Summer Skincare Guide: মাত্র সাতদিনের মধ্যে ‘পারফেক্ট’ ত্বকের মালকিন হতে চান? মেনে চলুন সামার স্কিনকেয়ার গাইড

Perfect skin: ত্বকের যত্নের জন্য কিছু নিয়ম কানন রয়েছে, যেগুলি মেনে চললে এক সপ্তাহ মধ্যেই তফাতটা বুঝতে পারবেন। বিশেষজ্ঞদের মতে সাতদিনের গ্রীষ্মকালীন ক্সিনকেয়ার গাইড অনুযায়ী কী কী করবেন, তা এখানে জেনে নিন...

Summer Skincare Guide: মাত্র সাতদিনের মধ্যে 'পারফেক্ট' ত্বকের মালকিন হতে চান? মেনে চলুন সামার স্কিনকেয়ার গাইড
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 9:33 PM

আবহাওয়ার সঙ্গে ত্বকেরও বিশেষ যত্ন (Skin Care)  নিতে হয়। অধিকাংশই চান নিজের মুখের ত্বক হোক মসৃণ ও কাচের মত ঝকঝকে। মুখের সৌন্দর্য (Beauty Tips) বজায় রাখার জন্য প্রতিদিনের রুটিন মেনে চলা অত্যন্ত প্রয়োজন। তপ্ত দিনে চড়া রোদে ত্বকের অনেক ক্ষতি তৈরি হয়। সৌন্দর্য বজায় রাখতে নানা রকম ঘরোয়া টোটকা (Home Remedies) ব্যবহার করছেন। ডায়েটে রাখছেন মরসুমি সবজি, ফল এমনকি প্রতিদিন বিউটি রুটিনও (Beauty Routine) ফলো করছেন। তবুও কেন ত্বকের জেল্লা বাড়ছে না! কিন্তু সময় ব্যয় হওয়ার ভয়ে ত্বকের পরিচর্চায় সময় দিতে পারছেন না! ত্বকের যত্নের জন্য কিছু নিয়ম কানন রয়েছে, যেগুলি মেনে চললে এক সপ্তাহ মধ্যেই তফাতটা বুঝতে পারবেন। বিশেষজ্ঞদের মতে সাতদিনের গ্রীষ্মকালীন ক্সিনকেয়ার গাইড অনুযায়ী কী কী করবেন, তা এখানে জেনে নিন…

প্রথম দিন

ত্বকের প্রথামিক কাজ হল আভ্যন্তরীন অঙ্গকে বাহ্যিক শক্তি ও টক্সিন থেকে রক্ষা করা। ত্বকে হঠাত পরিবর্তন দেখা দিলে ত্বকের যত্নে সময় দিন। আর সেই পরিনর্তনগুলিকে নিয়ন্ত্রণের আনার জন্য মোক্ষম উপায় হল ক্লিনজার। প্থমে মুখের মেকআপ তুলে নিন। মেকআপ তোলার জন্য জোজোবা অয়েল বা নারকেল তেল ব্যবহার করতে পারেন। তেল ব্যবহারের পর ত্বককে সতেজ ও পরিস্কার করার জন্য অ্যালকোহল মুক্ত সাবান বা ক্লিনজার ব্য়বহার করুন। এছাড়া ঘরোয়া উপায়েও মুখের ত্বক পরিস্কার করতে পারেন। সাবান বা ক্লিনজারের পরিবর্তে এই প্য়াকটি প্রয়োগ করতে পারেন। একটি পাত্রের মধ্যে ১/৩ কাপ গ্রাউন্ডেড ওটস, ১/৩ কাপ গ্রিন টি একসঙ্গে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। মুখ পরিস্কার সময় জলের সঙ্গে মিশিয়ে ক্লিনজারের মত ব্যবহার করুন।

দ্বিতীয় দিন

প্রতিকারের চেয়ে প্রতিরোধ ভাল। গ্রীষ্মকালে ত্বককে রক্ষা করা কেন গুরুত্বপূর্ণ তা বোঝার জন্য এই বাক্যটিই যথেষ্ট। গরমের দিনগুলিতে সাধারণত ত্বককে পুনরুজ্জীবিত করার জন্য কিছু ঘরোয়া টোটকা ব্যবহার করে থাকি। ত্বকের উপর ট্যান পরলে সেইসময় ত্বকের উপর নজর পড়ে। এই গরমে একটি দিন ত্বকের ভাল চেয়ে সানস্ক্রিন ব্যবহার করুন।

তৃতীয় দিন

ত্বকের নানা রকম সমস্যা। অতিরিক্ত তৈলাক্ত ত্বক হলে মধু ব্যবহার করতে পারেন। মুখের ত্বকে মধুর একটি স্তর লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। একইভাবে শুষ্ক ত্বকের জন্য দুধ ও সামান্য হলুদ, অ্যালোভেরা জেল দিয়ে পেস্ট বানিয়ে ত্বকে প্রয়োগ করুন। ত্বকের আভ্যন্তরীন সৌন্দর্যের রুটিনের জন্য চায়ের মিশ্রণও বেশ কার্যকরী। তাতে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। এছাড়া স্বাস্থ্যকর পানীয় হিসেবে মেথি বীজ সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে মেথি ছেঁকে অবশিষ্ট জল পান করুন। টোনার আর ময়েশ্চারাইজার দিয়ে তৃতীয় দিনের পরিচর্যা শেষ করুন৷

চতুর্থ দিন

পঞ্চম দিনের দিন সকালে ক্লেনজিং করুন। এর পর অ্যালোভেরা জেল দিয়ে মুখে মাসাজ করুন। এক্সফোলিয়েশন হল ত্বক পরিচর্যার একটি গুরুত্বপূর্ণ অংশ। মুখ ও ঘাড়ের অংশে মৃত কোষ অপসারণ করতে ও উজ্জ্বল ত্বকের জন্য স্ক্রাব করা অত্যন্ত প্রয়োজন। গ্রিক দই ও মধু মিশিয়ে একটি স্ক্রাবার বানান। এই প্যাক ব্যবহারে ফলে ত্বকের জেল্লা যেমন বাড়ে তেমনি ত্বকের আর্দ্রতাও ধরে রাখতে সাহায্য করে। রাতে শুতে যাওয়ার আগে প্রথমদিনের মতো ত্বক পরিষ্কার করুন।

পঞ্চম দিন

অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ এবং হাইড্রেটিং ফেসিয়াল তেল দিয়ে আমাদের ত্বককে পুনরায় সতেজ করার সময় এটি। মুখের মধ্যে তেল মূলত ক্য়ারিয়ার তেলের একটি মিশ্রণ ব্যবহার করতে পারেন। ত্বকে ময়েশ্চারাইজার হিসেব এটি দারুণ।

ষষ্ঠ দিন

সপ্তাহে যদি দুই বার এক্সফোলিয়েট করতে পারলে ভালো হয়। ভেষজ ও ফলের খোসার মত কিছু উপাদান দিয়ে মাস্ক বানিয়ে ত্বকের পরিচর্যা করা বেশ উপকারী। ফ্রুট ফেসিয়াল যেকোনও ত্বকের জন্যই ভাল। এছাড়া স্টিম নিলেও ত্বককে গভীর থেকে পরিস্কার রাখে ও উজ্জ্বল করে তোলে। প্রথমে মুখে স্টিম ব্যবহার করে ফ্রুট মাস্ক প্রয়োগ করতে পারেন। তাতে ত্বকে আর্দ্রতা যেমন বজায় থাকে, তেমন ত্বক মসৃণ ও নিখুঁত হয়ে ওঠে। শরীরে জলের পরিমাণ ঠিক থাকলে ত্বকও সুন্দর থাকবে।

সপ্তম দিন

প্রথম দিন থেকে সপ্তম দিনের রুটিন নিয়মিত মেনে চলুন। ত্বক নিয়ে আর কোনও সমস্যা আপনার থাকবে না। ত্বকের লাবণ্য বজায় রাখতে ও প্রাণবন্ত করে তুলতে প্রচুর পরিমাণে জল পান করুন। ফ্রুট স্টিম বা মাস্ক আরও একবার এইদিন প্রয়োগ করুন। সবশেষে সিরাম ব্যবহার করে ত্বকের আর্দ্রতা ও উজ্জ্বলতা বজায় রাখুন।

ত্বকের জেল্লা বাড়াতে এই সাতদিন স্কিনকেয়ার গাইড মেনে চলার পাশাপাশি ডায়েটে রাখুন প্রচুর পরিমাণে প্রাকৃতিক ভিটামিন ও খনিজ। তাতে শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা ও ত্বককে সুস্থ রাখার শক্তি বৃদ্ধি পায়। সাতদিনে সাতটি করে বাদাম ও শুকনো ফল খেতে পারেন। নিয়মিত খেলে ত্বকে র উজ্জ্বলতা বৃদ্ধি পায়।