Durga Puja 2021: নবরাত্রিতে উপবাস রাখলে কী কী খাবেন আর খাবেন না, তার তালিকা দেওয়া রইল

Navaratri 2021: নয়দিন ধরে দেবী দূর্গার আরাধনাকে কেন্দ্র করে বাঙালিরা ৪দিন ধরে উত্‍সব পালন করলেও ভিনরাজ্যে ধুমধাম করে পালন করা হয় নবরাত্রি। এই সময় উপবাস চলাকালীন কিছু নিয়ম পালন করা হয়।

Durga Puja 2021: নবরাত্রিতে উপবাস রাখলে কী কী খাবেন আর খাবেন না, তার তালিকা দেওয়া রইল
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 8:17 AM

উত্‍সব মানেই আনন্দ, উত্‍সব মানেই খাওয়া-দাওয়া। রঙিন উত্‍সবে মজা-হুল্লোড়ের পাশাপাশি প্রার্থনা, নিরামিষ-আমিষ খাবার, ভক্তিও বর্তমান। তবে মর্ত্যে দুর্গার আগমনকে কেন্দ্র করে গোটা দেশে সেজে ওঠার সঙ্গে প্রকৃতিও নিজেকে সাজিয়ে তোলে। নয়দিন ধরে দেবী দূর্গার আরাধনাকে কেন্দ্র করে বাঙালিরা ৪দিন ধরে উত্‍সব পালন করলেও ভিনরাজ্যে ধুমধাম করে পালন করা হয় নবরাত্রি। এই সময় উপবাস চলাকালীন কিছু নিয়ম পালন করা হয়। কঠোর নিয়মগুলির মধ্যে নিরামিষ খাবার খাওয়ার নিয়ম রয়েছে। তবে এই সময় উপবাসের পাশাপাশি আর কী কী বিধি-আচার রয়েছে, তা জেনে নেওয়া ভাল।

কী কী করবেন

– উপবাস রাখার সময় একেবারে অভুক্ত থাকবেন না। প্রতি ২ ঘণ্টা অন্তর, বাদাম ও ফল খেতে থাকুন।

– ৯ দিনের উপবাসের সময় নবরাত্রি ডায়েটে মেনে চলুন। এই সময় বাদাম, ফল, দুগ্ধজাত খাবার যেমন দুধ, মাখান ও আটা-ময়দা দিয়ে তৈরি খাবার খাওয়ার চেষ্টা করুন। কুট্ট কা আটা, সিঙ্গারে কা আটা, অথবা রাজগির কা আটা খেতে পারেন।

– শরীরকে হাইড্রেট রাখতে সারা দিন প্রচুর পরিমাণে জল পান করুন। এছাড়া দুধ, বাটারমিল্ক, তাজা ফলের জুস খেতে পারেন।

– নবরাত্রির সময় রান্নার রেসিপিতে সন্ধক লবণ ব্যবহার করুন। মশলা ব্যবহারের সময় জিরা, দারুচিনি, সবুজ এলাচ, লবঙ্গ, কালো মরিচের গুঁড়া, লাল মরিচের গুঁড়া এবং কালো গোলমরিচ ব্যবহার করুন।

– এই ৯দিনের মধ্যে ভক্তরা দেবী দূর্গার আরাধনা করার জন্য উপবাস করে। তবে অনেকেই টানা ৯দিন উপবাস করেন না। নয়দিনের মধ্যে যে কোনও দুদিন উপবাস রাখেন। যদিও অধিকাংশ নবরাত্রির প্রথম ও শেষদিন উপবাস রাখেন।

কী কী করবেন না

– হিন্দু মতে, নবরাত্রির সময় খাবার তৈরির সময় পেংয়াজ, রসুন, আদা ও মশালা বাদ দেওয়া উচিত। এছাড়া শরীরে তাপমাত্রা বৃদ্ধি করে যেসব খাবার ও তেলজাতীয় খাবার যেমন সরষের তেল, তিলের তেল পরিহার করা নিয়ম।

– নবরাত্রির সময় মাংস, ডিম, মাছ, অ্যালকোহল ও তামাক খাওয়া কঠোরভাবে নিষিদ্ধ।

– আপনি যদি উপবাস রাখেন, তাহলে সন্ধ্যা আরতি বা সবর্যাস্তের আগে পরিপূর্ণ খাবার খাবেন না।

– প্যাকেটজাত জুস এই সময় পান না করাই বুদ্ধিমানের কাজ। এতে স্বাদ বাড়ানোর জন্য অতিরিক্ত নুন ও প্রিজারভেটিভ থাকে, যা শরীরের জন্য ক্ষতিকর।

আরও পড়ুন : Durga Puja 2021: সুস্বাদু মিষ্টি খেয়েই সুগার রোগীরা উপভোগ করুন উত্‍সবের মজা!