Chingri Recipe: চিকেন বা মাটন নয়! আজ পরিবারের সঙ্গে এক টেবিলে বসে, পাতে পড়ুক চিংড়ি পোস্ত

Chingri Recipe: চিকেন বা মাটন নয়! আজ পরিবারের সঙ্গে এক টেবিলে বসে, পাতে পড়ুক চিংড়ি পোস্ত
চিংড়ি পোস্ত

ছুটির দিনে প্রিয়জনকে সারপ্রাইজড করতে নানা স্বাগের রান্না করতে পারেন। চিংড়ি মাছের মালাইকারী, চিংড়ি ভাপা এগুলি তো হয়েই থাকে।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jan 26, 2022 | 1:46 AM

ছুটির দিনে চিকেন, মাটন কিমবা বিরিয়ানি মাস্ট। তবে বাঙালির কাছে আরও একটি স্পেশাল পদ রয়েছে। চিংড়ি মাছ। রবিবার হলে তো কোনও কথাই নেই। তবে প্রজাতন্ত্র দিবসের মতো স্পেশাল দিনে পরিবারের সঙ্গে এক ডিনার টেবিলে বসে দুপুরের খাওয়ার মজাই আলাদা। তাই ছুটির দিনে প্রিয়জনকে সারপ্রাইজড করতে নানা স্বাগের রান্না করতে পারেন। চিংড়ি মাছের মালাইকারী, চিংড়ি ভাপা এগুলি তো হয়েই থাকে। তবে চিংড়ি পোস্ত! শুধু ছুটির দিনে নয়, কিটি পার্টি, ঘরোয়া যে কোনও অনুষ্ঠানে, বিবাহবার্ষিকীতে চিংড়ি পোস্ট একদম পারফেক্ট ডিশ। তাই চটপট রেসিপিটি তৈরি করতে কী কী লাগবে তা দেখে নিন। তবে চিংড়ি মাছের যে কোনও পদই সেরা ও সহজ। চিংড়ি পোস্তের রেসিপিটিও খুব সহজ।

২ জনের জন্য কী কী লাগবে, দেখে নিন…

৬ টি চিংড়ি মাছ ২.৫ টেবিল চামচ পোস্ত ১/৪ চা চামচ কালোজিরা নুন স্বাদ অনুযায়ী ১/২ চা চামচ হলুদ গুঁড়ো ৩ টেবিল চামচ সরষের তেল ১/৪ চা চামচ কাশ্মীরি লঙ্কা  পাউডার ৬ টি কাঁচা লঙ্কা ১ কাপ জল

পদ্ধতি

চিংড়িমাছগুলো ভালো করে ধুয়ে নুন আর হলুদ মেখে ১০ মিনিট রেখে,হালকা করে ভেজে তুলে রাখুন। পোস্ত,২ টি কাঁচা লঙ্কা পরিমাণ মত জল দিয়ে ১৫ মিনিট ভিজিয়ে রেখে দিন। তারপর মিক্সিতে ভালো করে পেস্ট তৈরি করে নিন।

কড়াইতে তেল গরম করে তাতে কালোজিরা আর ২ টি লঙ্কা চিরে ফোড়ন দিয়ে দিন। ফোড়ন থেকে সুন্দর গন্ধ বেরোতে শুরু করলে পোস্ত বাটা অ্যাড করে মিনিট ২ কষিয়ে তাতে পরিমাণ মত জল, নুন,লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো যুক্ত করে ভালো করে মিশিয়ে ঝোল ফুটতে দিন। ঝোল ফুটে উঠলে মাছগুলো দিয়ে ঢাকা দিয়ে ৮-১০ মিনিট রান্না করুন মাঝারি আঁচে। গ্রেভি ঘন হয়ে এলে উপর থেকে সরষের তেল আর কিছু কাঁচা লঙ্কা অ্যাড করে গ্যাস বন্ধ করে ১ মিনিট মত ঢেকে রেখে দিন। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার স্বাদের চিংড়ি পোস্ত।

আরও পড়ুন: Snacks Recipe: সন্ধ্যের আড্ডায় চা বা কফির সঙ্গে পরিবেশন করুন বাঙালির প্রিয় ফুলকপির সিঙ্গারা!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA