ব্রণর সমস্যায় ভুগছেন? জেনে নিন ব্রণ হওয়ার পাঁচটি কারণ

কেন এত ব্রণর সমস্যায় জেরবার হতে হচ্ছে, তা জানেন কি? ব্রণ হওয়ার কারণ জানা থাকলে হয়তো সহজেই তার সমাধানও খুঁজে পাবেন।

ব্রণর সমস্যায় ভুগছেন? জেনে নিন ব্রণ হওয়ার পাঁচটি কারণ
ব্রণ থেকে ব্যথা হওয়ার সম্ভবনাও প্রবল।
স্বরলিপি ভট্টাচার্য

|

Jan 24, 2021 | 8:22 PM

সকালে ঘুম থেকে উঠে দেখলেন গালে বা কপালে ব্রণ (skin care) বেরিয়েছে। অথবা মুখের কোনও অংশে ব্রণর দাগ কোনও ভাবেই ফিকে হচ্ছে না। মেকআপের সাহায্যে সব সময় তা ঢাকা সম্ভব হয় না। আবার ব্রণ থেকে ব্যথা হওয়ার সম্ভবনাও প্রবল।

ব্রণর সমস্যায় কম-বেশি ভুক্তভোগী অনেকেই। কেন এত ব্রণর সমস্যায় জেরবার হতে হচ্ছে, তা জানেন কি? ব্রণ হওয়ার কারণ জানা থাকলে হয়তো সহজেই তার সমাধানও খুঁজে পাবেন। তাই ব্রণ কেন হচ্ছে, তা আগে জেনে নেওয়া জরুরি।

আরও পড়ুন, রূপচর্চায় এই ভুলগুলো কি আপনিও করেন? আজই সাবধান হতে হবে

১) হরমোনের সমস্যার কারণে শরীরের বিভিন্ন অংশে ব্রণর সমস্যা দেখা দেয়। এর জন্য অনেক সময় ওষুধ প্রয়োজন হয়। তাই প্রাথমিক ভাবে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

২) অনিয়মিত খাদ্যাভ্যাস এবং অপর্যাপ্ত ঘুমের কারণে ব্রণ হতে পারে। ফলে নিয়ম করে খাবার খেতে হবে। তিন ঘণ্টা অন্তর খাবার খান। সঙ্গে পরিমাণ মতো জল। এছাড়া দিনে অন্তত আট ঘণ্টা ঘুমের অভ্যেস করতে হবে।

আরও পড়ুন, ওয়ার্ক ফ্রম হোমে ত্বকের ক্ষতি! কী করবেন?

৩) বেশি তেল মশলা যুক্ত খাবারে ত্বক তৈলাক্ত হয়ে যায়। যার ফল ব্রণ। ফলে মেনুতে প্রচুর শাকসবজি এবং মরসুমি ফল রাখুন। বাইরের খাবারের বদলে অল্প মশলায় তৈরি বাড়ির খাবার খান।

৪) জীবন থেকে দুশ্চিন্তা একেবারে বাদ দিতে পারলে ত্বক সুন্দর থাকবে। ব্রণর সমস্যা এড়াতে পারবেন। কিন্তু নিশ্চিন্ত জীবন তো কার্যত সোনার পাথরবাটি। তাই যতটা সম্ভব মানসিক চাপমুক্ত থাকার চেষ্টা করুন।

আরও পড়ুন, শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নেবেন কীভাবে?

৫) বাজারচলতি কোনও প্রসাধনী থেকেও ত্বকে ব্রণর সমস্যা হতে পারে। তাই আপনার ত্বকের জন্য কোন প্রসাধনী উপযুক্ত সে বিষয়ে রূপ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিন। যে কোনও প্রসাধনী ব্যবহার করবেন না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla