Monsoon Diet: বর্ষায় সস্তার এই সবজি, অবহেলা না করে আজই জেনে নিন পুষ্টিগুণ

Monsoon Vegetable: সারাবছর পাওয়া গেলেও এই মরশুমে বরবটির ফলনই সবচাইতে বেশি। বিনস শ্রেণির অর্ন্তভুক্ত এই বরবটির (Yardlong bean) মধ্যেও কিন্তু থাকে প্রচুর পরিমাণ পুষ্টি

Monsoon Diet: বর্ষায় সস্তার এই সবজি, অবহেলা না করে আজই জেনে নিন পুষ্টিগুণ
বর্ষায় এই সবজিই সবথেকে সেরা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 4:24 PM

বর্ষাতেও বাজারে নানা রকম সবজি পাওয়া গেলেও দাম থাকে আকাশছোঁয়া। অধিকাংশ জায়গায় বন্যার ফলে মাঠ ডুবে যায়। ফলে ক্ষতি হয় ফসলের। এছাড়াও বর্ষায় বাড়ে পোকা-মাকড়, ব্যাকটেরিয়ার উপদ্রব। যে কারণে জমিতে রাসায়নিক স্প্রে করতে হয়। এছাড়াও নোংরা জমা জল, বর্ষায় চাষেরও সমূহ ক্ষতি হয়। বর্ষাতে পেটের সমস্যা আর হজমের গণ্ডগোল হয় সবচাইতে বেশি। ফলে বাইরের খাবার, তেল-মশলাদার খাবার, বাইরের জল, আঢাকা খাবার এসব এড়িয়ে চলার পরামর্শ দেন চিকিৎসকেরা। সেই সঙ্গে  বর্ষাতে শাক-পাতাও এড়িয়ে চলতে বলা হয়। এরপর যে সব সবজি পড়ে থাকে অর্থাৎ গাজর, বিনস, ফুলকপি, ঢ্যাঁড়শ, ঝিঙের দাম এই সময় থাকে আকাশছোঁয়া। আগুন ছোঁয়া সবজির মধ্যে তুলনায় সস্তা থাকে বরবটি। তবে অনেকেই এই সবজিটি দেখলে নাক সিঁটকোন। সস্তার বলে এড়িয়ে যায়। আবার বরবরটি ঘন্ট রান্নার প্রধান উপকরণ বলেও অনেকেল তা নীচু চোখে দেখেন।

সারাবছর পাওয়া গেলেও এই মরশুমে বরবটির ফলনই সবচাইতে বেশি। বিনস শ্রেণির অর্ন্তভুক্ত এই বরবটির (Yardlong bean) মধ্যেও কিন্তু থাকে প্রচুর পরিমাণ পুষ্টি। একবাটি ডাল, রাজমা, শস্যদানায় যে পুষ্টি থাকে সেই সমপরিমাণ পুষ্টি থাকে এই সবজিটিরও মধ্যে।

বরবটির মধ্যে জলের ভাগ সবচাইতে বেশি। ১০০ গ্রাম বরবটির মধ্যে জল রয়েছে ৮৭.৫ গ্রাম, শর্করা ৯ গ্রাম, খনিজ পদার্থ ০.৮ গ্রাম, ক্যালশিয়াম ৩৩ মিলিগ্রাম, আয়রন ৫.৯ গ্রাম, ভিটামিন বি- ১২ গ্রাম, ভিটামিন সি ৫ গ্রাম আর অল্প পরিমাণ ক্যালোরি। বরবটির মধ্যে ফ্যাটও একেবারেই নেই। তবে বরবটিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিভাইরাল , অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিক্যানসার উপাদান। এছাড়াও আছে ভিটামিন বি, ক্লোরোফিল, রাইবোফ্ল্যাভিন, ফসফরাস, থায়ামিন এবং প্রচুর পরিমাণ ফাইবার। ফলে তা শরীরের একাধিক কাজে লাগে।

আয়রনের ঘাটতি মেটায়: বরবটিতেও রয়েছে যথেষ্ট পরিমাণ আয়রন। যাদের শরীরে আয়রনের ঘাটতি রয়েছে, অ্যানিমিয়াতে ভোগে তারা বরবটি খেলে উপকার পাবে। এছাড়াও বরবটিতে থাকা ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন শোষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

হার্টের সুরক্ষা দেয়- বরবটির মধ্যে ডায়েটারি ফাইবারের পরিমাণ বেশি। যা ক্ষতিকর কোলেস্টেরলের হাত থেকে বাঁচায়। উচ্চ রক্তচাপ, হার্ট বার্ন থেকেও কিন্তু রক্ষা করে বরবটি।

গাঁটের ব্যথা কমায়- শরীরে ভিটামিন কে-এর চাহিদা মেটায় বরবটি। ভিটামিন কে অস্টিও আর্থরাইটিস-এর সমস্যা সমাধান করে। রক্ত জমাট বাঁধতেও ভূমিকা রয়েছে এই ভিটামিন-কে এর।

হাড়ের ঘনত্ব বাড়ায়- বরবটির মধ্যে থাকে সিলিকন, যা হাড়ের ঘনত্ব বাড়ায়। এছাড়াও বরবটির বীজে থাকা ক্যালশিয়াম হাড় শক্ত রাখতে সাহায্য করে।

চর্বি ঝরাতে- বরবটির মধ্যে ক্যালোরি কম, ফাইবারের পরিমাণ বেশি। যে কারণে বরবটি আমাদের চর্বি গলাতে সাহায্য করে। এছাড়াও বরবটির মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীর থেকে দূষিত যৌগগুলিকে বের করে দেয়। ফলে সহজে চর্বি জমতে পারে না।