা রুক্ষ হয় তাহলে ৫ থেকে ৭ দিন অন্তর শ্যাম্পু করতে পারেন। যদিও এই বিষয়টা নির্ভর করে আপনার চুল কতটা রুক্ষ তার ওপর। এই ধরনের চুল ঘন-ঘন শ্যাম্পু করলে সমস্যা আরও বেড়ে যেতে পারে। শুষ্ক চুলের ক্ষেত্রে চুলের প্রাকৃতিক তেল ফিরে আসতে একটু সময় নেয়। তাই এক সপ্তাহ, পাঁচ দিনের গ্যাপে শ্যাম্পু করা ভাল। আর শ্যাম্পু করার আগে তেল ব্যবহার করবেন এবং শ্যাম্পুর পর কন্ডিশনার ও সিরাম ব্যবহার করবেন।

কোঁকড়া চুল- কোঁকড়ানো চুলেও ঘন ঘন শ্যাম্পু করা উচিত নয়। এতে চুলের ঘনত্ব কমে যায়। এই ক্ষেত্রে আপনি ৪-৫ দিন অন্তর অন্তর শ্যাম্পু করতে পারেন। এর পাশাপাশি আপনার চুলে কতটা ময়লা জমেছে তার ওপরও নির্ভর করে। যদি কম ময়লা জমে তাহলে এই ৫ দিনের গ্যাপটা ঠিক আছে। কিন্তু বেশি হলে আপনি ৩-৪ দিন অন্তর শ্যাম্পু করতে পারেন।

এছাড়াও চুলের ঘনত্বের ওপরও অনেক কিছু নির্ভর করে। যদি খুব ঘন চুল হয় এবং আপনি নিয়মিত বাড়ির বাইরে বের হন, সেই ক্ষেত্রে একদিন অন্তর শ্যাম্পু করলে চুল ভাল থাকবে। এছাড়াও আপনি দু’ দিন অন্তরও শ্যাম্পু করতে পারেন। কিন্তু শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন, তবেই চুলের স্বাস্থ্য ভাল থাকবে। এর পাশাপাশি চুলের হারানো জেল্লা ফিরে পাওয়া জন্য সিরাম ব্যবহার করতে পারেন।