Recipe: চিংড়ি-বেগুনে অ্যালার্জি‌? এই ভাবে রাঁধলে চুলকোবে না গলা, জমে যাবে ডিনার

Bengali Food Recipe: চিংড়ি মাছ দিয়ে রেঁধে ফেলুন বেগুনের ঘন্ট। যেমনই সহজ রেসিপি, তেমনই খেতে সুস্বাদু এই পদ।

Recipe: চিংড়ি-বেগুনে অ্যালার্জি‌? এই ভাবে রাঁধলে চুলকোবে না গলা, জমে যাবে ডিনার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2022 | 7:39 PM

প্রতিদিন রাতে কোন তরকারি রাঁধবেন, কী দিয়ে রুটি খাবেন- এই নিয়ে দ্ব‌ন্ধে থাকেন? প্রতিদিনই মাথায় ঘোরে আজকে রাতে নতুন কী রান্না করব! এই সমস্যা যেন পিছু ছাড়ে না। তার ওপর বাড়ির ছোটদের সবজি খাওয়াতে একটু বেশিই কসরত করতে হয়। তাই আপনার এই সমস্যার সমাধান করতে আমরা নিয়ে এসেছি একটি সহজ বেগুনের রেসিপি। বেগুন হচ্ছে এমন একটি সবজি যা সহজেই পাওয়া যায় এবং এটা দিয়ে আপনি নানা রকমের পদ রাঁধতে পারেন। কিন্তু রান্নাঘরে পা রেখে শেষ অবধি বেগুন ভাজা নাহলে বেগুনের তরকারি রাঁধেন। কিন্তু আজকে রাঁধুন একটু অন্য পদ। চিংড়ি মাছ দিয়ে রেঁধে ফেলুন বেগুনের ঘন্ট। যেমনই সহজ রেসিপি, তেমনই খেতে সুস্বাদু এই পদ। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন বেগুনের ঘন্ট।

বেগুনের ঘন্ট তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১/২ কেজি বেগুন ছোট গোল গোল আকারের, ১/২ কাপ ছোট চিংড়ি, ২ টেবিল চামচ রসুন কুচি, ৮ -১০ টি কাঁচা লঙ্কা, ৩ টেবিল চামচ পেঁয়াজ কুচি, পরিমাণ মতো নুন, ১ চামচ হলুদ গুঁড়ো, ৬-৭ টি বড়ি, ২ টেবিল চামচ তেল, ১ চা চামচ জিরে ভাজা গুঁড়ো।

বেগুনের ঘন্ট তৈরি করার পদ্ধতি:

চিংড়ি মাছগুলো পরিষ্কার করে নিন। খোসা ছাড়িয়ে নেবেন। এরপর বেগুনগুলোকে টুকরো টুকরো করে কেটে ১ টেবিল চামচ রসুন, ১ টেবিল চামচ পেঁয়াজ কুচি, ৪-৫ টি লঙ্কা, হলুদ, নুন ও সামান্য নুন দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে মিশ্রণটা ম্যাশ করে নিন। এর পর একটা কড়াইতে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে এতে রসুন কুচি, পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভাজুন। পেঁয়াজ বাদামি রঙ না হওয়া অবধি ভেজে নেবেন। এরপর এতে বড়ি ও চিংড়ি মাছটা দিয়ে দিন। আবার মিশ্রণটি ভাল করে ভেজে নিন। চিংড়ি মাছের রঙ বাদামি হলে বেগুনের মিশ্রণটি ঢেলে দিন কড়াইতে। এবার সমস্ত মিশ্রণটি ভাল করে নাড়াচাড়া করতে থাকুন। এরপর এতে কাঁচা লঙ্কা ও জিরে ভাজা গুঁড়ো দিয়ে কিছুক্ষণ আঁচে রাখুন। কড়াইতে তেল ছাড়তে শুরু করলে গ্যাস বন্ধ করে দিন। উপর দিয়ে ধনে পাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন বেগুনের ঘন্ট।