Skin Care Routine with Pumpkin: বর্ষাকালে ত্বকের জেল্লা ফিরিয়ে আনার ক্ষেত্রে কুমড়োর জুড়ি মেলা ভার, দেখে নিন কীভাবে কুমড়োকে ব্যবহার করবেন…

বর্ষায় ব্রেকআউটস, ব্রণ, ফুসকুড়ির কারণে ত্বক মারাত্মকরকম নির্জীব হয়ে পড়ে। আপনার চেহারা তার স্বাভাবিক জেল্লা হারায়। এর মূল কারণ হল বাতাসে থাকা অতিরিক্ত আর্দ্রতা।

Skin Care Routine with Pumpkin: বর্ষাকালে ত্বকের জেল্লা ফিরিয়ে আনার ক্ষেত্রে কুমড়োর জুড়ি মেলা ভার, দেখে নিন কীভাবে কুমড়োকে ব্যবহার করবেন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 9:52 PM

বর্ষাকাল মানেই ত্বকের সমস্যা লেগেই থাকে। দাদ, হাজা, চুলকানি তো প্রাত্যহিক ব্যাপার এই মরসুমে। এমন অবস্থায় যদি আপনি আপনার ত্বকের ঠিকঠাক যত্ন না নিয়ে থাকেন, তবে মারাত্মক বিপদের মুখে পড়তে হতে পারে। মানে, ধরুন আপনি অফিসে বা পার্টিতে সবার সামনে গা, হাত, পা চুল্কোচ্ছেন! ব্যাপারটা অত্যন্ত লজ্জাজনক। অনেকেই এমনটা করতে চাইবেন না নিশ্চয়ই।

বর্ষায় ব্রেকআউটস, ব্রণ, ফুসকুড়ির কারণে ত্বক মারাত্মকরকম নির্জীব হয়ে পড়ে। আপনার চেহারা তার স্বাভাবিক জেল্লা হারায়। এর মূল কারণ হল বাতাসে থাকা অতিরিক্ত আর্দ্রতা। এই আর্দ্রতা থেকেই জন্ম নেয় বিভিন্ন ধরনের জীবাণু। তাই বর্ষায় নিজের চেহারার বিশেষ যত্ন নেওয়া দরকার। সামান্য অন্যথা হলেই মারাত্মক বিপদের সম্ভাবনা থাকে।

এই ঋতুতে আমাদের অনেকের ত্বকই জেল্লা হারিয়ে ফেলে। একটা ঘষা-ঘষা ভাব বিরাজ করে আমাদের ত্বকে। তার কারণ হল আমাদের ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা। তবে, বর্ষায় আপনার ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা ফিরিয়ে আনতে পারে কুমড়ো। কুমড়োর কথা শুনে অবাক হওয়া খুবই স্বাভাবিক। কিন্তু, কুমড়োর আমাদের ত্বকের ওপর যে প্রভাব রয়েছে তার সম্বন্ধে জানলে আরও বেশি অবাক হবেন।

Skin Care Routine with Pumpkin

ব্রণ থেকে মুক্তি:

কুমড়ায় রয়েছে নিয়াসিন, রিবোফ্লাভিন, বি৬ এবং ফোলেট, যা রক্ত ​​সঞ্চালন বাড়ায়। এগুলো ব্রণের চিকিৎসায়ও সাহায্য করে। এতে রয়েছে জিঙ্ক এবং পটাশিয়াম, যা ত্বকের জন্য বেশ উপকারি। 

বলিরেখা আটকানো:

কুমড়ো আপনার ত্বকে থাকা কোলোজেন নামক উপাদানটিকে বাড়িয়ে দেয়। যার ফলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না। এই সবজি ভিটামিন সি এবং বিটা-ক্যারোটিনের অন্যতম শ্রেষ্ঠ উৎস যা আমাদের ত্বককে ক্ষতিকারক ইউ ভি রশ্মির সঙ্গে মোকাবিলা করতে সাহায্য করে। 

ত্বকের থেকে দাগ দূর করে:

কুমড়োতে থাকা জিঙ্ক নারী দেহে হরমোনের মাত্রা ঠিক রাখে। এর মধ্যে উপস্থিত ভিটামিন এ ত্বকে থাকা নানা ধরনের দাগ দূর করতে সাহায্য করে। এতে রয়েছে এনজাইম এবং আলফা হাইড্রক্সি এসিড যা ত্বকের মৃত কোষ দূর করে। ফলে আপনার চেহারা হয়ে ওঠে কোমল ও সজীব। অর্থাৎ এটা প্রাকৃতিকভাবে ত্বককে ডিটক্সিফাই করতেও সক্ষম। 

কীভাবে ব্যবহার করবেন:

সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন আপনার ডায়েটে কুমড়োকে রাখুন। খুব বেশি তেল দিয়ে না ভেজে কুমড়োর সবজি খান। কুমড়ো সেদ্ধ করেও খেতে পারেন। কুমড়ো যদি শরীরের ভেতর থেকে কাজ করে তবে ফলাফল দীর্ঘস্থায়ী হবে। এর পাশাপাশি কুমড়োর পিউরি তৈরি করে তার সঙ্গে মধু বা টক দই মিশিয়ে নিতে পারেন। এবার তা ভাল করে মুখ ধুয়ে নিয়ে তারপর লাগাতে পারেন। শুকিয়ে গেলে হালকা জল ছিটিয়ে আলতো করে ঘষে নিয়ে ধুয়ে ফেলবেন। তারপর একটা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এটি সপ্তাহে ১-২ দিন করতে পারেন।

আরও পড়ুন: ব্ল্যাকহেড দূর করার জন্য স্ট্রিপ তৈরি করুন বাড়িতেই!

আরও পড়ুন: চুলের স্বাস্থ্য বজায় রাখতে চান? বাড়িতেই তৈরি করুন শ্যাম্পু

আরও পড়ুন: রান্নাঘরে থাকা জায়ফল দিয়ে তৈরি করুন হেয়ার মাস্ক! পার্থক্য নিজেই বুঝতে পারবেন