‘কাপকেক ডে’-তে বাড়িতেই বানান মনপসন্দ চকোলেট ‘মগ কেক’, রইল রেসিপি

আজ তো কাপকেক ডে। এমন দারুণ দিনে একটুও কাপকেক না খেলে কি চলে?

'কাপকেক ডে'-তে বাড়িতেই বানান মনপসন্দ চকোলেট 'মগ কেক', রইল রেসিপি
এমন লোভনীয় কেক পছন্দ ছোট-বড় সকলের।
Follow Us:
| Updated on: Dec 15, 2020 | 1:41 PM

কাপকেক। নাম শুনলেই জিভে জল আসে ছোট-বড় সকলের। সাইজে ছোট, খেতে সুস্বাদু আর রংবাহারি ডেকরেশনেই সবার মনজয় করে নেয় এই কাপকেক। এমনিতেই এখন শীতের মরশুম। অন্যান্য বার হলে এতদিনে কেক প্রেমীরা নিঃসন্দেহে পছন্দের বেকারি বা ক্যাটেরিয়াতে গিয়ে দারুণ সব কেক চেখে দেখে ফেলতেন হয়তো। তবে এবার করোনার হানায় সবই থমকে গিয়েছে। আগের মতো বাইরে বেরিয়ে খাওয়াদাওয়া করতে ভয় পাচ্ছেন অনেকেই। খুদেদের নিয়ে বাইরে যাওয়ায় ভীষণ আতঙ্কের।

কিন্তু আজ তো কাপকেক ডে। এমন দারুণ দিনে একটুও কাপকেক না খেলে কি চলে? অর্ডার দিয়ে পছন্দের দোকান থেকে হোম ডেলিভারি করা যায় ঠিকই। তবে যদি বাড়িতেই ঝটপট বানিয়ে ফেলা যায় কাপকেক তাহলে তার স্বাদ একটু বেশিই ভাল লাগে।

আরও পড়ুন- চিবিয়ে খাওয়া হত, বানান হত ওষুধ, চা সম্পর্কে এই তথ্যগুলি আপনি আগে জানতেন?

তাই কাপকেক ডে-তে বাড়িতে কেক বানানোর জন্য রইল চটজলদি রেসিপি।

যেহেতু এই কেক বড় কাপ বা কফি মগে (ওভেন বা মাইক্রোওয়েভ প্রুফ)-এ বানানো হবে তাই অনায়াসে একে মাগ-কেকও বলা যায়।

কী কী লাগবে

এই মাগ-কেক বানাতে লাগবে ২ টেবিল চামচ ময়দা, সামান্য বেকিং পাউডার, চকোলেট ফ্লেভারে বানাতে চাইলে ২ টেবিল চামচ কোকো পাউডার, ২ টেবিল চামচ দুধ, হাফ চা চামচ ভ্যানিলা এসেন্স, ২ চা চামচ সাদা তেল, সামান্য নুন আর ২ টেবিল চামচ চিনি।

প্রণালী

প্রথমে একটি পরিষ্কার পাত্র ময়দা, কোকো পাউডার, চিনি আর নুন ভাল করে মিশিয়ে নিতে হবে। এরপর মাইক্রোওয়েভে রান্না করা যায় অর্থাৎ মাইক্রোওয়েভ প্রুফ একটি বড় কাপ (কফি মগ বা বড় চায়ের কাপ) ওই মিশ্রণ ঢেলে তাতে দুধ মেশাতে হবে। ভাল করে দুধের সঙ্গে ময়দা-কোকো পাউডার-চিনি-নুনের মিশ্রণ মিশে গেলে তার মধ্যে অল্প সাদা তেল, ভ্যানিলা এসেন্স আর বেকিং পাউডার মেশিয়ে আবার ভাল করে ফেটাতে হবে। ফেটানোর সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে কোনও লাম্প বা ডেলা তৈরি না হয়। অর্থাৎ সব উপাদান যেন একদম ভাল ভাবে মিশে যায়।

এবার ওই মিশ্রণ সমেত কাপটিকে মাক্রোওভেনে ঢুকিয়ে ৭০ সেকেন্ড গরম করতে হবে। তারপর বের করে নিলেই মাগ-কেক তৈরি। খালি ছুরি ঢুকিয়ে দেখে নেবেন কেক পুরোপুরি ভাল করে বেক হয়েছে কিনা। যদি দেখেন কেকের মধ্যে ছুরি ঢোকানোর পর তার গায়ে আলগা গুঁড়ো লেগে থাকছে তাহলে আরও কিছুক্ষণ মাক্রোওভেনে বেক করুন। এক্ষেত্রে ছুরির বদলে টুথপিক বা দেশলাই কাঠি ঢুকিয়েও দেখে নিতে পারেন যে কেক ঠিকঠাক তৈরি হয়েছে কিনা। যদি কাঠির গায়ে কিছু লেগে না থাকে তাহলে বুঝবেন একেবারে নিখুঁত বেকিং হয়েছে।

এবার আইস্ক্রিম তোলার গোল চামচ বা বাড়িতে থাকা একটু গোলাকার চামচ দিয়ে কফি মগ থেকে কেক কেটে তুলে নিতে পারেন। উপরে চকোলেট চিপ আর ড্রাই ফ্রুটস দিয়ে পরিবেশন করতে পারেন। কিংবা কাপের মধ্যে রাখতে পারেন কেক। শুধু উপরে একটু ডেকরেশন করে নিন। তাহলে রেডি ঘরোয়া কাপ কেক।