আমের লাড্ডু: গরমের স্পেশ্যাল মিষ্টি তৈরি করুন বাড়িতেই

আম সন্দেশ কিংবা আম দই তো অনেক খেয়েছেন। আজকাল আমের শাঁস দিয়ে তৈরি সুস্বাদু রাবড়িও পাওয়া যায় অনেক মিষ্টির দোকানে। এইসব পরিচিত আম-মিষ্টি একপাশে সরিয়ে রেখে এবার চেখে দেখুন আমের লাড্ডু।

আমের লাড্ডু: গরমের স্পেশ্যাল মিষ্টি তৈরি করুন বাড়িতেই
দেখে নিন আমের লাড্ডু তৈরির রেসিপি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2021 | 11:59 PM

ফলের রাজা আম। আর এই গরমকালেই তো আম খাওয়ার সুখ। আজকাল অবশ্য প্রায় সারা বছরই কোথাও না কোথাও আম পাওয়া যায়। কিন্তু গরমকালে আমের বাহারি সব পদ খাওয়ার মজাই আলাদা। আর আম দিয়ে যদি বানানো যায় লাড্ডু, তাহলে তো কথাই নেই। আম সন্দেশ কিংবা আম দই তো অনেক খেয়েছেন। আজকাল আমের শাঁস দিয়ে তৈরি সুস্বাদু রাবড়িও পাওয়া যায় অনেক মিষ্টির দোকানে। এইসব পরিচিত আম-মিষ্টি একপাশে সরিয়ে রেখে এবার চেখে দেখুন আমের লাড্ডু। বাড়িতেই তৈরি করা যায় এই মিষ্টি।

দেখে নিন আমের লাড্ডু তৈরি করতে কী কী লাগবে এবং কীভাবে তৈরি করবেন।

আমের লাড্ডু তৈরি করতে প্রয়োজন

১। বড় সাইজের পাকা আম ২। ঘন করে জাল দেওয়া দুধ ৩। মিহি নারকেল কোড়া ৪। চিনি ৫। কাজুবাদাম ৬। বাদাম ৭। এলাচ গুঁড়ো ৮। দুধের সর বা মালাই

প্রণালী

প্রথমে ছোট টুকরো করে আম কেটে নিতে হবে। তারপর মিক্সি বা ব্লেন্ডারে ভাল করে মিশিয়ে আমের পাল্প তৈরি করতে হবে। এবার ব্লেন্ডারের মধ্যে দুধ, নারকেল কোড়া আর চিনি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তারপর সেটা জাল দিতে বসান। খুব ঘন করে এই মিশ্রণ জাল দিতে হবে। এবার দুধ, চিনি, নারকেল কোড়ার মিশ্রণ ঘন হয়ে এলে তার মধ্যে আমের পাল্প মিশিয়ে দিন। ভাল করে সমস্ত উপকরণ না মেশা পর্যন্ত জাল দিতে থাকুন। এবার ওই পাত্র গ্যাস থেকে নামিয়ে ১৫-২০ মিনিট মিশ্রণ ঠাণ্ডা হতে দিন।

এবার নতুন করে ব্লেন্ডারে কাজুবাদাম, বাদাম, এলাচ গুঁড়ো, চিনি, নারকেলের টুকরো এবং মালাই দিয়ে ভাল করে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। এবার এই মিশ্রণ দিয়ে ছোট ছোট লাড্ডুর আকারে গড়ে নিতে হবে। তারপর আমের পাল্পের মিশ্রণ দিয়েও লাড্ডুর আকারে গড়তে হবে। এবার আগের ছোট লাড্ডুর বাইরে এই আমের মিশ্রণ দিয়ে কোটিং করতে হবে। তাহলেই তৈরি আমের লাড্ডু।