Retinol for Skin: ত্বকের যত্নের ক্ষেত্রে এই জিনিসটি অপরিহার্য, সবিস্তারে জেনে নিন

গর্ভবতী মহিলাদের বা গর্ভবতী হওয়ার পরিকল্পনা যাঁরা করছেন, তাঁদের রেটিনল ত্বকে ব্যবহার করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

Retinol for Skin: ত্বকের যত্নের ক্ষেত্রে এই জিনিসটি অপরিহার্য, সবিস্তারে জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 7:12 AM

ত্বকের ভালো যত্ন নেওয়া নিয়ে মাঝে মাঝেই আমাদের কাছে খুব চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। আমাদের ত্বকের যত্ন নেওয়া এবং ত্বকের সমস্যা এড়ানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকাল ত্বকের যত্ন সংক্রান্ত প্রচুর তথ্য পাওয়া যায়। তাদের মধ্যে অধিকাংশই ঠিক। তবে সিদ্ধান্ত আপনার নিজস্ব হবে। আপনি আপনার ত্বকের রুটিনকে সকালের এবং রাতের রুটিনে ভাগ করতে পারেন। কারণ এটি সহজেই অনুসরণ করা যায় এবং আপনি এই বিষয়কে একটা রুটিনের মতো মেনে চলতে পারবেন।

ফিটনেস ট্রেনার ইয়াসমিন করাচিওয়ালা এবং চর্মরোগ বিশেষজ্ঞ ডঃ জয়শ্রী শারদ সহজ এবং সুবিধাজনক স্কিন কেয়ার রুটিন শেয়ার করতে নিজেদের ইনস্টাগ্রাম হ্যান্ডেলকে বেছে নিয়েছিলেন। ভিডিয়োটি আপনার সমস্ত প্রশ্নের উত্তর দেয়।

তাঁদের পোস্টের ক্যাপশনে লেখা ছিল, “আমার ত্বক নিখুঁত হলে কী হবে? মাঝে মাঝে আমি ভাবি আমার রুটিনের যত্ন না নিলে আমার ত্বক কেমন হবে? এজন্যই আমি আমার প্রিয় বন্ধু এবং ত্বক বিশেষজ্ঞ জয়শ্রীকে নিয়ে এসেছি যিনি আমাকে সকাল এবং রাতের রুটিন তৈরি করে দেবেন। এগুলি অনুসরণ করে আমরা আমাদের ত্বকের যত্নের লক্ষ্যে খুব সহজেই পৌঁছতে পারব। এটি সহজ এবং কার্যকর।”

রেটিনল কী?

রেটিনল ভিটামিন এ এবং চর্বি দ্রবণীয় ভিটামিন যেমন গাজর, ডিম এবং মিষ্টি আলু থেকে পাওয়া যায়। গ্লো স্কিন বিউটির জন্য ট্রেনড একজন সার্টিফাইড এসথেটিশিয়ান আমান্ডা হ্যাগেন বলেন, “রেটিনল ত্বকের যত্নে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। কারণ এটি বয়স্ক কোষের আচরণকে পরিবর্তন করে তাদের আরও বেশি যৌবন করে তুলতে সাহায্য করে। এটি ত্বকের টেক্সচারকে মসৃণ ও পরিমার্জিত করে।  এছাড়া রেটিনল ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং বার্ধক্যের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

রেটিনলের পার্শ্বপ্রতিক্রিয়া কী?

ত্বকের অন্তর্বর্তী বিভিন্ন উপাদানের মধ্যে ভারসাম্য আনতে অনেকটা সময় লাগে। এর জন্য আপনি শুষ্কতা, লালভাব এবং এমনকি জ্বালাভাবও অনুভব করে থাকতে পারেন। 

আমান্ডা পরামর্শ দেন, “প্রথম দিকে প্রতি সপ্তাহে এক থেকে দু’বারের বেশি আপনার রাতের রুটিনে এটি যোগ করার প্রয়োজন নেই। খেয়াল রাখুন কীভাবে এটি আপনার ত্বকে আস্তে আস্তে নিজেকে মানিয়ে নিচ্ছে। যদি দেখেন কোনও রকমের পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে না, তাহলে কয়েক সপ্তাহ পর থেকে এর পরিমাণ ধীরে ধীরে বাড়াতে থাকুন। যদি দৃশ্যমান লালচেভাব বা ঘষাভাব আসতে থাকে তাহলে ব্যবহারের পরিমাণ কমিয়ে দিন।” ব্যবহার একদম বন্ধ করার আগে পরামর্শ করিয়ে নেওয়া ভাল। কারণ, আপনার ত্বক আস্তে আস্তে রেটিনলের অভ্যেস করছে, আপনি যদি হঠাৎ এর প্রয়োগ বন্ধ করে দেন, ফল খারাপও হতে পারে।

দিনের বেলা বাড়ির বাইরে বেরনোর আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। সূর্যের রশ্মিতে রেটিনল খুব বেশি সংবেদনশীল হয়ে যায়, তখন সানস্ক্রিন আপনার ত্বককে শুষ্ক হয়ে যাওয়ার থেকে রক্ষা করবে।

যাইহোক, গর্ভবতী মহিলাদের বা গর্ভবতী হওয়ার পরিকল্পনা যাঁরা করছেন, তাঁদের রেটিনল ত্বকে ব্যবহার করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

আরও পড়ুন: উজ্জ্বল ত্বকের জন্য দিনের আর রাতের এই আলাদা আলাদা পদ্ধতি মেনে চলুন